What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মারিয়ার কাছে রান্না যেন জাদু - তারকার ঈদ রেসিপি (1 Viewer)

qw3QCK4.jpg


উপস্থাপক ও মডেল মারিয়া নূরের কাছে রান্না জাদুর মতো। ঈদেও রান্না করেন নানা পদ।

রান্না করা খাবার তো কেবল চোখেই নয়, চেখেও দেখা যায়। একটা মূল উপকরণের সঙ্গে আনুষঙ্গিক উপকরণ এদিক-ওদিক করে আর রন্ধনপ্রণালিতে খানিকটা পরিবর্তন এনেই কত কী নতুন পদ তৈরি হয়ে যায়। রান্না যেন তাই উপস্থাপক ও মডেল মারিয়া নূরের কাছে বাস্তব জগতের জাদুর মতো। এই জাদুতে নতুন নতুন পদ রান্না করতে, নিজের রান্নায় আপনজনদের আপ্যায়ন করতে খুব পছন্দ করেন মারিয়া।

প্রতিদিনের ব্যস্ততার পর বাসায় ফিরে নিজের খাবার নিজেই তৈরি করতে ভালো লাগে তাঁর। বাড়ির কাজে সাহায্যকারী রান্নার উপকরণ কাটাকুটি করে দেন, কিন্তু রান্নার কাজটা মারিয়া করেন নিজেই। বিস্ময়কর শোনালেও সত্য—রান্না করেই চাপমুক্ত থাকেন তিনি, রান্নাতেই তাঁর মনে আসে সতেজভাব।

ছোটবেলায় দেখেছেন, মায়ের প্রশিক্ষণকেন্দ্রে রান্না শিখছেন শিক্ষার্থীরা, সেই থেকেই আগ্রহ জন্মে গেল রান্নার প্রতি। মায়ের কাছেই মারিয়ার রান্নার হাতেখড়ি। নতুন কিছু রান্না করাটা আনন্দের কাজ তাঁর কাছে, চেষ্টা করতে করতে যখন নিপুণভাবে একটা নতুন পদ আয়ত্তে চলে আসে, দারুণ আনন্দ পান তিনি। তাঁর রান্না করা খাবার খেয়ে কারও ভালো লাগলে সেটাই তার রান্নার সার্থকতা, কাজটির পরিপূর্ণতা।

SPS8n49.jpg


পরিবারের সদস্যদের জন্য রাঁধেন মারিয়া নূর

বন্ধুরা পছন্দ করেন মারিয়ার রান্না। পরিবারের সদস্যদের পছন্দের পদও রাঁধেন তিনি। এবারের ঈদে রাঁধবেন চিকেন কড়াই গোশত, গরুর মাংসের কালা ভুনা, স্নো বল কাস্টার্ড। নকশার পাঠকদের জন্য দিলেন রেসিপি। তবে এর বাইরেও ঈদে আরেকটি পদ রাঁধেন তিনি—চটপটি। ছোটবেলা থেকেই দেখতেন, ঈদের সময় বাসায় চটপটি, নুডলস আর পায়েস বা ফিরনি—এই তিনটি পদ থাকেই। এখনো তাঁর ইচ্ছা করে, এই পদটি হোক ঈদে। তাই বাসার অন্য কেউ এই পদটি না করলেও তিনি করেন।

ঈদে 'লাইভ' শো রাখেন না। এই ঈদও তার ব্যতিক্রম নয়। পরিবারের সবার জন্য রান্না করবেন, একসঙ্গে বসে খাবেন। আত্মীয়-বন্ধু-পরিজনের সঙ্গে ডিজিটাল মাধ্যমে ঈদের আনন্দ ভাগ করে নেবেন। মহামারি পরিস্থিতিতে এভাবে ঘরে থেকেই ঈদ উদ্‌যাপন করবেন মারিয়া নূর।

চিকেন কড়াই গোশত

k94GRIk.jpg


চিকেন কড়াই গোশত

উপকরণ: মুরগি ৭৫০ গ্রাম থেকে ১ কেজি, পেঁয়াজ ২টি বড় (ভালোভাবে কুচানো) টমেটো ৪-৫টি (কিউব করে কাটা), হলুদগুঁড়া আধা চা-চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ৪টি (কুচানো), আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ২ চা-চামচ, জিরার গুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ (ঐচ্ছিক), আদাকুচি দেড় চা-চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো, পেঁয়াজ সিকি কাপ (কিউব করে কাটা)।

