Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

হোয়াটসঅ্যাপ এর নতুন ৭টি ফিচার (1 Viewer)

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
6,657
Messages
108,739
Credits
949,001
Profile Music
Sandwich


একের পর এক নতুন ফিচার যোগ হচ্ছে হোয়াটসঅ্যাপ এ। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এর সাবলীল মেসেজিং সুবিধার জন্য ইতোমধ্যেই বিপুল জনপ্রিয়। প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যোগ করার ফলে ব্যবহারকারীদের অ্যাপটি ব্যবহারের প্রতি আকর্ষণ আরো বাড়িয়ে তুলছে। চলুন, জেনে নেয়া যাক হোয়াটসঅ্যাপ এর নতুন ৭টি ফিচার সম্পর্কে।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ – Disappearing Message

ফেসবুক মেসেঞ্জার এর
ভ্যানিশিং মেসেজ এর মত ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপ এ। সাধারণ চ্যাট এর পাশাপাশি উভয় ব্যবহারকারীর ইচ্ছানুযায়ী ব্যবহার করা যাবে এই ফিচারটি। কোনো চ্যাটে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি চালু করতে –
  • যে চ্যাটটিতে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ চালু করতে চান সেটিংতে প্রবেশ করুন
  • প্রোফাইলে প্রবেশ করুন
  • Disappearing Messages সেকশনে প্রবেশ করে “On” করুন
একই পদ্ধতি অনুসরণ করে “Off” সিলেক্ট করলে ফিচারটি উক্ত চ্যাটের জন্য বন্ধ হয়ে যাবে। এই ফিচারটি চালু করার পর যেসব মেসেজ পাঠানো হবে, সেগুলো ৭দিন পর নিজে থেকে ডিলিট হয়ে যাবে। এছাড়াও যে প্রোফাইলে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি চালু থাকবে, সেটির প্রোফাইল পিকচারে একটি সময়ের আইকন প্রদর্শিত হবে।

নতুন ওয়ালপেপার – New Wallpapers

হোয়াটসঅ্যাপ এর ওয়ালপেপার কাস্টমাইজেশনে এসেছে ব্যাপক পরিবর্তন। হোয়াটসঅ্যাপ এর থ্রি-ডট মেন্যু হতে Settings এ প্রবেশ করুন। Chat সেকশন থেকে Wallpaper সিলেক্ট করলে নতুন সব ওয়ালপেপার ও সেটিংস দেখতে পাবেন ব্যবহারকারীরা। এছাড়াও এখন থেকে প্রতিটি চ্যাটের জন্য আলাদা আলাদা ওয়ালপেপার সেট করা যাবে।

স্টোরেজ ম্যানেজমেন্ট টুল – Storage Management Tool

হোয়াটসঅ্যাপ এর বিভিন্ন এর গ্রুপ এ এড থাকার ফলে অসংখ্য মিডিয়া ফাইল সেভ হয়ে থাকে আমাদের ফোনের স্টোরেজে। এসব মিডিয়া ফাইল বিশাল পরিমাণ স্টোরেজ দখল করে বসে থাকে৷ এসব অদরকারি ফাইল যাতে কারণহীনভাবে ফোনের স্টোরেজে জায়গা দখল না করে, তার জন্য স্টোরেজ ম্যানেজমেন্ট এর নতুন ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে।

নতুন স্টোরেজ ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে –

  • হোয়াটসঅ্যাপ এর থ্রি-ডট মেন্যু হতে Settings এ প্রবেশ করুন
  • Storage & Data তে প্রবেশ করুন
  • Manage Storage নামক অপশনটি ব্যবহার করে আপনার ফোনে থাকা অদরকারি ফাইল ডিলিট করুন
মেসেঞ্জার রুম – Messenger Room

