What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মোবাইলে ১০০ শতাংশ চার্জ পূর্ণ হওয়ার পরও অনেকক্ষণ চার্জ দেওয়া চালু রাখলে কী হয়? (1 Viewer)

NewAlien

Member
Joined
Mar 30, 2021
Threads
96
Messages
128
Credits
5,511
বর্তমান সময়ের আধুনিক ফোন ব্যাবহার করলে সমস্য হাওয়ার কথা না। কিন্তু কথা হল কেনো রাখবেন চার্জে এতো সময়? চার্জের কিছু সঠিক নিয়ম আলোচনা করলে ব্যাপারটা বুঝতে পারবেন।

চার্জের সঠিক নিয়ম

• মোবাইল ফোন চার্জের সঠিক নিয়ম হল ২০% এর কাছাকাছি আসলে চার্জ দেওয়া এবং ৯০% পর্যন্ত সেটা সীমিত রাখা। এর পেছনের টেকনিকাল ব্যাখ্যা আমি দেবো না পাঠককে বিরক্ত করতে।

• ফাস্ট চার্জার ব্যাবহার করুন। বর্তমানে মাঝারি থেকে উচ্চ দামের সব ফোন ফাস্ট চার্জ সাপোর্ট করে। সাধারণত ১০ ওয়াট বা তারও বেশি মানের চার্জার কে ফাস্ট চার্জার বলে। সাধারনত চার্জার এর পেছনে লিখা থাকে এই মান।

main-qimg-74ce8caa38951fc9c0a3802f8aa259c6


এটি একটি 5V*4A = 20Watt fast চার্জার।

• চার্জ এর সময় ফোনে কথা বলা, গেমস খেলা বা অন্যান্য কাজ করা থেকে বিরত থাকুন। এতে ফোন অনেক গরম হয়ে যায় যা অনেক সময় বিস্ফোরণ ঘটাতে পারে।

• একটানা চার্জ দিন। অনেকের একটা স্বভাব আছে একটু চার্জে দিয়ে আবার ফোন নিয়ে নেই। আবার কিছুক্ষণ পর চার্জে দেই। এই অভ্যাস ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকর।

main-qimg-843b11588b674dfbc1b5692bea4a22f9
ছবি android authority website থেকে নেওয়া।

কেনো সমস্যা হবে না!

আধুনিক সব ফোনে একের অধিক চার্জিং সিকুরিটি সেন্সর থাকে। তাই চার্জ ফুল হলে সেন্সর নিজে নিজে চার্জ নেওয়া বন্ধ করে দেয়। কিন্তু অনেক সময় এই সেন্সর নষ্ট হয়ে যায় নানা কারনে। চার্জিং ব্রিক নষ্ট হতে পারে। উচ্চ ভল্ট এর ফলে সিকুরিটি ব্রেক করতে পারে। তাই আপনার সাধের ফোন নিয়ে কেনো রিস্ক নেবেন?

উত্তর সহজ করার জন্য অনেক তথ্য ও বিবরণ এড়িয়ে গেলাম। আশা করি আপনার উত্তর পেয়েছেন।
 

Users who are viewing this thread

Back
Top