What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

শুক্রবারের দিনে দুয়া কবুলের বিশেষ মূহুর্ত (1 Viewer)

শুক্রবারের দিনে একটি বিশেষ মুহূর্ত রয়েছে সেই সময়ে বান্দা আল্লাহর নিকট যা প্রার্থনা করবে তাই আল্লাহ তাকে দিবেন। রাসূলুল্লাহ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন :
إِنَّ فِي الْجُمُعَةِ لَسَاعَةً لا يُوَافِقُهَا مُسْلِمٌ قَائِمٌ يُصَلِّي يَسْأَلُ اللَّهَ خَيْرًا إِلاَّ أَعْطَاهُ إِيَّاهُ
"নিশ্চয় শুক্রবারে একটি সময় আছে, যে সময় কোনো মুসলিম দাঁড়িয়ে সালাতরত অবস্থায় আল্লাহর কাছে যে কোনো কল্যাণ প্রার্থনা করবে, আল্লাহ অবশ্যই তাকে তা প্রদান করবেন।" ১.

সাহাবী ও তাবেয়ীগণ এ বিষয়ে বিভিন্ন মতামত প্রকাশ করেছেন। তাঁদের মধ্য থেকে অধিকাংশ আলিমই বলেছেন যে, শুক্রবারের দিন সূর্যাস্তের পূর্বের মুহূর্ত দু'আ কবুলের সময়। এ সময়ে যদি কোনো মুসলিম মাগরিবের সালাতের প্রস্তুতি নিয়ে সালাতের অপেক্ষায় বসে দু'আয় মশগুল থাকে তবে আল্লাহ তাঁর দু'আ কবুল করবেন। কোনো বর্ণনায়: ইমামের খুতবা প্রদান শুরু করা থেকে তাঁর সালাতের সালাম ফেরান পর্যন্ত সময়ের মধ্যে এ মুহূর্তটি রয়েছে। ২.
----------------
১.বুখারী (১৭-কিতাবুল জুমুআ, ৩৫-বাবুস সাআতি..) ১/৩১৬ (ভারতীয়: ১/১২৮);
মুসলিম (৭-কিতাবুল জুমুআ, ৪-বাবুস সাআতি..) ২/৫৮৩-৫৮৪, নং ৮৫১,
৫৮২; (ভারতীয় ১/২৮১)
২.মুসলিম (৭-কিতাবুল জুমুআ, ৪-বাবুস সাআতি..) ২/৫৮৪, নং ৫৮২; (ভারতীয় ১/২৮১); (শাওকানী, তুহফাতুয যাকিরীন বি উদ্দাতি হিসনিল হাসীন, পৃ. ৪০-৪১।

ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর (রহ.)
 

Users who are viewing this thread

Back
Top