What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পোষ্যর সঙ্গে সখ্য গড়তে (2 Viewers)

XDVfxqT.jpg


অনেকেই বাড়িতে বিড়াল, কুকুর, পাখি, কচ্ছপ বা পছন্দের অন্য কোনো প্রাণী পোষেন। বাড়িতে কোনো অতিথি এলে কৌতূহলী হয়ে এরা নতুন মানুষের কাছে ছুটে আসে। তবে বিপত্তি বাধে যদি ওই অতিথি কুকুর বা বিড়ালে ভয় পান। আপনি যদি এমন অতিথি হয়ে থাকেন, তাহলে নিচের পরামর্শগুলো অনুসরণ করতে পারেন। এতে ভয় কাটিয়ে পোষ্যর সঙ্গে গড়ে তুলতে পারেন সখ্য।

  • বাড়িতে নতুন কেউ এলে সাধারণত কুকুর বা বিড়াল অতিথির কাছে গিয়ে তাঁকে পর্যবেক্ষণ করে। এ সময় লাফালাফি বা চিৎকার করবেন না। ভয় না পেয়ে বরং স্থির হয়ে থাকুন। এতে প্রাণীটি আপনাকে বন্ধু হিসেবে গ্রহণ করবে।
  • পোষ্য পায়ের কাছে এলে বা শরীর স্পর্শ করলে তাকে আঘাত বা আক্রমণ করবেন না। এতে প্রাণীটিও আপনাকে পাল্টা আক্রমণ করতে পারে। প্রাণীটিকে বিরক্ত না করে নিজের মতো চলাফেরা করতে দিন। এতে প্রাণীটিও আপনাকে বিরক্ত করবে না।
  • নতুন কোনো বাড়িতে ঢোকার পর জড়তা কাটিয়ে ওঠার জন্য পোষ্যকে কিছু সময় দিন। নতুন কোনো মানুষের সঙ্গে কিছুটা সময় কাটানোর পর শিশুরা যেমন জড়তা কাটিয়ে সখ্য গড়ে তোলে, ঠিক তেমনি পোষ্যরাও। তাদের সঙ্গে আপনি কিছুটা সময় পার করলেই আপনার সঙ্গে তার খাতির জমে যাবে।
  • পোষ্য অনেক সময় বাড়িতে নতুন কাউকে দেখলে সন্দেহজনক মনে করে। আবার অনেক সময় প্রাণীটি নিজেও ভয় পেতে পারে। এই সমস্যার সমাধানে পোষ্যকে তার প্রিয় কোনো খাবার দিন। অথবা তার পরিচিত কোনো খেলনা তাকে দিন। এতে পোষ্যর মনের ভুল ধারণা কেটে যাবে। পোষ্য তখন আপনাকে বন্ধু মনে করবে।
  • যাঁদের বাড়িতে পোষ্য আছে, তাঁদেরও এ ক্ষেত্রে দায়িত্বশীল হতে হবে। যেকোনো অতিথি বাসায় আসার পরই নতুন অতিথির সঙ্গে পোষ্যর পরিচয় করিয়ে দিন। এ ক্ষেত্রে সম্ভব হলে অতিথিকে বাসায় ঢোকানোর সময় নিজে উপস্থিত থাকুন। অতিথির সঙ্গে আপনি থাকলে হয়তো পোষ্য দ্রুত সেটা বুঝে নেবে, বাড়িতে আসা নতুন মানুষটি পরিবারের চেনা লোক। ফলে অতিথির সঙ্গে প্রাণীটি আর কোনো অস্বাভাবিক আচরণ করবে না।

পরামর্শ দিয়েছন: ভেটেরিনারি সার্জন ডা. নিলাদ্রী শিকদার এবং পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাকিবুল হক।
 
এসব প্রাণী থেকে রোগ ছড়াতে পারে, তাই সাবধানতা অবলম্বন করা উচিৎ।
 

Users who are viewing this thread

Back
Top