What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পনিরের আধা ডজন রেসিপি (1 Viewer)

AVk65TE.jpg


দুধ থেকে বানানো পনির বা চিজ নামের খাবারটির বয়স আপনার–আমার ভাবনারও বাইরে। ধারণা করা হয়, খ্রিষ্টপূর্ব আট হাজার বছর আগে থেকেই মানুষ পনিরের সঙ্গে পরিচিত। ইউরোপে এর প্রথম নৃতাত্ত্বিক প্রমাণ পাওয়া যায় প্রায় ৫ হাজার ৫০০ বছর আগে, পোল্যান্ডে। মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ইউরোপে চিজ বা পনির ভালো হয়। আমাদের দেশেও যে পনির হয় না, তা নয়। কিন্তু তার পরিমাণ কম।

এই দীর্ঘ সময়ে মানুষ পনির দিয়ে তৈরি বিভিন্ন রকম রান্না খেয়েছে। উদ্ভাবন করেছে আরও বিভিন্ন রকমের সুস্বাদু রান্না। আজ পনির বা চিজ দিবসে আপনাদের জন্য রইল আধা ডজন রেসিপি।

শর্ষে পনির

eNB9HRp.jpg


শর্ষে পনির

উপকরণ:

চার কোনা করে কাটা পনির ৫০০ গ্রাম, শর্ষেবাটা ২ টেবিল চামচ, পোস্তবাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫–৬টি, লবণ পরিমাণমতো, চিনি স্বাদমতো, হলুদ ১ চা-চামচ, শর্ষের তেল ১ কাপ ও মরিচের গুঁড়া ১ চা-চামচ।

AMa8ip3.jpg


শর্ষে পনির

প্রণালি

কড়াইতে পনির দিয়ে হালকা ভেজে নিতে হবে। এরপর শর্ষে, পোস্তবাটা, লবণ, চিনি ও হলুদের গুঁড়া পানি দিয়ে একসঙ্গে মেশাতে হবে। অতঃপর পনিরের ওপর দিতে হবে। কাঁচা মরিচ চিড়ে দিতে হবে। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ওপরে কাঁচা শর্ষের তেল ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলুন।

পনির ওমলেট

Fl5kKsh.jpg


পনির ওমলেট

উপকরণ:

ডিম ৮টি, পেঁয়াজকুচি আধা কাপ, সসেজকুচি ১ কাপ, দুধ এক কাপের চার ভাগের এক ভাগ, তেল আধা টেবিল চামচ, বেকিং পাউডার আধা টেবিল চামচ, চিজ ১ কাপ, লবণ পরিমাণমতো ও সাদা গোলমরিচের গুঁড়া পরিমাণমতো।

tNlsyiW.jpg


পনির ওমলেট

প্রণালি

প্রথমে ডিমের সঙ্গে দুধ, বেকিং পাউডার, গোলমরিচের গুঁড়া দিয়ে লবণ মেশান। এরপর বেকিং ট্রেতে তেল সসেজ দিতে হবে। তার ওপর চিজ দিন। সবশেষে ডিমে মিশ্রণ দিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৮–১০ মিনিট বেক করুন।

ডাল পনিরের দম

8owD5rx.jpg


ডাল পনিরের দম

উপকরণ:

মসুর ডাল ৩০০ গ্রাম, মুগের ডাল ২০০ গ্রাম, পনির ১৫০ গ্রাম (কিউব করে কাটা), পেঁয়াজকুচি ১ কাপ, গুঁড়া মরিচ ১ চা-চামচ, হলুদ ১ চা-চামচ, জিরার ফাঁকি ১ চা-চামচ, ধনে ১ চা-চামচ, লবণ পরিমাণমতো,üআদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, তেল আধা কাপ, কাঁচা মরিচ ৫–৬টি, মাখন ২ টেবিল চামচ।

cGE32P0.jpg


ডাল পনিরের দম

প্রণালি

দুই প্রকারের ডাল একসঙ্গে মিশিয়ে ভালো করে পরিষ্কার করতে হবে। ওপরে সব উপকরণ দিয়ে (শুধু পনির বাদ দিয়ে) সেদ্ধ করতে হবে। ৮০ ভাগ সেদ্ধ হলে পনিরগুলো টুকরো কেটে ডালের মধ্যে দিয়ে দিন। মাখন এবং কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে ফেলুন।

