What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Review দ্যা বয়েস - একটি সুপারহিরো স্যাটায়ার (1 Viewer)

voidPendent

Expert Member
Joined
Sep 6, 2020
Threads
40
Messages
1,976
Credits
10,339



দ্যা বয়েস এমন এক ইউটোপিয়ান আমেরিকার কাহিনী যেখানে পথে-ঘাটেই দেখা মেলে সুপারহিরোদের। সেই সুপারহিরোরা আবার ভড নামের এক জায়ান্ট কম্পানির সাথে চুক্তিবদ্ধ , অনেকটা পেশাদার ফুটবলারদের মত । বিভিন্ন ফুটবল ক্লাবের মত এখানেও আছে সুপারহিরোদের বিভিন্ন গ্রুপ , যেমন টিনএজ নিক্স, পে-ব্যাক , সেভেন । এদের মধ্যে সেভেন সবচে এলিট গ্রুপ, সবচে পাওয়ারফুল অ্যান্ড পপুলার সাত জন "সুপ" নিয়ে গরে ওঠা সেভেন । এই পৃথিবীতে এসব সুপারহিরোদের কখনো আলাদা চোখে দেখা হয় না, একঘরেও করে রাখা হয় না। বরং তারা এখানে রীতিমতো সেলেব্রেটি , তাদেরকেই নিজেদের আইডল ভাবে সবাই। আমেরিকার অপরাধ দমনে ভূমিকা রাখে তারা । আর এই সুপার হিরো গ্রুপ সেভেন কে ধ্বংস করতে উঠেপড়ে লেগেছে এক দ্যা বয়েস নামের একটি সিক্রেট গ্রুপ । কারা এই গ্রুপ , কেন তারা সুপারহিরোদের পেছনে লেগেছে , জানতে হলে দেখতে হবে দ্যা বয়েস ।

আমরা সবাই কমবেশি মারভেল ডিসি ইউনিভার্সের কমিকস , কার্টুন, মুভি ও টিভি সিরিজের সাথে পরিচিত । বিগত দশকে সুপারহিরো রিলেটেড মুভি রীতিমত হলিউডের ব্যবসার সমীকরণ বদলে দিয়েছে , হলিউডের কম বেশি সব প্রোডাকশন হাউস , স্ট্রিমিং সার্ভিস এখন প্রথাগত মুভির চেয়ে এধরনের মুভিতে বিনিয়োগে আগ্রহী । (যার নেতিবাচক ফলাফল পরতে শুরু করেছে চলচিত্র জগতে । Martin Scorsese এর মতো কিংবদন্তী পরিচালককে তার "The Irishman " এর ফান্ডের জন্য নেটফ্লিক্স এর দারস্ত হতে হয়েছে । ) সেই কমিক্স রিলেটেড মুভি ও সিরিজের স্রোতের সাথে গত বছর যুক্ত হয়েছে
দ্যা বয়েস, যেটি কিনা Garth Ennis এর একই নামের কমিক্স থেকে এডাপ্টেড । সুপারহিরো রিলেটেড সিরিজ হয়েও
দ্যা বয়েস বাকি সব সিরিজ থেকে অনেকটাই বাতিক্রম । এটি একটি আর রেটেড সুপারহিরো স্যাটায়ার । কিন্তু এই সিরিজ শুধুমাত্র ডিসি বা মারভেল সুপারহিরোদের নিয়েই বিদ্রূপ করেনি , আমেরিকান সমাজের রেসিজম , সমাজের সাথে আষ্টেপৃষ্ঠে জরিয়ে থাকা ক্রিস্টানিটি , জেনোফোবিয়া , এমনকি হালের সায়েন্টোলজিও বাদ যায় নি বিদ্রূপের হাত থেকে ।

সত্যিই যদি পৃথিবীতে সুপার পাওয়ার ধারী মানুষের অস্তিত্ব , তবে কেমন হত সে পৃথিবী । কিছু আতিমানবীয় ক্ষমতাধারী মানুষ নিঃস্বার্থ ভাবে মানুষকে সাহায্য করে যাচ্ছে , নিজের জীবন বাজি রেখে দুনিয়াকে ধ্বংস হাত থাকে রক্ষা করছে , আদতে বেপারটা কতটা বাস্তবসম্মত । সামান্য ক্ষমতাধর হলেই মানুষের মধ্যে ক্ষমতার অপব্যবহার করার প্রবণতা দেখা যায় , সেক্ষেত্রে সুপার পাওয়ার নিয়ে মানুষ তার অপব্যবহার করবে না এমনটা ভাবা কি হাস্যকর নয় । গোটা সিরিজ জুড়েই এই প্রশ্নটি রাখা হয়েছে । কিন্তু এমন বক্তব্য কাঁধে নিয়েও কখনোই ভারি হয়ে দাঁড়ায়নি
দ্যা বয়েস এজি ডার্ক কমেডির কারনে আপনার সিরিজটি দেখতে কখনোই বিরক্তি লাগবে না ।

সিরিজটির আরেকটি আসাধারন দিক হল এর নিখুঁত কাস্টিং । বিলি বুচার চরিত্রে কার্ল আরবান থেকে ভালো কাস্ট আর কেও হতে পারতো কিনা সন্দেহ আছে । কার্ল আরবানের আভিনয় নিয়ে কিছু বলার নেই, রীতিমতো অসাধারন । বিলি বুচার চরিত্রটির সাথে Garth Ennis এর লেখা punisher vs mcu এর পানিশার এর কিছুটা মিল আছে । প্যারোডি সুপারম্যান "হোমল্যান্ডার" চরিত্রে অ্যান্থনি স্টারও অনবদ্য অভিনয় করেছেন। এছাড়া জ্যাক কুইড , চেস ক্রফোর্ড, লাজ অ্যালোনসো, এরিন মরিয়ার্টি, এলিজাবেথ শ্যুর সহ প্রায় প্রতিটি চরিত্রের ক্যাস্টিংই দারুণ ছিল । সিরিজের প্রায় সব চরিত্রই ডিসি বা মারভেল এর কোনাকনো সুপারহিরো চরিত্র থেকে অনুপ্রানিত , কিন্তু প্রতিটা চরিত্রই স্বকীয় ।

এখন পর্যন্ত দুটি সিজন রিলিজ হয়েছে এই সিরিজের । জনপ্রিয়তার দিক থেকে রীতিমতো তুঙ্গে আছে এই সিরিজ ।


 
Last edited:

Users who are viewing this thread

Back
Top