প্রণালি: মুরগি ছোট টুকরা করে কেটে ধুয়ে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ, টমেটো ও কাঁচা মরিচ ছাড়া সব উপকরণ দিয়ে হালকা মাঝারি আঁচে ভালোভাবে ভাজুন। তারপর মুরগির মাংসের টুকরাগুলো দিয়ে ৫ মিনিট রান্না করে নিন। পেঁয়াজ, আদাকুচি ও কাঁচা মরিচ দিয়ে ভালোভাবে নাড়ুন। প্যান ঢেকে দিয়ে ১৫ মিনিট রান্না করুন। চুলার আঁচ কমিয়ে আরও ৫ মিনিট রাখুন। এবার আরেকটি কড়াইয়ে টমেটোগুলো ভাজুন, যতক্ষণ পর্যন্ত পানি বের হয়ে যায়। ভাজা টমেটোগুলো এবং কিউব করে কাটা পেঁয়াজ রান্না করা মুরগির মাংসে দিয়ে একটু নেড়ে দিন। কড়াই চিকেন তৈরি।

স্নো বল কাস্টার্ড

8xCtj73.jpg


উপকরণ: ডিম ২টা, তরল দুধ ১ লিটার, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ ও পেস্তাবাদামকুচি ২ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে ডিমের সাদা অংশ আর কুসুম আলাদা করতে হবে। একটি মুখ বড় পাতিলে দুধ, চিনি, ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার, ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে (হুইপ দিয়ে করতে পারেন)। এরপর চুলায় বসিয়ে ক্রমাগত নাড়তে হবে। নাড়া বন্ধ করা যাবে না। মাঝারি আঁচে এভাবে রান্না করতে হবে ঘন না হওয়া পর্যন্ত। ডিমের সাদা অংশ ভালোভাবে বিট করে ফোম করে নিন। সাদা অংশে কুসুম থাকলে বা বাটি ভেজা থাকলে ফোম হবে না। ইলেকট্রিক বিটার হলে খুবই ভালো হয়, না থাকলে নরমাল বিটার বা কাঁটাচামচ দিয়ে ১৫-২০ মিনিট বিট করলে ফোম হয়। মেজারমেন্ট চামচের ১ টেবিল চামচ দিয়ে ডিমের ফোমের ছোট ছোট বল নিয়ে রান্না করা দুধের মিশ্রণে দিতে হবে। ডিমের সাদা অংশগুলোই বল তৈরি করে। বলগুলো দুধে দিলে ফুলে উঠবে। ৩-৪ মিনিট পর নামিয়ে বাটিতে ঢেলে ফ্রিজে রেখে ৪-৫ ঘণ্টা পর ঠান্ডা ঠান্ডা পেস্তাবাদামকুচি দিয়ে পরিবেশন করুন।

গরুর মাংসের কালাভুনা

JCEedi4.jpg


উপকরণ: গরুর মাংস ১ কেজি, শর্ষের তেল সিকি কাপ, টক দই ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি সিকি কাপ, পেঁয়াজের বেরেস্তা সিকি কাপ, পেঁয়াজ কিউব করে কাটা আধা কাপ, সয়া সস ২ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, এলাচি ৪টি, দারুচিনি ২টি, লবঙ্গ ৪টি, তেজপাতা ২টি, আদাবাটা ২ টেবিল চামচ, পেস্তাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, জিরাবাটা আধা চা-চামচ, কালো গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, ধনিয়াগুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, জয়ফলগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ৫-৬টি ও লবণ পরিমাণমতো।

প্রণালি: প্রথমে মাংসগুলো ধুয়ে তাতে সয়া সস, মরিচ, হলুদগুঁড়া, আদা-রসুনবাটা, দই, গোলমরিচের গুঁড়া, জয়ফলগুঁড়া, পেস্তাবাদাম মেখে এক ঘণ্টা রেখে দিন। এবার একটা কড়াইয়ে তেল দিয়ে তাতে গোটা মসলাগুলোর অর্ধেকটা দিন। এখন তেলে পেঁয়াজকুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। কড়াইয়ে মেখে রাখা মাংসগুলো দিয়ে দিন। পরিমাণমতো লবণ আর পানি দিন। মাঝারি তাপে একটু কষানোর পর ৩ টেবিল চামচ টমেটো সস দিয়ে দিন। সেদ্ধ না হওয়া পর্যন্ত অল্প অল্প পানি দিয়ে রান্না করুন। এবার আরেকটা কড়াইয়ে তেল দিয়ে গোটা মসলার বাকিগুলো দিন। এখন এতে রান্না করা মাংস ঢেলে দিন এবং আরও ১ টেবিল চামচ টমেটো সস দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। ভাজা জিরা এবং গরমমসলার গুঁড়া যোগ করুন। এবার মাংসে কাঁচা মরিচ, গোল করে কাটা পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করুন। মাংস ভালো করে ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে পেঁয়াজের বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top