What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

সোভিয়েত ইউনিয়নের ইতিহাস ও এর ভাঙনের কারণ জানাবেন কি? (1 Viewer)

NewAlien

Member
Joined
Mar 30, 2021
Threads
96
Messages
128
Credits
5,511
সোভিয়েত ইউনিয়ন ছিল একটি একদলীয় যুক্তরাষ্ট্রীয় সমাজতান্ত্রিক দেশ, যার অস্তিত্ব ছিল ১৯২২ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত। ১৯৪৫ সালে ১৯৯১ সালে ভেঙে যাবার আগ পর্যন্ত সোভিয়েত ইউনিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একমাত্র প্রতিদ্বন্দ্বী পরাশক্তি হিসেবে স্নায়ুযুদ্ধে লিপ্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েতের পতনের মাধ্যমে ১৫ টি প্রজাতন্ত্র গঠিত হয়।

ভ্লাদিমির লেনিনের বলশেভিক পার্টির নেতৃত্বে ১৯১৭ সালে অক্টোবরের বিপ্লবের মাধ্যমে রুশ সাম্রাজ্যের উত্থান ঘটে। এই বিপ্লব সারা বিশ্বে কমিউনিস্ট বিপ্লব হিসেবে পরিচিত। যার ফলশ্রুতিতে তাত্ত্বিক দর্শনের ভিত্তিতে প্রথম তথাকথিত সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন সৃষ্টি হয় ১৯১৮ সালে। তবে ১৯১৮-২০ পর্যন্ত সোভিয়েত ইউনিয়ন গৃহযুদ্ধের কবলে পড়ে।

১৯২১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে লেলিনের রেড আর্মি জয় লাভ করে।১৯২২ সালের একটি চুক্তির মধ্য দিয়ে রাশিয়ার পার্শ্ববর্তী কয়েকটি দেশ মিলে গড়ে উঠে সোভিয়েত ইউনিয়ন।

সোভিয়েত প্রজাতন্ত্রসমূহ

সোভিয়েত ঐক্য স্নায়ুযুদ্ধ যুগে পৃথিবীর সমাজতান্ত্রিক রাষ্ট্রগুলোর মডেল হিসেবে দাঁড়িয়ে যায়। মূলতঃ চারটি প্রজাতন্ত্র হতে সোভিয়েত ঐক্যের উৎপত্তি হলেও ১৯৫৬ হতে ১৯৯১ সালে ভেঙে যাবার আগে পর্যন্ত এই ইউনিয়নের প্রজাতন্ত্রের সংখ্যা দাঁড়িয়েছিল ১৫ টিতে। এগুলো ছিল -

আর্মেনিয়া প্রজাতন্ত্র

আজারবাইজান প্রজাতন্ত্র

বেলারুশ প্রজাতন্ত্র

এস্তোনিয়া প্রজাতন্ত্র

জর্জিয়া প্রজাতন্ত্র

কাজাখস্তান প্রজাতন্ত্র

কিরগিজিস্তান প্রজাতন্ত্র

লাটভিয়া প্রজাতন্ত্র

লিথুয়ানিয়া প্রজাতন্ত্র

মলদোভিয়া প্রজাতন্ত্র

রাশিয়া প্রজাতন্ত্র

তাজিকিস্তান প্রজাতন্ত্র

তুর্কমেনিস্তান প্রজাতন্ত্র

ইউক্রেন প্রজাতন্ত্র

উজবেকিস্তান প্রজাতন্ত্র

সোভিয়েত আফগান যুদ্ধই সোভিয়েত ইউনিয়নের পতনের কারণ:

সোভিয়েত-আফগান যুদ্ধ হয়েছে ইউনিয়ন অফ সোভিয়েত সোশ্যালিস্ট রিপাবলিকস (USSR) এর সামরিক বাহিনী ও আফগানিস্তানের কমিউনিস্ট বিরোধী গেরিলাদের মধ্যে। এই যুদ্ধ শুরু হয় ১৯৭৯ সালে আর শেষ ১৯৮৯ সালে সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে।