গ্রিক সালাদ

P63H1eD.jpg


গ্রিক সালাদ

উপকরণ:

পনির ৮–১০ টুকরা (চার কোনা করে কাটা), শসা ২টি, টমেটো ২টি, ক্যাপসিকাম ১টি, লেটুস পাতা ১টি, বড় পেঁয়াজ গোল করে কেটে নিতে হবে, ওপরের সবজিগুলো (পনিরসহ) চার কোনা করে কেটে নিতে হবে।

সসের জন্য

QhxnKoH.jpg


গ্রিক সালাদ

জলপাই তেল ১ কাপ, দেশি পেঁয়াজ ২টি (বড়), রসুন ৩ বা ৪টি কোয়া, আস্ত গোলমরিচ ৮–১১টি, শর্ষেবাটা ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ওপরের উপকরণগুলো ভালো করে ব্লেন্ড করতে হবে।

প্রণালি

সব উপকরণ (লেটুসপাতা বাদে) সসের সঙ্গে মেখে নিন। পরিবেশনের সময় ওপরে লেটুসপাতা দিয়ে দিন।

পনির কাবাব

qeQyNRN.jpg


পনির কাবাব

উপকরণ:

পনির ৮–১০টি (চার কোনা করে কাটা), তন্দুরি মসলা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, ক্রিম আধা চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ চা-চামচ, হলুদ আধা চা-চামচ, লাল মরিচের গুঁড়া আধা চা-চামচ, বেসন ১ চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ, শর্ষের তেল ২ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

Uk8PLVv.jpg


পনির কাবাব

প্রণালি

সব উপকরণ একসঙ্গে ভালো করে মেশাতে হবে। পনিরের টুকরাগুলো দিয়ে মেরিনেট করে নিন। এরপর ফ্রিজে রাখুন। ১৫ মিনিট বেকিং ট্রেতে তেল দিয়ে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৬–৮ মিনিট বেক করতে হবে। ওপরে চাটমসলা দিয়ে পরিবেশন করুন।

পনির মাংস

xC2cc6Z.jpg


পনির মাংস

উপকরণ:

খাসির মাংস ৪০০ গ্রাম, পনির ২০০ গ্রাম, পেঁয়াজকুচি ১ কাপ, তেজপাতা ২টি, আদাবাটা ১ চা-চামচ, রসুন ১ চা-চামচ, হলুদের গুঁড়া ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, গরমমসলা ১ চা-চামচ, জয়ত্রী/ জয়ফল ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল ১ কাপ, কাঁচা মরিচ ৮–১০টি।

প্রণালি

WDdawGq.jpg


পনির মাংস

প্রথমে পেঁয়াজ ভেজে মাংস দিয়ে একে একে সব বাটা মসলা দিয়ে দিন এবং ভালো করে কষাতে হবে। এভাবে কয়েকবার কষানোর পর টক দই দিন। তারপর গরম পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে এলে পনির দিতে হবে। সবশেষে ঘি, গরমমসলাবাটা এবং কাঁচা মরিচ দিয়ে ২–৩ মিনিট রেখে নামিয়ে ফেলুন। পনির ডিপ ফ্রাই করে পানিতে ভিজিয়ে রাখতে হবে। পানি থেকে তুলে মাংসে দিতে হবে।
 
These are the rules that are to be followed throughout the entire site. Please ensure you follow them when you post. Those who violate the rules may be punished including possibly having their account suspended.

যারা কমেন্ট করবেন, দয়া করে বানান ঠিক রাখুন। উত্তেজিত অবস্থায় দ্রুত কমেন্ট করতে গিয়ে বানান ভুল করবেন না। আমরা যারা কমেন্ট পড়তে আসি, আমাদের কমেন্ট পড়তে অনেক অসুবিধা হয়।

Users who are viewing this thread

Back
Top