Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

লিংকডইন – চাকরি খুঁজতে ও পেশাগত উন্নয়নে প্রফেশনালদের ‘ফেসবুক’ (1 Viewer)

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
6,264
Messages
107,530
Credits
910,282
Profile Music
Sandwich


লিংকডইন হলো একটি প্রফেশনাল নেটওয়ার্ক যা বিভিন্ন পেশাজীবী মানুষদের যুক্ত করে। এটা ব্যবহারকারীদের শেখার প্ল্যাটফর্ম হিসেবেও কাজ করে। যদিও লিংকডইন বর্তমান সময়ের অনেক জনপ্রিয় একটি সোস্যাল প্ল্যাটফর্ম, তবুও অনেকেই এর সম্পর্কে বিশেষ কিছু জানেন না। আপনি এই পোষ্টটি পড়লে লিংকডইন কী, এর প্রধান ফিচারসমূহ এবং এর ব্যবহার সম্পর্কে জানতে পারবেন।

লিংকডইন কী?

লিংকডইনকে এক কথায় আপনি প্রফেশনালদের জন্য ফেসবুক বলতে পারেন- একটু বাড়াবাড়ি হয়ে গেল কি? আপনি কোনো প্রতিষ্ঠানের মার্কেটিং এক্সিকিউটিভ হোন, কিংবা চাকরি খোঁজা ফাইনাল ইয়ারের স্টুডেন্ট, লিংকডইন সবার জন্যই কাজে আসতে পারে। লিংকডইন এ প্রফেশনালরা অন্য প্রফেশনালদের সাথে খুব সহজেই সংযুক্ত হতে পারেন। এছাড়াও যারা পেশাজীবন নতুন নতুন কেবলমাত্র শুরু করেছেন তাদের ক্যারিয়ার গড়তে অনেক সুযোগও থাকছে এখানে।

লিংকডইন এর মালিক হচ্ছে মাইক্রোসফট, যারা ২০১৬ সালে ২৬ বিলিয়ন ডলারের বিনিময়ে লিংকডইন কোম্পানিকে কিনে নেয়।

লিংকড ইন এ কাউকে এড করলে তাকে ‘connection’ বলে, যা অনেকটা ফেসবুকে ফ্রেন্ড রিকুয়েস্ট এক্সেপ্ট করার মতই। লিংকড ইন এ থাকা প্রাইভেট মেসেজিং কিংবা প্রোফাইলে প্রদত্ত কন্টাক্ট ইনফরমেশন ব্যবহার করে একে অপরের সাথে যোগাযোগ করতে পারবেন।

ফেসবুকের সঙ্গে লিংকডইনকে খুব সহজেই তুলনা করা যায়। এখানে প্রফেশনালদের জন্য আলাদা অনেক ফিচার যুক্ত করা হয়েছে, যা এটিকে একই ধরনের ওয়েবসাইট হওয়া সত্ত্বেও অনন্য করেছে।

লিংকডইন এর প্রধান ফিচারসমূহ

চলুন, এক নজরে জেনে নিই লিংকডইন এর প্রধান ফিচারসমূহ সম্পর্কে এবং সেগুলো কীভাবে কাজ করে।