যুদ্ধের শুরুতে আফগানিস্তানের জনসংখ্যা ছিল ১ কোটি ৫৫ লক্ষ। যুদ্ধে প্রায় ১০ লক্ষ (বেশিই হতে পারে) মানুষ প্রাণ হারিয়েছে। এদের সিংহভাগই ছিল বেসামরিক জনতা। রুশ বাহিনী নির্বিচারে আফগানিস্তানের মানুষ হত্যা করে গেছে। তাদের বিমানগুলো থেকে সাধারণ মানুষের উপর বৃষ্টির মত বোমা বর্ষণ করেছে। ১৯৭৯ সালের ২৭ শে ডিসেম্বর সোভিয়েত বাহিনী প্রথম আফগানিস্তানে প্রবেশ করে। সোভিয়েত ইউনিয়ন নির্বাসিত বাবরাক কারমালের নেতৃত্বে একটি পুতুল সরকার গঠন করে। তাদের উদ্দেশ্য ছিল আফগানিস্তানকে নিজেদের সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করা।

আফগানিস্তানে জিহাদ শুরু হয়ে গেলে যুক্তরাষ্ট্র আফগানিস্তানের মুজাহিদদের প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র-শস্ত্র দেয় সোভিয়েত ইউনিয়নের সাথে যুদ্ধ করতে। 'জেনেভা' চুক্তিতে সাক্ষরের মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তান থেকে নিজেদের প্রত্যাহার করেছিল। সোভিয়েত বাহিনী তাদের ১০০,০০০ এরও বেশি সৈন্য থাকা সত্ত্বেও আফগান মুজাহিদদের নিয়ন্ত্রণে আনতে পারেনি। এই মুজাহিদদের সাহায্য করছিল পাকিস্তান, আরব ও যুক্তরাষ্ট্রসহ আরও কিছু দেশ।

১৩ হাজারের উপরে সৈন্য হারানোর পর সোভিয়েত বাহিনী পিছু হটতে শুরু করে। সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভে খানিকটা লজ্জার সাথে তার এই প্রচণ্ড ব্যয়বহুল ভুলটা শুধরে নেওয়ার চেষ্টা করেন।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের অবক্ষয়ের চিহ্ন সুস্পষ্ট। শিল্পে উৎপাদন কমছে, বেকারত্ব বাড়ছে ও সেই সাথে চলছে লাগাম ছাটা মুদ্রাস্ফীতি। জাতিগত বিরোধ বাড়ছিল; জর্জিয়া, আজারবাইজানে গুলি চলছে। সোভিয়েত গণরাজ্যগুলোর মধ্যে লিথুনিয়া ১৯৯০ সালে স্বাধীনতা ঘোষণা করে।

১৯৯১ সালের জানুয়ারিতে লিথুনিয়ার রাজধানীতে মস্কো থেকে গয়েন্দা পুলিশ কেজিবি'র বিশেষ কমান্ডো পাঠানো হয়। সেখানে ১৪ জন প্রাণ হারায়। তা সত্ত্বেও লিথুনিয়াকে সোভিয়েত ইউনিয়নে ফেরাতে পারেনি।

নানামুখী সমস্যা ও প্রদেশগুলোর স্বাধীনতা ঘোষণার ফলে মিখাইল গর্বাচেভ ২৫ শে ডিসেম্বর ১৯৯১ সালে টিভিতে তার পদত্যাগ ও সোভিয়েত ইউনিয়নের বিলুপ্ত ঘোষণা করে; কিন্তু তার পূর্বে সে একজন রাজ্যহীন প্রেসিডেন্ট হয়ে গিয়েছিল।

ইতিহাসবিদ্যায় সোভিয়েত পতনের ব্যাখ্যা

সোভিয়েত বিপ্লবের ইতিহাসে প্রায় দুই ভাগে বিভক্ত করা যেতে পারেঃ ইচ্ছাকৃতভাবে এবং কাঠামোগতভাবে ।

