What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Other দক্ষিণ এশীয় নারীর গল্প যাচ্ছে দক্ষিণ আফ্রিকায় (1 Viewer)

ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাচ্ছে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনার ছবি 'রিকশা গার্ল'। দক্ষিণ আফ্রিকাতে উৎসবটির ৪২তম আসর বসছে এবার। ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র যৌথভাবে। এই উৎসবে প্রদর্শনীর মধ্য দিয়ে ছবিটির আন্তর্জাতিক প্রিমিয়ার হতে যাচ্ছে।

0lGhkCe.jpg


নাইমার চরিত্রে নভেরা, সংগৃহীত

খবরটি নিশ্চিত করেছেন ছবির পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। তাঁকে ছবির মার্কিন প্রযোজক এরিক জে অ্যাডামস ই–মেইলের মাধ্যমে এই খবর জানিয়েছেন। ২২ জুলাই শুরু হয়ে উৎসবটি চলবে ১ আগস্ট পর্যন্ত। ছবিটি প্রতিযোগিতা বিভাগে অংশ নেবে।

A5qTGcV.jpg


রিকশা গার্ল সিনেমার পোস্টার, সংগৃহীত

নাইমার বাবা রিকশা চালাত। অসুস্থ হয়ে এখন ঘরেই থাকে। উচ্ছ্বল কিশোরী নাইমা মূলত রিকশায় রংতুলি দিয়ে নকশা করে। বাবা অসুস্থ হওয়ায় সংসারের দায়িত্ব এসে পড়েছে তার ঘাড়ে। একসময় সে পালিয়ে ঢাকায় চলে আসে। ঢাকায় একটি বাড়িতে গৃহকর্মীর কাজ নেয়। কিন্তু গৃহকর্মী হয়ে সেখানে কাজ করতে ভালো লাগেনি তার। সে রিকশা চালানো শুরু করে। তবে মেয়ে হওয়ার কারণে রিকশা চালাতে গিয়ে মুখোমুখি হয় নানা ঝামেলার! তাই সে পুরুষের ছদ্মবেশ ধরে। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিনসের কিশোর সাহিত্য 'রিকশা গার্ল'কে বড় পর্দার জন্য তৈরি করেছেন অমিতাভ রেজা চৌধুরী। মূল চরিত্র নাইমার ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশি তরুণ অভিনয়শিল্পী নভেরা রহমান।

CIUBkV9.jpg


রিকশা গার্ল সিনেমার বিহাইন্ড দ্য সিন, সংগৃহীত

অমিতাভ রেজা চৌধুরীকে ফোন করে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাওয়া হলে তিনি বলেন, 'এ বছর সারা বিশ্ব থেকে ১৫০টি ছবি নির্বাচিত হয়েছে। তার মধ্যে এটি একটি। বিষয়টি ভালো। এটা একটা বড় সিনেমার বাজার। সিনেমার আন্তর্জাতিক বাজারে ঢুকতে পারাটা গুরুত্বপূর্ণ।'

C9aWVny.jpg


নাইমা চরিত্রে নভেরা, সংগৃহীত

বাংলাদেশের দর্শককে ছবিটা দেখানোর ব্যাপারে কী ভাবছেন? এই প্রশ্নের উত্তর এল, 'আমি কিছুই ভাবছি না। আমি কেন ভাবব? আর এটা একটা ইংরেজি ভাষার ছবি। বাংলাদেশের দর্শক দেখবে কি না...এটা তো আসলে আমার ভাবনা না। যেদিন আমি "প্যাকআপ" বলেছি, সেদিনই আমি ওই ছবি শেষ করেছি। এরপর প্রযোজককে দিয়েছি। কোথায়, কীভাবে দেখানো হবে, সেটা প্রযোজক আর পরিবেশকদের কাজ। আমি অত ভালো ছবি বানাতে পারিও না। অত খোঁজও রাখি না।'

FC5qe19.jpg


নভেরা আহমেদ

এই সিনেমার মূল অভিনয়শিল্পী নভেরা রহমানকে যখন ফোন করেছি, তখন তিনি অমিতাভ রেজা চৌধুরীর অফিসে যাচ্ছেন। এই নির্মাতার প্রযোজনা প্রতিষ্ঠান 'হাফ স্টপ ডাউন'–এর সঙ্গে তিনি লাইন প্রডিউসার হিসেবে কাজ করেছেন। তাঁর অভিনীত প্রথম ছবি প্রথমবারের মতো আন্তর্জাতিকভাবে দেখানো হবে। কেমন লাগছে? নভেরা বলেন, 'খুবই ভালো লাগছে। দক্ষিণ এশিয়ার একটা মেয়ের শক্তি আর সাহস আমার অভিনীত চরিত্রের মধ্য দিয়ে দক্ষিণ আফ্রিকায় পৌঁছে যাচ্ছে, এটা দারুণ ব্যাপার। সেখানকার একজন নারীকেও যদি এই গল্প অনুপ্রাণিত করে, আমার খুব ভালো লাগবে।'

uyc6qZ8.jpg


রিকশা গার্ল নভেরা, সংগৃহীত

এই ছবিতে নভেরার মায়ের ভূমিকায় অভিনয় করেছেন তার সত্যিকারের মা মোমেনা চৌধুরী। আরও আছেন চম্পা, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্রসহ আরও অনেকে। একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ।

90man55.jpg


মা মোমেনা চৌধুরীর সঙ্গে নভেরা। রিকশা গার্ল সিনেমার সেট থেকে তোলা, সংগৃহীত
 

Users who are viewing this thread

Back
Top