What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

রূপচর্চায় ওট (1 Viewer)

o4XOvyp.jpg


কয়েক হাজার বছর আগে থেকেই মিসরীয় আর আরবীয় রূপচর্চার একটি বিশেষ উপাদান এটি। ব্রাজিল আর কলম্বিয়ায় অনেক দিন ধরেই ত্বকের সুরক্ষায় মেয়েরা ওট ব্যবহার করছে। পশ্চিমের বেশ কয়েকটি দেশে স্কিন কেয়ার প্রোডাক্টে প্রধান উপাদান হিসেবে এর প্রাধান্য বেশ দেখা যাচ্ছে। এদিকে আমাদের দেশে কিছু এথিক্যাল স্কিন কেয়ার ব্র্যান্ড ওট দিয়ে বিভিন্ন প্রোডাক্ট বানাচ্ছে, যা ইতিমধ্যেই বেশ প্রশংসিত হয়েছে।

2XvXlPV.jpg


সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ও চুল পেতে এবং এদের নানা সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন ওটস। মডেল: ফারিন

ঘরোয়াভাবে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ও চুল পেতে এবং এদের নানা সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন ওটস দিয়ে বানানো মাস্ক ও স্ক্রাব।

ব্রণ দূর করতে

knW9cTr.jpg


ওট ত্বকের অতিরিক্ত তেল শোষণ করতে পারে, যা ব্রণ সারাতে সহায়তা করে

ওটে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান। এ ছাড়া আছে জিঙ্ক, যা ব্রণের যম। ওট ত্বকের অতিরিক্ত তেল শোষণ করতে পারে, যা ব্রণ সারাতে সহায়তা করে। এ জন্য ব্যবহার করে দেখতে পারেন ইনস্ট্যান্ট ওটমিল মাস্ক। এটি বানাতে লাগবে শুধু ওটের ময়দা আর পানি। দুটি মিশিয়ে বানিয়ে ফেলুন একটি মিশ্রণ। এটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

এ ছাড়া সেদ্ধ ওটসের সঙ্গে টমেটো মিশিয়েও বানাতে পারেন ব্রণনিরোধক মাস্ক।

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে

6X9iEur.jpg


ওটের বিটা গ্লুক্যানের আছে ত্বকের গভীরে প্রবেশ করে আর্দ্রতা ধরে রাখার গুণ

ওটে আছে বিটা গ্লুক্যান। এর আছে ত্বকের গভীরে প্রবেশ করে আর্দ্রতা ধরে রাখার গুণ। ওট থেকে আর্দ্রতা পেতে মুখে লাগাতে পারেন খুব সহজ একটি মাস্ক। এটি বানাতে লাগবে এক টেবিল চামচ ওটের গুঁড়া, এক টেবিল চামচ দুধ আর দুই চামচ মধু। সব কটি উপাদান একসঙ্গে মিশিয়ে মিশ্রণ বানিয়ে সেটি ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রেখে প্রচুর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন রাতে ঘুমানোর আগে লাগালে ভালো ফল পাওয়া যাবে।

ত্বকের শুষ্কতা কমাতে

ত্বকের অতিমাত্রার শুষ্কতার জন্য কখনো কখনো চুলকানি অনুভূত হয়। এ রকম ত্বকে পিএইচের মাত্রা অনেক বেশি থাকে। ওট ত্বকের এই শুষ্কতা কমাতে পারে। সঙ্গে ত্বকের সঠিক পিএইচ মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

এক বালতি পানিতে এক কাপ ওট আর এক চামচ বেকিং সোডা মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। চাইলে এতে নিজের পছন্দের যেকোনো এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। কয়েক ফোঁটা নারিকেল বা জলপাই তেলও দেওয়া যেতে পারে। এই পানি দিয়ে গোসল করলে এক সপ্তাহের ভেতর ত্বকের রুক্ষতা এবং চুলকানি ভাব কমে আসবে।

oFv345u.jpg


ওট আদর্শ এক্সফোলিয়েটর বলে কোমলভাবে ত্বকের মৃতকোষ দূর করতে পারে

এক্সফোলিয়েটর হিসেবে

ওট একটি আদর্শ এক্সফোলিয়েটর। খুব কোমলভাবে ত্বকের মৃতকোষ দূর করতে এর জুড়ি মেলা ভার। অনেক উপায়ে ওটস দিয়ে স্ক্রাব বা এক্সফোলিয়েটর বানানো যায়। এখানে সব ধরনের ত্বকের জন্য মানানসই এমন একটি স্ক্রাব বানানোর রেসিপি দেওয়া হলো—দুই টেবিল চামচ ওটের সঙ্গে এক টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ আপেল পিউরি আর সামান্য গোলাপজল মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে সেটা খুব ভালো করে মুখে লাগিয়ে ম্যাসাজ করতে হবে। প্রায় ৫ মিনিট ম্যাসাজ করে, ১০ মিনিট মিশ্রণটি মুখে রেখে দিতে হবে। তাহলে উপকরণগুলোর সব পুষ্টিগুণ ত্বকের গভীরে প্রবেশ করবে। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলেই হবে। এটি হাতে–পায়েও লাগানো যাবে।

প্রাকৃতিক ক্লিঞ্জার

ওটে আছে স্যাপোনিন। এটি নিমেষেই ত্বকের রোমকূপ থেকে ময়লা, বাড়তি তেল পরিষ্কার করতে পারে। ওটের সঙ্গে পানি মিশিয়ে দুধ বানানো যায়। এই দুধ তুলার সাহায্যে মুখে লাগিয়ে ত্বক পরিষ্কার করা যায়।

GZV1Fq2.jpg


ওট অ্যান্টিইনফ্ল্যামেটরি আর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ বলে খুশকি দূর করতে বিশেষ উপকারী

খুশকি কমাতে

যেহেতু ওট অ্যান্টিইনফ্ল্যামেটরি আর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ, সেহেতু খুশকি দূর করতে এটি ব্যবহার করলে বিশেষ উপকার পাওয়া যাবে। এ জন্য আধা কাপ ওটের সঙ্গে আধা কাপ পানি এবং এক টেবিল চামচ লেবুর রস ও এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি মাস্ক বানান। মাস্কটি খুব ভালো করে ভেজা চুলে মাথার তালুতে লাগিয়ে রেখে দিন ৩০ থেকে ৪৫ মিনিট। এভাবে সপ্তাহে এক বা দুবার লাগালে মাত্র এক মাসেই ভালো ফল পেতে শুরু করবেন।

1hOiiqn.jpg


ওট চুলের গোড়া মজবুত করে

চুল পড়া কমাতে

ওট চুলের গোড়া মজবুত করে চুল পড়া কমাতে ও প্রতিরোধ করতে পারে। আধা কাপ ওটের গুঁড়ার সঙ্গে দুই টেবিল চামচ নারিকেলের দুধ আর এক টেবিল চামচ আমন্ডবাটা মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্কটি চুলকে ভেতর থেকে শক্ত ও মজবুত করবে। এটি সপ্তাহে একবার লাগালেই চলবে।
 
These are the rules that are to be followed throughout the entire site. Please ensure you follow them when you post. Those who violate the rules may be punished including possibly having their account suspended.

যারা কমেন্ট করবেন, দয়া করে বানান ঠিক রাখুন। উত্তেজিত অবস্থায় দ্রুত কমেন্ট করতে গিয়ে বানান ভুল করবেন না। আমরা যারা কমেন্ট পড়তে আসি, আমাদের কমেন্ট পড়তে অনেক অসুবিধা হয়।

Users who are viewing this thread

Back
Top