What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

স্ট্রবেরির স্বাদ (1 Viewer)

ZkxoVm9.jpg


স্ট্রবেরি বিদেশি ফল। পথের ধারে, ফলের দোকানে, সুপারশপে মূলত ইউরোপিয়ান এ ফলটির দেখা মেলে এখন আমাদের দেশে। আর যেভাবে আমরা এ ফলটি খাওয়ার অভ্যাস করেছি তাতে মনেই হয় না যে এটি আমাদের দেশিয় ফল নয় এবং খুব অল্পদিন হলো এটির চাষ শুরু হয়েছে আমাদের দেশে। স্ট্রবেরি দিয়ে বানানো মজাদার খাবারের রেসিপি।

স্ট্রবেরি কুলফি

উপকরণ

গুঁড়া দুধ ২ কাপ, পানি ১ কাপ, কনডেন্সড মিল্ক ২০০ গ্রাম (আধা টিন), কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ, স্ট্রবেরি সিরাপ আধা কাপ, পেস্তা ও স্ট্রবেরি কুচি ২ টেবিল-চামচ, স্ট্রবেরি এসেন্স আধা চা-চামচ।

AHduHw2.jpg


স্ট্রবেরি কুলফি

প্রণালি

দুধ, কনডেন্সড মিল্ক, কর্নফ্লাওয়ার, সিরাপ ও পানি মিশিয়ে চুলায় জ্বাল দিন। ঠান্ডা হলে বাকি উপকরণ মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে কুলফির ছাঁচে ঢেলে ফ্রিজে ৩-৪ ঘণ্টা জমিয়ে নিন।

স্ট্রবেরি জেলো

উপকরণ ১

ক্রিস্টাল স্ট্রবেরি জেলি ১০০ গ্রাম, ক্রিস্টাল সবুজ জেলি ৫০ গ্রাম, ক্রিস্টাল কমলা জেলি ৫০ গ্রাম। প্যাকেটের নির্দেশমতো গুলিয়ে প্লেটে ঢেলে ফ্রিজে রেখে ঠান্ডা করে জমিয়ে টুকরা করে দিতে হবে।

dDWxOof.jpg


স্ট্রবেরি কুলফি

উপকরণ ২

ডাইজেস্টিভ বিস্কুট ১০-১২টি, কনডেন্সড মিল্ক ১০০ গ্রাম, স্ট্রবেরি ৮-১০টি, কমলা ২টি, বড় সাগর কলা ২টি, আপেল ২টি, পাকা পেঁপে কিউব করে কাটা ১ কাপ, স্ট্রবেরি সিরাপ সিকি কাপ।

প্রণালি

সব ধরনের জেলি প্যাকেটের নির্দেশমতো আলাদাভাবে জমাতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা করে টুকরা করে নিতে হবে। কাচের অথবা পাইরেক্সের ফ্ল্যান ডিশের তলায় ও ধারে কিছুটা কনডেন্সড মিল্ক মাখিয়ে নিতে হবে। বিস্কুট মোটা টুকরা করে পাত্রে চেপে চেপে বসিয়ে ফ্রিজে কিছুক্ষণ রাখতে হবে। ফল টুকরা করে নিয়ে বাকি কনডেন্সড মিল্ক ও সিরাপের সঙ্গে মিশিয়ে বিস্কুটের ডিশে সমান করে ঢেলে দিতে হবে। এতে টুকরা করা জেলি দিয়ে সাজিয়ে ফ্রিজে কিছুক্ষণ রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি মিল্কশেক

উপকরণ

ঠান্ডা ঘন দুধ ২ কাপ, স্ট্রবেরি আইসক্রিম ১ কাপ, মধু ২ টেবিল-চামচ, বরফকুচি ১ কাপ, স্ট্রবেরি ৪টি, স্ট্রবেরি সিরাপ ৪ টেবিল-চামচ।

9RSyiLY.jpg


স্ট্রবেরি কুলফি

প্রণালি

সমস্ত উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি সিরাপ

উপকরণ

স্ট্রবেরি ২ কাপ, পানি ২ কাপ, চিনি ২ কাপ, স্ট্রবেরি এসেন্স ১ চা-চামচ, খাওয়ার লাল রং সামান্য, জেলাটিন ১ টেবিল-চামচ, সাইট্রিক অ্যাসিড ১ চা-চামচ।

u9vWyMj.jpg


স্ট্রবেরি কুলফি

প্রণালি

জেলাটিন, চিনি, পানি একসঙ্গে কিছুক্ষণ জ্বাল দিতে হবে। এবার সমস্ত উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে ছেঁকে নিয়ে চুলায় জ্বাল দিতে হবে কিছুক্ষণ। নামিয়ে বোতলে ভরে সংরক্ষণ করতে পারেন।

স্ট্রবেরি কাপ কেক

উপকরণ

ময়দা ১ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, মাখন ২০০ গ্রাম, ডিম ৩টা, চিনি ১ কাপ, স্ট্রবেরি এসেন্স আধা চা-চামচ, স্ট্রবেরি কুচি আধা কাপ, স্ট্রবেরি সিরাপ আধা কাপ, খাওয়ার লাল রং সামান্য। সফট ক্রিম ও চেরি সাজানোর জন্য।

XCfRE2I.jpg


স্ট্রবেরি কাপ কেক

প্রণালি

ময়দা, দুধ, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিতে হবে। মাখন, চিনি, সিরাপ, রং, এসেন্স একসঙ্গে ভালো করে বিট করার পর একটা একটা করে ডিম দিয়ে বিট করে নিতে হবে। এতে স্ট্রবেরি কুচি ও ময়দার মিশ্রণ মিশিয়ে কাপকেক পেপারে মিশ্রণটি ঢেলে নিতে হবে। ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫-২০ মিনিট বেক করে নিতে হবে। ঠান্ডা হলে সফট ক্রিম ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।
 

Users who are viewing this thread

Back
Top