What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

রোজায় স্বাস্থ্যকর রসনা - পর্ব ১৩ (1 Viewer)

গ্রীষ্মের এই সময়ে প্রচুর দেশি ফল পাওয়া যায়। সেসব ফল দিয়ে শরবত, সালাদ এমনকি পুডিং, কাস্টার্ড, ফালুদাও বানিয়ে খাওয়া যায়। এগুলো সুস্বাদু, সহজে হজম হয় এবং শরীরকে ঠান্ডা রাখতে বিশেষ ভূমিকা রাখতে পারে। এমনকি এই সময়ের রোজায় ইফতারে থাকতে পারে মৌসুমি ফল দিয়ে বানানো পদ, যা পুষ্টি নিশ্চিত করার পাশাপাশি সারা দিন শরীরকে রাখবে শীতল। এমন শরীর সতেজ করা একটি ইফতারের রেসিপি দিয়েছেন ফ্লোরা আফরোজ ঝিলমিল...

কাঁচা আমের শরবত

qeFgFhY.jpg


ক্যারোটিন ও ভিটামিনসমৃদ্ধ কাঁচা আমের শরবত ইফতারের টেবিলে একটি আদর্শ পানীয়। টক-মিষ্টি স্বাদের জন্য ছোট–বড় সবাই এটা পছন্দ করে। বানাতেও একদম ঝামেলা নেই, ভীষণ রিফ্রেশিং। খুব অল্প উপকরণেই চটজলদি বানিয়ে ফেলা যায়। এই শরবতে পুদিনা পাতা যোগ করা হয় বলে এর স্বাদ ও গুণাগুণ দুটোই বেড়ে যায়।

NslgS8R.jpg


উপকরণ

কাঁচা আম দেড় কাপ, ৪ টেবিল চামচ চিনি, পুদিনা পাতাকুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ একটি, লেবুর রস দুই টেবিল চামচ, লবণ এক চা–চামচ, বিটলবণ হাফ চা–চামচ, সামান্য জিরাগুঁড়া এবং সামান্য গোলমরিচের গুঁড়া।

প্রণালি

eGKnCx1.jpg


সবকিছু একটা ব্লেন্ডারে নিয়ে এক গ্লাস পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। ভালোভাবে সব ব্লেন্ড হয়ে গেলে আরও দুই গ্লাস পানি মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখা দেওয়া যেতে পারে। তারপর ইফতারে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।
 
vai re khub mojadar akta panieo. kintu sob jaigate to r akhon kacha am paoya jai na . tai dudher sadh ghole metanor obostha. good one.
 

Users who are viewing this thread

Back
Top