  • হোমঃ LinkedIn এ লগ-ইন করার পর আপনাকে যে পেজটি প্রদর্শন করা হবে, সেটিই হোম পেজ। এটি অনেকটা ফেসবুক এর নিউজফিড এর মতই। এখানে আপনার কানেকশন ও আপনি যেসব কোম্পানি বা ব্যক্তিকে ফলো করেন, তাদের করা পোস্টগুলো প্রদর্শিত হবে।
  • প্রোফাইলঃ আপনার লিংকডইন প্রোফাইলকে আপনার ভার্চুয়াল সিভি ভাবতে পারেন। এখানে আপনার ছবি, লোকেশন, অভিজ্ঞতা- এসব গুরুত্বপূর্ণ তথ্য জমা থাকে। এছাড়াও আপনি আপনার শিক্ষাগত যোগ্যতা, ভলান্টিয়ার ওয়ার্কও তুলে ধরতে পারবেন আপনার লিংকডইন প্রোফাইলে।
  • মাই নেটওয়ার্কঃ আপনি যাদের সাথে LinkedIn এ কানেক্টেড আছেন, মাই নেটওয়ার্ক এ তাদের তালিকা পাবেন। এছাড়াও আপনার বর্তমান কানেকশন লিস্ট এর উপর ভিত্তি করে নতুন কানেকশন এড করার অপশনও প্রদর্শিত হবে এই পেজে।
  • জবসঃ চাকরি নিয়োগদাতারা প্রতিদিন লিংকডইন এ বিভিন্ন ধরনের চাকরি পোস্ট করে থাকেন, যা জবস সেকশনে প্রদর্শিত হয়। আপনার প্রোফাইলে দেয়া তথ্য অনুসারে লিংকডইন আপনাকে চাকরির বিজ্ঞপ্তি প্রদর্শন করবে। এজন্য লিংকডইন থেকে চাকরি খোঁজার ক্ষেত্রে ভালোভাবে প্রোফাইল সম্পাদনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • ইন্টারেস্টসঃ কানেকশন হিসেবে কাউকে এড করার পাশাপাশি আপনি অন্য প্রফেশনাল কিংবা কোম্পানির পেজগুলোকে ফলো করতে পারবেন লিংকডইন এ। সেক্ষেত্রে ফলোকৃত ব্যক্তি ও পেজগুলো আপনার ইন্টারেস্ট হিসেবে গণনা করা হবে।
  • সার্চবারঃ সার্চবার এর কাজ আমাদের সবারই জানা। LinkedIn এর সার্চবার ব্যবহার করে খুব সহজেই কোনো প্রফেশনাল, কোম্পানি কিংবা জব খুঁজে নেওয়া সম্ভব। এটি অত্যন্ত শক্তিশালী একটি ফিচার।
  • মেসেজেসঃ অন্য দশটি প্ল্যাটফর্মের মেসেজিং সুবিধার মতই কাজ করে লিংকডইন এর মেসেজ। এই ফিচারটি ব্যবহার করে আপনি অন্যদের প্রাইভেট মেসেজ এর পাশাপাশি ছবি, এটাচমেন্ট ইত্যাদি পাঠাতে পারবেন।
  • নোটিফিকেশনসঃ অন্যসব সোস্যাল নেটওয়ার্ক এর মত লিংকডইন এ ও নোটিফিকেশন ট্যাব রয়েছে। এখানে আপনার কানেকশনের বিভিন্ন তথ্য, আপনার জন্য স্পেসালাইজড রিকমেন্ডেশন, জব নিউজ প্রদর্শিত হয়।
  • পেন্ডিং ইনভাইটেশনসঃ অন্য কেউ যখন আপনাকে কানেকশন রিকুয়েস্ট পাঠাবে, তখন সেটি পেন্ডিং ইনভাইটেশন এ প্রদর্শিত হবে।
এগুলো ছিলো লিংকডইন এর প্রধান কিছু ফিচার। আপনি যখন লিংকডইন এ ব্যাসিক একাউন্ট হিসেবে লগ-ইন করবেন, তখন এসব ফিচার দেখতে পাবেন। লিংকডইন একটি ফিচারসম্মৃদ্ধ প্ল্যাটফর্ম হওয়ায় আপনি প্ল্যাটফর্মটি এক্সপ্লোর করে আরো নতুন নতুন ফিচার আবিস্কার করতে পারবেন।

লিংকডইন এর ব্যবহার

LinkedIn এর প্রধান ফিচারসমূহ কিংবা এটি কীভাবে কাজ করে তা জানাটাই আসল বিষয় নয়। অনেকেই লিংকডইন এ কী করবেন সেটা বুঝতে না পেরে একাউন্ট খুলে ফেলে রাখেন। আপনি যদি লিংকডইন এর নতুন ব্যবহারকারী হয়ে থাকেন কিংবা এর ব্যবহার নিয়ে দ্বিধায় থাকেন, তবে নিন্মোক্ত পরামর্শগুলো আপনার কজে আসবে।

