What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

রোজায় স্বাস্থ্যকর রসনা - পর্ব ১ (1 Viewer)

চলছে রোজা। কিন্তু গতবারের মতো এবারও রয়েছে করোনার প্রকোপ। এ জন্য প্রয়োজন স্বাস্থ্যকর ইফতারি ও সাহরি। স্বাদের সঙ্গে নিশ্চিত করবে স্বাস্থ্য। এমনই দুটি পদ দিয়েছেন মাসুমা আলী

tQJIado.jpg


দুধ চাপাতি

Ps1Pdct.jpg


দুধ চাপাতির উপকরণ

উপকরণ

চাপাতির জন্য: লাল আটা ২ কাপ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।
তরল দুধ ২ কাপ, চিনি স্বাদ অনুযায়ী, খেজুর ৪টি স্লাইস করা, কলা ১টি, পেস্তা ও কাঠবাদাম পরিমাণমতো।

প্রণালি: আটা খামির করে রুটি বানিয়ে নিন। রুটি সেঁকে রেখে দিন। ৮-১০ ঘণ্টা পর রুটিগুলো চুলার নিচে রেখে অথবা ইলেকট্রিক ওভেনে দিয়ে মচমচে করে নিন। এবার ঠান্ডা করে এয়ার টাইট পটে ভরে সংরক্ষণ করতে পারেন। কুসুম গরম দুধে চিনি দিয়ে নেড়ে নিন। এবার মচমচে রুটির টুকরাগুলো দিয়ে একে একে বাকি উপকরণ দিয়ে সাহরিতে পরিবেশন করুন।

চিকেন শর্মা

BkwO8wo.jpg


চিকেন শর্মা

উপকরণ

ক. হাড়ছাড়া পাতলা স্লাইস করা মুরগির মাংস ১ কাপ, সয়াসস ১ চা–চামচ, আদা ও রসুনবাটা ১ চা–চামচ, ওয়েস্টার সস ১ চা–চামচ, লবণ স্বাদমতো, মরিচগুঁড়া আধা চা–চামচ, গরমমসলা গুঁড়া আধা চা–চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা–চামচ, তেল ১ টেবিল চামচ।

খ. ক্যাপসিকাম কুচি আধাকাপ, গাজরকুচি সিকি কাপ, পেঁয়াজকুচি সিকি কাপ, শসাকুচি আধাকাপ, মেয়োনেজ ও টমেটো সস পরিমাণমতো, ধনেপাতা কুচি পরিমাণমতো শর্মার রুটি ২টি।

VaD2REi.jpg


চিকেন শর্মা ও উপকরণ

প্রণালি: 'ক'-এর উপকরণ সব একসঙ্গে মাখিয়ে ১৫ মিনিট মেরিনেট করুন। এরপর প্যানে দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন। শর্মার রুটিতে সামান্য মেয়োনেজ লাগিয়ে নিন।

এবার রুটির ওপরে বাকি উপকরণ একে একে দিয়ে তার ওপরে আরও মেয়োনেজ ও সস দিয়ে রোল করে পেঁচিয়ে নিন। সস ও মেয়নিজ দিয়ে ইফতারে পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top