হোয়াটসঅ্যাপ এ ইতিমধ্যে ভিডিও কলিং সুবিধা থাকলেও তা খুবই সীমাবদ্ধ। বর্তমানে হোয়াটসঅ্যাপে সর্বোচ্চ ৮জন ব্যক্তি একই ভিডিও কলে অংশগ্রহণ করতে পারেন। তবে বিভিন্ন কারণে ৮ এর অধিক ব্যবহারকারীর একই কলে যুক্ত হওয়ার প্রয়োজন পড়তে পারে। এই সমস্যার সমাধান হিসেবে মেসেঞ্জার রুম ফিচারটি হোয়াটসঅ্যাপের মধ্যে যুক্ত করা হয়েছে। হোয়াটসঅ্যাপ এর Call ট্যাব এ থাকা কল আইকন এর উপরে একটি নতুন আইকন যুক্ত হয়েছে। এই আইকনটি দ্বারা সরাসরি মেসেঞ্জারের মত রুম তৈরী করা যাবে। ফিচারটি হোয়াটসঅ্যাপের কম্পিউটার ভার্সনেও কাজ করবে।

মিউট চ্যাট – Mute Chat

এখন থেকে সারাজীবনের জন্য মিউট করে দেওয়া যাবে কাঙ্খিত হোয়াটসঅ্যাপ চ্যাট। এর মাধ্যমে নির্দিষ্ট চ্যাট এর নোটিফিকেশন ইচ্ছানুযায়ী সবসময়ের জন্য বন্ধ করতে পারবেন ব্যবহারকারীগণ। কোনো চ্যাট এর প্রোফাইলে ঢুকে Mute Notifications এ গেলে “Always” নামে একটি অপশন দেখতে পারবেন ব্যবহারকারীগণ, যার মাধ্যমে সবসময়ের জন্য চ্যাট ও এর নোটিফিকেশন মিউট করা যাবে।

নতুন আনলক ফিচার – New Unlock Features

হোয়াটসঅ্যাপ এর চ্যাটের নিরাপত্তা জোরদারে নতুন আনলক ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। যেসব এন্ড্রয়েড ফোন এ ফিংগারপ্রিন্ট সেন্সর রয়েছে, সেগুলোতে ফিংগারপ্রিন্ট দ্বারা হোয়াটসঅ্যাপ আনলক এর সুবিধা যুক্ত করা হয়েছে। এছাড়াও আইফোন ১০ ও এর পরে মুক্তি পাওয়া সকল আইফোনের হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েছে ফেস-আইডি দ্বারা অ্যাপ আনলক করার সুবিধা।

নতুন স্টিকার – New Stickers

হরেক রকমের নতুন স্টিকার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। এর মধ্যে রয়েছে অসংখ্য এনিমিটেড স্টিকার। যুক্ত করা হয়েছে স্টিকার সার্চ করার অপশনও।

নতুন আরও যেসব ফিচার আসতে চলেছে

উপরে উল্লিখিত ফিচারগুলোর পাশাপাশি অসংখ্য নতুন ফিচার শীঘ্রই যুক্ত হতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ এ। চলুন জেনে নেয়া যাক, হোয়াটসঅ্যাপ এ আসন্ন নতুন ফিচারগুলো সম্পর্কে –

  • মিউট ভিডিও বিফোর সেন্ডিংঃ কাউকে ভিডিও পাঠানোর আগে সেটি মিউট অর্থাৎ এর সাউন্ড বন্ধ করার ফিচার যুক্ত হবে।
  • মাল্টিপল ডিভাইস সাপোর্টঃ হোয়াটসঅ্যাপ কমবেশি সব ডিভাইসে চালানো সম্ভব হলেও এসবের মধ্যে ইনটিগ্রেশন সুবিধা ছিলোনা। শীগ্রই একই একাউন্ট মাল্টিপল ডিভাইসে ব্যবহার করা সম্ভব হবে।
  • এক্সপায়ারিং মিডিয়াঃ পাঠানোর পর নির্দিষ্ট সময় পর মিডিয়া ফাইল আপনাআপনি মুছে যাওয়ার ফিচার আসতে চলেছে।
  • কম্পিউটারের হোয়াটসঅ্যাপে ভয়েস ও ভিডিও কল সাপোর্টঃ হোয়াটসঅ্যাপ এর কম্পিউটার ভার্সনে যুক্ত হতে চলেছে ভয়েস কলিং ও ভিডিও কলিং ফিচার।
  • রিড লেটার ফিচারঃ “Archived Chat” ফিচারটি রিড লেটার (Read Later) সেকশনে বদলে যাবে। এর ফলে Archive করা চ্যাটগুলো এই সেকশনে এসে জমা হবে।
 

Users who are viewing this thread

Top