What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

এমবেডেড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ব্যাপারটা কী? সহজে বুঝিয়ে বলবেন কি? (1 Viewer)

NewAlien

Member
Joined
Mar 30, 2021
Threads
96
Messages
128
Credits
5,511
main-qimg-91decfc8f43ac9d996a73e955831f6e5


প্রথমেই বলার চেষ্টা করছি যে একজন "এমবেডেড সফটওয়্যার ইঞ্জিনীয়ার" আসলে কি বা কে !

একজন "এমবেডেড সফটওয়্যার ইঞ্জিনীয়ার" কে আরো যথাযথ ভাবে শুধু "এমবেডেড ইঞ্জিনীয়ার" বা "ফার্মওয়্যার ইঞ্জিনীয়ার" বলা যেতে পারে । এমবেডেড ইঞ্জিনীয়াররা সাধারনত কোন হার্ডওয়্যারকে ব্যাবহার উপযোগী করার জন্য খুব নিম্ন স্তরের কোড (Lowest Level Code) ডিজাইন করেন ও লিখে থাকেন । উদাহরন স্বরুপ কম্পিউটারের বায়োস (BIOS) বা ভিন্ন ভিন্ন হার্ডওয়্যারের জন্য অপারেটিং সিস্টেম স্পেসিফিক ড্রাইভারের কথা বলা যায় ।

মজার ব্যাপার এখনো কাজ করছেন এমন অনেক "এমবেডেড ইঞ্জিনীয়ার" তাদের ক্যারীয়ারের শুরু করেছেন DOS কম্পিউটারের সময় থেকে , যখন কম্পিউটারের জন্য ভাল কোন সফটওয়্যার লিখতে গেলে হার্ডওয়্যার সম্পর্কে সাম্যক ধারনা থাকা বাধ্যতামুলক ছিল । কারন তখনকার সময়ে Stack এর ধারনা এখনকার মতো ব্যাপ্তি পায়নি । বরং তখনকার দিনে সব প্রোগ্রামার , ইঞ্জিনীয়ার বা ডেভেলপার ছিলেন Full Stack

অন্যান্য সফটওয়্যার ইঞ্জিনীয়ারদের মতো একজন এমবেডেড ইঞ্জিনীয়ার কখনই শুধু কোড লেখা পর্যন্ত সীমাবদ্ধ থাকেন না । অন্যান্য সফটওয়্যার ইঞ্জিনীয়াররা চাইলে হার্ডওয়্যারকে সম্পুর্ন অগ্রাহ্য করে শুধু অপারেটিং সিস্টেম স্পেসিফিক সফটওয়্যার লিখতে পারেন । কিন্তু একজন এমবেডেড ইঞ্জিনীয়ার এর প্রথম উদ্দেশ্যই হচ্ছে তার লেখা সফটওয়্যার খুব লোয়ার লেভেলে কিভাবে হার্ডওয়্যারের সাথে ইন্টার‍্যাক্ট করবে - সেটা পর্যবেক্ষন করা , হার্ডওয়্যার - সফটওয়্যার কম্প্যাটিবলিটি নিশ্চিত করা । তাদেরকে হার্ডওয়্যার যেমন চিপ ইন্টারফেস , স্টোরেজ এর প্রতিটি বৈশিষ্ট জেনে তার সাথে সামঞ্জস্যপুর্ন কোড লিখতে হয় ।

এমবেডেড ইঞ্জিনীয়ারদের অন্যান্য সফটওয়্যার ইঞ্জিনীয়ারদের মতো ফুল ওয়ার্কিং হার্ডওয়্যার বা সিস্টেমে কোড রান করানোর সুযোগ খুব কম । মাঝে মাঝে তাদের হাইপোথেটিক্যাল ফার্মওয়্যার বা হার্ডওয়্যারের জন্য প্রোগ্রাম লিখতে হয় যার প্রোটোটাইপই সেই প্রোগ্রামের উপর ভিত্তি করে পরে বানানো হয় । অন্যান্য সফটওয়্যার ইঞ্জিনীয়াররা তাদের লেখা প্রোগ্রাম কাজ না করলে অন্তত এটুকু শতভাগ নিশ্চিত হতে পারেন যে তাদের লেখা কোডেই ভুল রয়েছে । কিন্তু এমবেডেড ইঞ্জিনীয়ারদের লেখা প্রোগ্রাম কাজ না করলে তার অর্থ এরর দুই জায়গাতেই থাকতে পারে - হার্ডওয়্যারে বা কোডে । এমবেডেড ইঞ্জিনীয়ারদের লেখা প্রোগ্রাম ডিবাগিং এর জন্য শুধু একটা ডিবাগার হলেই চলে না , বরং পাশাপাশি অসিলোস্কোপ , ভোল্ট-ওহম মিটারও থাকতে হয় ।

এক কথায় আপনি একজন এমবেডেড ইঞ্জিনীয়ারকে সফটওয়্যার ইঞ্জিনীয়ার ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনীয়ার এর কম্বো বলতে পারেন ।

main-qimg-0cf457f371c4685e67e8a9936afee2df


এতখনে নিশ্চয়ই অল্প হলেও বুঝে ফেলেছেন এমবেডেড ইঞ্জিনীয়ার কে এবং কি করেন । কম্পিউটার , রোবট , ড্রোন - এসব হাইলি এডভান্স জিনিসের কথা বাদ দিন । আমাদের ঘরেই নিত্য ব্যাবহার্য অনেক জিনিস আছে যা এমবেডেড সিস্টেমের উপর নির্ভরশীল । যেমন টিভি-রিমোট , এসি , ওয়াশিং মেশিন , ওভেন । এগুলোর প্রতিটির ফার্মওয়্যারের পেছনে আছে কোন এমবেডেড ইঞ্জিনীয়ার এর নির্ঘুম রাত । সময় পেলে Embedded system and IoT নিয়ে অল্পবিস্তর পড়াশুনা করার পরামর্শ রইলো , আশা করি আরো বিশদ জানতে পারবেন ।
 

Users who are viewing this thread

Back
Top