What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

বাড়ির রান্নায় নিরীক্ষা (1 Viewer)

855HjOq.jpg


সারা বছরই ছিল রান্নার প্রতি ঝোঁক। যাঁরা রাঁধতে পছন্দ করেন এবং যাঁরা সচরাচর রান্নাঘরের দিকে যান না, সবাই আগ্রহের সঙ্গে রেঁধেছেন নানা পদ, সামাজিক যোগাযোগমাধ্যমের ছবি দেখেই বোঝা গেছে। রেসিপির নামকরণেও নিরীক্ষার ছোঁয়া দেখা গেছে। এমনই কিছু রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন।

গ্রিলড ফিশ স্টেক

উপকরণ: ভেটকি মাছের ফিলে করা ১টা, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, ইয়েলো মাস্টার্ড আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লেবুর খোসা কুচি ১ চা-চামচ, চিলি সস ১ চা-চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে মাছে তেল ছাড়া সবকিছু দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করুন। ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে ১০-১৫ মিনিট বেক করে নিন। মাঝে একবার উল্টে দিন। ভেজিটেবল ও ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

YBEeSF4.jpg


অরিগানো চিকেন

উপকরণ: ১টি হাড় ছাড়া মুরগির বুকের মাংস, আদাবাটা সিকি চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, লবণ স্বাদমতো, ফিশ সস সিকি চা-চামচ, সয়াসস সিকি চা-চামচ, মাস্টার্ড পেস্ট সিকি চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, চিনি সিকি চা-চামচ, শুকনা অরিগানো আধা চা-চামচ, চিলি সস আধা চা-চামচ, লেবুর রস সিকি চা-চামচ, তেল পরিমাণমতো।

প্রণালি: মুরগির মাংসে একে একে সব মসলা দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট করে নিন। এবার ম্যারিনেট করা মাংস গরম তেলে ভেজে উঠিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন আলুর ওয়েজেস এবং সতে করা সবজিসহ।

g1V6aGK.jpg


গার্লিক বিফ স্প্যাগেটি

স্প্যাগেটি করার উপকরণ: রসুনকুচি সিকি চা-চামচ, টমেটোকুচি আধা চা-চামচ, সুইট কর্ন ১ চা-চামচ, অরিগানো আধা চা-চামচ, ইতালিয়ান সিজনিং আধা চা-চামচ, পারমিজান চিজ গ্রেটেড কিছুটা স্প্যাগেটি ১৬০ গ্রাম, লেবুর রস ১ চা-চামচ, শুকনো বেসিল আধা চা-চামচ, সাদা তেল দেড় চামচ।

স্প্যানিশ গার্লিক বিফের উপকরণ: সেদ্ধ গরুর কিমা বা ছোট করে কাটা মাংস ১৫০ গ্রাম, পেঁয়াজ গোল করে কাটা ১টি, রসুনকুচি 8টি কোয়া, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পার্সলেকুচি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, মাখন ১ চা-চামচ, সাদা তেল ১ চা-চামচ।

প্রণালি: একটি সসপ্যানে পানি গরম করে তাতে অল্প লবণ ও তেল দিয়ে স্প্যাগেটি সেদ্ধ করে নিন। স্প্যাগেটি সেদ্ধ হলে ভালো করে পানি ঝরিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে রসুন কুচি, টমেটো কুচি, সুইট কর্ণ দিয়ে ভালোভাবে নেড়ে সেদ্ধ করে রাখা স্প্যাগেটি দিয়ে ভালোভাবে নেড়ে দিন। এবার স্প্যাগেটিতে একে একে অরিগানো, শুকনো বেসিল, ইতালিয়ান সিজনিং, লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর একটি প্লেটে নামিয়ে লেবুর রস ছড়িয়ে ওপর দিয়ে গ্রেট করা চিজ দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে প্যান স্প্যাগেটি। অন্যদিকে একটি বাটিতে সেদ্ধ কিমা নিয়ে তাতে আদাবাটা, রসুনবাটা, পেঁয়াজ গোল করে কাটা, লেবুর রস, গোলমরিচের গুঁড়া, চিলি ফ্লেক্স, পার্সলেকুচি দিয়ে মেখে নিন। এবার একটি প্যানে সাদা তেল গরম করে তাতে মেখে রাখা কিমা দিয়ে দিন। ভালো করে রান্না করে মাখন দিয়ে নামিয়ে স্প্যাগেটির সঙ্গে পরিবেশন করুন।

zgIey8D.jpg


নো বেকড ক্যারামেল কফি চিজ কেক

বেইস তৈরির উপকরণ: একটি কেক প্যান (যার তলা আলাদা করা যায়), ১ প্যাকেট বা ১২ পিস ডাইজেস্টিভ বা নাটি বিস্কুট, মাখন সিকি কাপ (গলানো), কফি ১ টেবিল চামচ।

