Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মাস্ক পরলে ত্বকের ক্ষতি! জানুন নিরাময়ের উপায়… (1 Viewer)



বিশ্বজুড়ে করোনার তাণ্ডব। হানা দিয়েছে বাংলাদেশেও। আর এ থেকে রক্ষার জন্য একেক জন নিচ্ছে একেক রকম উপায়। আর বাহিরে বার হলে কিংবা একে অপরের থেকে নিরাপদ থাকতে বহুল ভাবে সারাবিশ্বে ব্যবহৃত হচ্ছে মাস্ক।

বর্তমানে দেশেও করোনা পরিস্থিতি নিয়ে ক্রমশ উদ্বেগ বাড়ছে। আর মাস্ক ছাড়া বাহিরে বের হতেও রয়েছে নিষেধাজ্ঞা। তবে ২৪ ঘণ্টা এই মাস্ক পরে থাকার সমস্যাও রয়েছে অনেক। মাস্ক যেহেতু মুখের অনেকটা অংশই ঢেকে রাখে তার জেরে নাক ও গালে তৈরি হয় চুলকানি ও জ্বালাজ্বালা ভাব। যার প্রভাবে ঘটতে পারে দীর্ঘস্থায়ী ত্বকের ক্ষতি। এমনি তথ্য উঠে এসেছে হাডার্সফেল্ড বিশ্ববিদ্যালয়ের চর্মরোগ বিশেষজ্ঞদের গবেষণায়।

বিশেষজ্ঞরা জানান, অসাবধানতার ফলে মাস্ক থেকেও ছড়াতে পারে নানা রকম সংক্রমণ। দীর্ঘ সময় ধরে মাস্কের ব্যবহারের ফলে ব্যথা, ত্বকে দাগের মতো সমস্যাও তৈরি হতে পারে।

বিশ্ব জুড়ে যাঁরা প্রতিনিয়ত আক্রান্ত মানুষদের সংস্পর্শে আসছেন অর্থাৎ স্বাস্থ্যকর্মীদের ২৪ ঘণ্টায় মাস্ক পরা বাধ্যতামূলক। আর তার জেরে ঘটছে অনেক বিপত্তিও। এমন ছবিও দেখা যাচ্ছে সোস্যাল মিডিয়াতে। কিন্তু করোনা থেকে রক্ষার জন্য মাস্ক যেমন পরতেই হবে, তেমনি বাঁচাতে হবে ত্বককেও। আর তাই ত্বক বাঁচানোর উপায় জানিয়ে দিয়েছেন হাডার্সফেল্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

একনজরে মাস্ক থেকে ত্বক রক্ষার উপায়:

১) ত্বক সব সময় হাইড্রেট এবং ময়শ্চারাইজড রাখতে হবে।

২) মাস্ক পরার অন্তত ৩০ মিনিট আগে লাগাতে হবে ময়শ্চারযুক্ত ক্রিম।

৩) মাস্কের ভেতরের দিকটা সবসময় রাখতে হবে পরিস্কার।

৪) ২ ঘণ্টা অন্তর অন্তর মাস্ক খুলে আবার পরে নিন। পারলে ২ ঘণ্টা পর পর মাস্ক পরিবর্তন করুন আর মাস্ক এমন কোথাও ফেলবেন না যেখান থেকে সংক্রমণ ছড়াতে পারে। ত্বক বাঁচিয়েই চেষ্টা করুন বেশিরভাগ সময় মাস্কের ব্যবহার করতে, বিশেষত যখন একাধিক মানুষের ভিড়ের মধ্যে রয়েছেন।

৫) যাঁদের সবসময় মাস্ক পরতে হচ্ছে, তাঁরা সব সময় পরিস্কার ও শুকনো মাস্ক পরুন। যখনই মনে করবেন মাস্ক থেকে কোনো রকম সমস্যা হচ্ছে সঙ্গে সঙ্গে খুলে সেটি বদলে ফেলুন।
 

Users who are viewing this thread

Top