What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

গুগল ক্রোমের সেরা বিকল্পগুলি কী কী? (1 Viewer)

NewAlien

Member
Joined
Mar 30, 2021
Threads
96
Messages
128
Credits
5,511
Google Chrome এর সেরা বিকল্প একমাত্র Google Chrome , যে যত যাই বলুক না কেন । Google Chrome এর মতো ম্যাচিউরড , রিচ ফিচারড ব্রাউজার বা এর ধারের কাছেও আর কোন ব্রাউজার আছে কিনা সন্দেহ । Google API বিহীন ব্রাউজার চালাতে চাইলে Chromium চালাতে পারেন , কিন্তু এতে পুরোপুরি Google Chrome এর মজা পাবেন না ।

নিতান্তই যদি Google Chrome না চালাতে চান এবং ভাল ব্রাউজিং এক্সপেরিয়েন্স পেতে চান সেক্ষেত্রে আমি আপনাকে নিম্নোক্ত ব্রাউজারগুলো সাজেস্ট করবো । কিন্তু এগুলো কোনটিই সম্ভবত Google Chrome এর ফুল-ফ্লেজড অল্টারনেটিভ নয় ।

Microsoft Edge Chromium

main-qimg-258402f86d2dc8c8257c799c95a3f9f7


আপাতত এটা এখন আমার ডিফল্ট ব্রাউজার । আপনার প্রশ্নের জবাবটাও এটা থেকেই লিখছি । এটা একটা Chromium বেজড ব্রাউজার । সবকিছু প্রায় Google Chrome এর মতোই ; শুধু Google Account ইন্টিগ্রেশন , Google API বাদে । এর বদলে যুক্ত হয়েছে Microsoft Account , Microsoft Services , API Keys । এই ব্রাউজারের একটা ভাল দিক হচ্ছে এটা Google Chrome এর তুলনায় অনেক কম হার্ডওয়্যার রিসোর্স ব্যাবহার করে , অনেক কম র‍্যাম ও পাওয়ার হাংরী । সত্যি বলতে এই প্রথম Microsoft একটা ভাল ব্রাউজার বানিয়েছে । অভিজ্ঞতা নিতে নিজে ব্যাবহার করে দেখুন ।

Chromium

সত্যি বলতে এই ব্রাউজারটি হচ্ছে Google Chrome এর ভিত্তিস্তম্ভ । এটি গুগল এর একটি ওপেন-সোর্স প্রোজেক্ট । এক কথায় বলতে গেলে Chromium হলো Google Account , Google API Key বিহীন Google Chrome

Safari

main-qimg-e3c7fc0e4bf136d40a50a72e7df34c03


যে যাই বলুন , আমার অভিজ্ঞতা বলে Safari এর থেকে স্মুদ ইউজার এক্সপেরিয়েন্স অন্য কোন ব্রাউজার দেয় না । এমনকি Google Chrome ও না । আগে এই ব্রাউজারটির Windows ভার্সন ছিল । কিন্তু দুঃখের বিষয় এখন এটা শুধু Mac OSiOS এর জন্য সীমাবদ্ধ ।


Vivaldi :
আজকে যে ব্রাউজার এর নাম বলব সেটা তুলনামূলক ভাবে কম লোকে ব্যবহার করেন, তবে আমি নিশ্চিন্ত করে বলতে পারি এটা ইনষ্টল করলে এটা ব্যবহার না করে থাকতে পারবেন না, আর বৈশিষ্টের দিক থেকে এটা ক্রোম কে গুনে গুনে ১০ গোল দেবে (মতামত ব্যক্তিগত)। এর নাম ভিভাল্ডী(Vivaldi)। এটি অপেরা ব্রাউজার এর কিছু ডেভেলপার তৈরি করেছেন
 

Users who are viewing this thread

Back
Top