What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

প্যারাডক্স (1 Viewer)

Bad Boy xd

Member
Joined
Sep 10, 2019
Threads
6
Messages
100
Credits
9,909



টাইম-ট্রাভেল প্যারাডক্সঃ




১. বুটস্ট্রাপ প্যারাডক্সঃ এখন ধরুন আপনি একটা ইনফরমেশন বা বস্তু অতীতে আপনার নিজের কাছে পাঠালেন, কিন্তু এই বস্তু বা ইনফরমেশনটা আপনার কাছে আছে শুধুমাত্র আপনার ভবিষ্যৎ সত্তা আপনার অতীত সত্তাকে এটা পাঠিয়েছিল সেজন্য। তার মানে এই ইনফরমেশন বা বস্তুটির আসলে কোনদিন তৈরিই হয়নি কিন্তু তারপরেও এটা এখনো এক্সজিস্ট করছে। কী ক্লিয়ার না?
আচ্ছা আরো সোজা করে বলি। ধরুন টাইম ট্রাভেল নিয়ে একটা বই আছে যেটার মাধ্যমে আপনি জানলেন কীভাবে অতীতে ভ্রমণ করতে হয়৷ এখন আপনি টাইম ট্রাভেল মেশিন আবিষ্কার করে অতীতে গেলেন এবং আপনার অতীত সত্তাকে বইটা দিয়ে আসলেন৷ তার মানে কী দাঁড়ালো? বইটা যদি আপনি আপনার অতীত কালে না নিয়ে যেতেন তাহলে কখনই আপনি টাইম ট্রাভেল করতে পারতেন না৷ তার মানে বই টাও কখনই এক্সজিস্ট করতো না৷ কত মজার তাই না?




২. প্রিডেস্টিনেশন প্যারাডক্সঃ ধরুন আপনি অতীতে ফিরে গেলেন কোনো এক বিখ্যাত আগুন লাগার কাহিনি উদঘাটন করতে। যখন আপনি বিল্ডিংয়ে পৌছালেন তখন ভুলবশত আপনার পায়ে লেগে একটি হারিকেন ভেঙে গেল আর বিল্ডিং টায় আগুন এর সূত্রপাত হল। এটাই সেই আগুন লাগার কারণ যা আপনাকে এই অতীতে নিয়ে এসেছে, অর্থাৎ পুরো ঘটনার জন্যই আপনি দায়ী। তার মানে এর কোনো শুরু বা শেষ নেই। একে অন্যের সাথে লিংক হয়ে আছে ২টা ঘটনাই। সুতরাং,প্রিডেস্টিনেশন প্যারাডক্স হচ্ছে এমন একটি প্যারাডক্স যার কোনো শেষ বা শুরু নেই।




৩. গ্রান্ডফাদার প্যারাডক্সঃ এটা মনে হয় টাইম ট্রাভেল রিলেটেড প্যারাডক্স গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয়। তো এখানে কাহিনিটা কী? ধরুন এবার আপনি টাইম ট্রাভেল করে অতীতে গেলেন এবং আপনার গ্রান্ডফাদারকে মেরে ফেললেন আপনার মা ( যদি তিনি আপনার মায়ের বাবা হন ) অথবা বাবা ( যদি তিনি আপনার বাবার বাবা হন ) যেকোনো একজন জন্মানোর পূর্বে, তাহলে আপনার মা অথবা বাবা না থাকলে আপনি জন্মাবেন কী ভাবে? আর আপনি না জন্মালে আপনার গ্রান্ডফাদারকে মারবেটাই বা কে? এটাই হল গ্রান্ডফাদার প্যারাডক্স।




৪.পলচিন্সকিস প্যারাডক্সঃ এটার আবার কী কাহিনী? এবার ধরুন আপনি একটা বলকে ওয়ার্মহোলের মধ্যে দিয়ে এমনভাবে মারলেন যে তা ওয়ার্মহোলের মধ্যে দিয়ে অতীতে গিয়ে আপনার অতীত কালের আপনাকেই ওয়ার্মহোলের কাছে আসা থেকে বাধা দিল। তাহলে আপনি যদি ওয়ার্মহোলের কাছে আসতেই না পারেন তাহলে বলটা ছুড়লো কে?
এটা গ্রান্ডফাদার প্যারাডক্স এরই একটা রূপভেদ৷




৫.হিটলারস্ মার্ডার প্যারাডক্সঃ আপনি অতীতে ফিরে গেলেন এবং ইতিহাসে বিখ্যাত কোনো ব্যক্তিকে তার ছোটবেলাতেই মেরে ফেললেন,কিন্তু ঐ ব্যক্তি যদি কোনো দিন ফেমাসই না হয়েই থাকে তাহলে আপনি তার কথা জানবেন তাই বা কী করে? তাহলে তো তাকে আপনার কোনোদিন হত্যা করারই কথা না।




৬.টেমপরাল প্যারডক্সঃ এটা মূলত ২টা অংশে বিভক্ত। ১. গ্রান্ডফাদার প্যারাডক্স ও ২. ফার্মি প্যারাডক্স। গ্রান্ডফাদার প্যারাডক্স তো আগেই জেনেছি, তাহলে ফার্মি প্যারাডক্স কী সেটা জেনে নি।
৬.১. ফার্মি প্যারাডক্সঃ আচ্ছা যদি টাইম ট্রাভেল পসিবল হয় তাহলে সব টাইম ট্রাভেলাররা কোথায়??? এর অনেক গুলো উত্তর থাকতে পারে। যেমন ধরুন টাইম ট্রাভেলররা হয়তো বা সময়ের নিদিষ্ট কোনো অংশে যেতে পারে না। অথবা তারা হয়তো ছদ্মবেশ নিয়ে রাখে হয়তো আমাদের মধ্যেই কেউ টাইম ট্রাভেলার। হয়তো বা সে এই লেখাটা পড়ছে, এবং মনে মনে হাসছে আমাদের বোকামি দেখে!! কত কিছুই তো সম্ভব তাই না?


 

Users who are viewing this thread

Back
Top