  • সহকর্মীদের সাথে সম্পর্ক বজায়ঃ আপনার বর্তমান ও পুরোনো সহকর্মী, শিক্ষক, এমনকি সহপাঠীদেরও আপনি চাইলে লিংকডইন এ কানেকশন হিসেবে এড করতে পারেন। এভাবে আপনি তাদের প্রফেশনাল লাইফের সাথে খুব সহজে যুক্ত হয়ে যেতে পারবেন। এ কাজটি সহজ করতে চাইলে আপনি আপনার মেইলের কন্টাক্ট লিস্ট লিংকডইন এ সিনক করতে পারেন। এছাড়াও আপনার ইমেইল এড্রেস এড করার কারণে অন্যরা আপনাকে খুঁজে পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
  • প্রোফাইলকে রেজ্যুমি হিসেবে ব্যবহারঃ আমরা আগেই বলেছি যে লিংকডইন প্রোফাইলকে আপনি আপনার ভার্চুয়াল জীবন বৃত্তান্ত মনে করতে পারেন। তাই আপনার লিংকডইন প্রোফাইল সুন্দর করে সাজাতে পারেন। মেইলে কিংবা জব এর কভার লেটারে আপনার লিংকডইন প্রোফাইলের লিংক যুক্ত করে দিতে পারেন। এমনকি অনেক ওয়েবসাইট চাকরিতে নিয়োগের ক্ষেত্রে লিংকডইন প্রোফাইল ইমপোর্ট করে সেখান থেকে তথ্য নিতে পছন্দ করে।
  • চাকরি খোঁজা ও চাকরীর জন্য আবেদনঃ চাকরি খোঁজা ও চাকরীর জন্য আবেদন করার ব্যাপারটা অনেকটাই সহজ করে দিয়েছে লিংকডইন। এর অন্যতম প্রধান ফিচার জবস ব্যবহার করে অসংখ্য কোম্পানি তাদের ফার্মে লোক নিয়োগ করে। তাই আপনি যদি চাকরী খুঁজে থাকেন কিংবা আরো ভালো চাকরীর আশায় থাকেন, সেক্ষেত্রে লিংকডইন থেকে খোঁজ শুরু করতে পারেন।
  • নতুন প্রফেশনালস এর সাথে সংযোগ স্থাপনঃ পুরোনো সহকর্মী কিংবা পরিচিতিদের সাথে লিংকডইনে যুক্ত হওয়া অবশ্যই একটি অসাধারণ কাজ। এর পাশাপাশি স্থানীয়, এমনকি আন্তর্জাতিক প্রফেশনালদের কানেকশন হিসেবে এড করে নতুন অনেক কিছুই শেখার সুযোগ আছে লিংকডইন এ। তাদের সাথে সম্পর্ক স্থাপনের মাধ্যমে বিভিন্ন সুযোগের দেখাও পেতে পারেন লিংকডইন এ।
  • জানা তথ্য নিয়ে ব্লগিংঃ আপনি যেসব বিষয় নিয়ে দক্ষ, তা নিয়ে পোস্ট করতে পারেন লিংকডইন এ। এভাবে আপনার পোস্টকৃত বিষয় নিয়ে জানতে যারা আগ্রহী, তাদের সাথে ভালো একটি সম্পর্ক সৃষ্টি হবে। এছাড়াও এভাবে লিংকডইন এ আপনার পরিচিতি বাড়বে, যা নতুন সম্ভাবনার পথ খুলে দিবে।
LinkedIn প্রিমিয়াম একাউন্ট

অধিকাংশ মানুষের জন্য লিংকডইন এর ফ্রি একাউন্টই যথেষ্ট। তবে আপনি চাইলেই আরো সুযোগ সুবিধা পাওয়ার লক্ষ্যে লিংকডইন প্রিমিয়াম এ সাইন-আপ করতে পারেন। লিংকডইন প্রিমিয়াম একাউন্ট এর মাধ্যমে আপনি যদি কোনো প্রতিষ্ঠানের জন্য কাজ করে থাকেন, তবে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পোস্ট করতে পারবেন। এছাড়াও আরও অনেক সুযোগ থাকছে।

এসবের পাশাপাশি ব্যক্তিগত ব্যবহারেও কাজে আসতে পারে লিংকডইন প্রিমিয়াম প্ল্যান। লিংকডইন এর প্রিমিয়াম একাউন্ট এর প্রাইসিং মাসে ৩০ থেকে ১১৯.৯৫ ডলার পর্যন্ত হতে পারে।

এন্ড্রয়েড ও আইওএস এর জন্য লিংকডইন এর অ্যাপ রয়েছে, যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারযোগ্য। এছাড়াও স্লাইডশেয়ার, লিংকডইন লার্নিং ও রিক্রুটমেন্ট এর জন্য আলাদা অ্যাপও রয়েছে। এসব অ্যাপ ব্যবহারে আপনি সেবাটি সম্পর্কে আরো ভালোভাবে জানতে পারবেন।
 

akas3

Member
Joined
Jul 24, 2018
Threads
1
Messages
100
Credits
4,353
যারা জানে না লিকডইন সম্পর্কে। তারা অনেক ধারণা পাইবে।ধন্যবাদ
 

bichee99

Member
Joined
Sep 17, 2019
Threads
5
Messages
197
Credits
1,194
লিংকডইনে সাইন আপ করা মানে সারা জিবনের জন্য আপনার মেইল বক্স বরবাদ করে দেওয়া। অনর্থক শতশত মেইল পাঠায়, এমনকি সেটিংস থেকে বন্ধ করার পরেও।
 

iSUHANN

Member
Joined
Oct 14, 2020
Threads
0
Messages
100
Credits
590
বেশ সুন্দর ও তথ্যবহুল একটা লেখা
 

jjuju

Member
Joined
Sep 18, 2020
Threads
1
Messages
100
Credits
1,595
i heard about linked in and it is first time reading details about likedin. Yes, this one is helpful!!
 

ransom007

Member
Joined
Aug 8, 2018
Threads
0
Messages
101
Credits
666
লিংকড ইন সম্পর্কে মোটামুটি একটা ধারণা হলো।
 

Users who are viewing this thread

Top