প্রণালি: বিস্কুটগুলো গুঁড়া করে নিতে হবে। এখন বিস্কুটের গুঁড়ার সঙ্গে গলানো মাখন ও কফি মিশিয়ে নিতে হবে। মোল্ডে বসিয়ে চেপে চেপে চিজ কেক বেইস তৈরি করে নিন। এটি ফ্রিজে রেখে দিন।

হুইপড ক্রিম তৈরির উপকরণ: হুইপড ক্রিম পাউডার ২ প্যাকেট, ভারী বা হেভি ক্রিম ২ কাপ, চিনি আধা কাপ।

হেভি ক্রিমের সঙ্গে চিনি মিশিয়ে ভালোমতো বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত 'স্টিফ পিক' হয়। চূড়ার মতো হয়ে আসলে কম স্পিডে বিট করুন। ফ্রিজে রেখে দিতে হবে। অথবা ১ কাপ থেকে একটু কম খুব ঠান্ডা দুধ নিয়ে হুইপড ক্রিম পাউডার এর সঙ্গে মিশিয়ে ভালোমতো বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত 'স্টিফ পিক' হয়। চূড়ার মতো হয়ে আসলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে। চাইলে ক্রিমের প্যাকেটের নির্দেশ অনুযায়ীও বানাতে পারেন।

চিজ ফিলিং তৈরি: ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, জেলাটিন পাউডার ৩ চা-চামচ, ক্রিম চিজ ১ কাপ, আইসিং সুগার আধা কাপ।

প্রণালি: একটি পাত্রে ক্রিম চিজ, আইসিং সুগার ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে ১ মিনিট বিট করতে হবে। সিকি কাপ গরম পানিতে জেলাটিন গুলে নিন। অনবরত নাড়তে হবে। ক্রিম চিজের সঙ্গে মিশিয়ে বিট করুন। এর সঙ্গে হুইপড ক্রিম মিশিয়ে নিতে হবে। এই ফিলিং মিশ্রণ কেক প্যানের বেইসের ওপর ঢেলে সমান করে দিতে হবে। কেকের ওপর পছন্দমতো সাজিয়ে ফ্রিজে রেখে দিতে হবে ৮ ঘণ্টা। কেক প্যানের চারপাশ সাবধানে খুলে নিতে হবে। কেটে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

oaMOY4W.jpg


থাই রেড চিকেন কোকোনাট কারি

উপকরণ: হাড় ছাড়া মুরগির মাংস জুলিয়ান কাটা আধা কেজি, কোকোনাট অয়েল বা সাদা তেল ২/৩ টেবিল চামচ, পেঁয়াজ চার ভাঁজ খোলা ২টি মাঝারি, আদা-রসুনকুচি দেড় টেবিল চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা কুচি বা থাই বেসিল লিফ ২ চা-চামচ, ক্যানের নারকেল দুধ আধা ক্যান, ক্যানের মাশরুম স্লাইস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, লেবু পাতা ৫/৬টি, লেমন গ্রাস টুকরা করা ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, থাই রেড কারি পেস্ট ২-৩ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ চা-চামচ, আস্ত থাই লাল মরিচ ৪/৫টি।

প্রণালি: গরম তেলে পেঁয়াজ ভেজে তাতে আদা-রসুনকুচি দিয়ে নেড়ে চিকেন, গোলমরিচের গুঁড়া, ধনেগুঁড়া দিয়ে নেড়ে মাশরুম দিয়ে ভেজে নিন। এতে থাই রেড কারি পেস্ট দিয়ে নেড়ে নারকেল দুধ, ফিশ সস, ব্রাউন সুগার, লেবুপাতা, লেমন গ্রাস, থাই লাল মরিচ, লবণ, বেসিল লিফ দিয়ে নেড়ে মাখা মাখা হয়ে এলে লেবুর রস ছড়িয়ে নামিয়ে সাদা ভাত বা থাই ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

kST93jY.jpg

 

Users who are viewing this thread

Back
Top