ইন্ট্যানটেন্যালিস্ট অ্যাকাউন্টের প্রতিবাদ করে যে সোভিয়েত পতন অনিবার্য নয়, এবং নির্দিষ্ট ব্যক্তিদের (সাধারণত, গর্বাচেভ এবং ইয়েলসিন) নীতি ও সিদ্ধান্তের ফলে ঘটেছে। ইচ্ছাকৃতভাবে লেখার একটি চরিত্রগত উদাহরণ ঐতিহাসিক আর্কি ব্রাউনের গর্বাচেভ ফ্যাক্টর, যা যুক্তি দেয় যে সোভিয়েত রাজনীতিতে গর্বাচেভ প্রধান বাহিনী ছিল কমপক্ষে ১৯৮৫-১৯৮৮; এমনকি পরবর্তীতে, তিনি 'ঘটনাবলী দ্বারা পরিচালিত' হওয়ার বিরোধিতায় রাজনৈতিক সংস্কার ও উন্নয়নে নেতৃত্ব দেন। রাজনৈতিক বিজ্ঞানী জর্জ ব্রেসলুয়ার দ্বিতীয়বারের মত গর্বাচেভকে "ঘটনাবলী" হিসেবে চিহ্নিত করার মাধ্যমে, perestroika এবং glasnost, বাজারের উদ্যোগ এবং বিদেশী নীতির অবস্থানের নীতির ক্ষেত্রে এটি বিশেষভাবে সত্য ছিল। সামান্য ভিন্ন প্রান্তে, ডেভিড কোটজ এবং ফ্রেড ওয়াইয়ার দাবী করেছেন যে সোভিয়েত এলিট জাতীয়তাবাদ ও পুঁজিবাদের উভয় ক্ষেত্রেই প্রাণবন্ত ছিলেন, যার ফলে তারা ব্যক্তিগতভাবে উপকৃত হতো (এই পোস্টের উচ্চতর অর্থনৈতিক ও রাজনৈতিক সংগঠনের মধ্যে তাদের বর্তমান উপস্থিতি - সোভিয়েত প্রজাতন্ত্র)। বিপরীতক্রমে, কাঠামোগত অ্যাকাউন্টগুলি আরও নির্ণয়মূলক দৃষ্টিভঙ্গি গ্রহণ করে, যার মধ্যে সোভিয়েত বিপ্লব গভীরভাবে স্থায়ী কাঠামোগত সমস্যাগুলির একটি ফলাফল ছিল, যা একটি 'সময় বোমা' রোপণ করেছিল। উদাহরণস্বরূপ, স্টিফেন ওয়াকার যুক্তি দিয়েছেন যে, সংখ্যালঘু জাতিগোষ্ঠীগুলি ইউনিয়ন স্তরে ক্ষমতাপ্রাপ্ত হয়, অর্থনৈতিক আধুনিকায়নের একটি সাংস্কৃতিকভাবে অস্থিতিশীল রূপের মুখোমুখি হয় এবং রাশিয়ার একটি নির্দিষ্ট পরিমাণে আধিপত্য লাভ করে, একই সময়ে তারা বিভিন্ন নীতিমালার দ্বারা জোরদার হয় সোভিয়েত শাসনের মাধ্যমে (যেমন নেতৃত্বের স্বায়ত্তশাসন, স্থানীয় ভাষাগুলি সমর্থন ইত্যাদি) - যা সময়ের সাথে সাথে সচেতন জাতি তৈরি করে। তাছাড়া সোভিয়েত ইউনিয়ন ফেডারেশনের ব্যবস্থার মৌলিক বৈধকরণের কাহিনী - এটি স্বজাতির একটি স্বেচ্ছাসেবী এবং পারস্পরিক মিলন - স্বতন্ত্রতা / স্বাধীনতার চ্যালেঞ্জ হ'ল। ২০০৫ সালের ২৫ জানুয়ারি, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোভিয়েত প্রজাতন্ত্রের "বিলম্ব-কর্ম বোমা" জন্য বিচ্ছিন্নতা অধিকারের লেনিন এর সমর্থন কল, এই দৃশ্য সমর্থন করে ।
 

Users who are viewing this thread

Back
Top