What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

চন্দনা...আমার বাড়ির কাজের মেয়ে(সংগৃহিত) (1 Viewer)

sany13

Moderator
Staff member
Moderator
Joined
Mar 7, 2018
Threads
8
Messages
2,324
Credits
19,517
Sari
Camera photo
Strawberry
Glasses sunglasses
Luggage
Thermometer
কি একটা কাজের জন্য আমাকে কোলকাতা যেতে হয়েছিল সেটা মনে নেই তবে কোলকাতা গেলেই আমি আমার বাড়িতে যাই আমার মা বাবার সাথে দেখা করার জন্য ! আর আমাদের পাড়াতে আমার এক বৌদি আছে যাকে একটু চুদে আসা ! সেবারেও বাড়ি গেছি, মায়ের সাথে কথায় কথায় কাজের মেয়ের কথা উঠলে আমি মাকে জিজ্ঞাস্সা করলাম যে আমি যে আমার জন্য একটা কাজের মেয়ের কথা বলেছিলাম তার কি হলো? মা বলল অনেক খুজেছে কিন্তু সেই রকম কোনো মেয়ে এখনো পায়নি | পেলেই জানাবে | সন্ধ্যাবেলায় মা আমাকে বলল যে সুন্দরবন থেকে আমাদের বাড়ির সামনের কারখানাতে কাজ করতে একটা ফামিলি এসেছে তাদের একটা ১৫ বছরের মেয়ে আছে | কোনো ভালো ঘর পেলে তারা মেয়েকে কাজে দিতে প্রস্তুত | আমি বললাম ডাক তাদের কথা বলে নেওয়া যাক | তারপরের দিন একটা ৪৫ বছরের লেবার শ্রেনীর লোক তার সাথে একটা মেয়েকে নিয়ে ঢুকলো ! দেখেই বোঝা যাই অভুক্ত পরিবারের থেকে এসেছে ! নাম জিজ্ঞাসা করতে বলল চন্দনা, বয়স ১৫ কি ১৬ | চন্দনার বাবার নাম সুদেব জানা ! সুন্দরবনের কোনো একটা অঞ্চলে থাকে, খুবই কষ্ট করে সংসার চলে, বছরের ৩ মাস আমাদের বাড়ির সামনের কারখানাতে কাজ করে বাকি সময় জঙ্গলের উপর ভরসা ! চন্দনা ক্লাস ৫ পর্যন্ত পড়েছে তারপর সংসারের অভাবের জন্য আর পড়তে পারেনি | অর একটা ভাই আছে সে এখন বাবার সাথে দিনমজুরের কাজ করে | আমি জিজ্ঞাসা করলাম আমার সাথে দিল্লিতে গিয়ে থাকতে পারবে কিনা? বাড়ির জন্য মন কেমন করলে আসা মুস্কিল ইত্যাদি ইত্যাদি !
চন্দনার বাবার সাথে কথা হয়ে গেল, চন্দনা আমার বাড়িতে চাকবে, খাওয়া পরা ছাড়া প্রতি মাসে ১০০০ টাকা পাবে এবং চন্দনার বাবা প্রতি মাসে আমাদের কলকাতার বাড়িতে এসে আমার বাবার কাছ থেকে টাকা নিয়ে যাবে.
চন্দনাকে দেখলে কেউ বলবে না যে অর বয়স ১৫ বছর | খেকুরে মার্কা চেহেরা ! হারকন্থা সব বেরিয়ে আছে | পরনে একটা অতি মলিন এবং ছেঁড়া ফ্রক ! গায়ের রং উজ্জল শ্যামবর্ণ ! চোখ দুটো মায়াবী ! মুখে সবসময় একটা দুক্ষ মেশানো হাসি ! দেখলেই কেমন মায়া পরে যায়! আমি বললাম কিরে আমার সাথে দিল্লি যেতে ভয় পাচ্ছিস না তো??
চন্দনা চোখ দুটো বড় বড় করে বলল আমাকে পেট ভরে খেতে দেবে তো? আমাকে মারবে না তো? আমি বললাম তোকে কেন মারব? তুই যদি ঠিক মত কাজ কর্ম করতে পারিস তবে দেখবি তর আর বাড়ি ফেরার ইচ্ছা করবে না !
মাকে বললাম মা তুমি চন্দনাকে বাজারে নিয়ে গিয়ে কিছু নতুন ফ্রক আর জামা প্যান্ট কিনে দাও ! ওকে একটু ভদ্র ভাবে সাজিয়ে নিয়ে যাব না হলে আমার বউ আবার নাঁক কোঁচকাবে | এখন দুতিনদিন এখানে একটু কাজ কর্ম শিখে নিক তারপর আমি ওকে নিয়ে যাব !
যাই হোক তিনদিন পরে আমি ফিরে আসার জন্য রাজধানী এক্সপ্রেস এর দুটো টিকিট করালাম আর চন্দনাকে নিয়ে দিল্লির উদ্দেশ্যে রওয়ানা দিলাম ! রাজধানীর কম্পার্টমেন্টের ভিতরে ঢুকে চন্দনার চোখ ছানাবড়া ! জীবনে কোনদিন এত ভালো ট্রেন দেখেনি চড়া তো দুরের কথা ! বাচ্চা মেয়ের মত আমাকে প্রশ্নের পর প্রশ্ন করে চলল ! এই ট্রেন তা এত সুন্দর কেন? ট্রেনের ভিতরে এত ঠান্ডা কেন? জানালা গুলো খোলা যায়না কেন? খুশিতে চন্দনার চোখ দুটো ঝলমল করছিল ! তখন চন্দনাকে দেখতে খুব ভালো লাগছিল ! মজা হলো যখন স্নাক্স দেওয়া শুরু হলো ! "কাকা এরা খাবার দিচ্ছে অনেক পয়সা চাইবে একদম খেওনা ! " আমি বললাম আমরা আগে থেকেই খাওয়ার পয়সা দিয়ে রেখেছি তাই এগুলোর জন্য কোনো পিসা দিতে হবে না ! তুই মন ভরে খা!
চন্দনা খুব উত্সাহের সাথে খেতে লাগলো ! রাত্রে ডিনার করার সময় ও সেই এক জিনিসের পুনরাবৃত্তি ! আমি যথারীতি আমার মদ খাওয়া শেষ করে ( আমি ট্রেনেও মদ খাই যদিও লুকিয়েচুরিয়ে ) ডিনার করে সবার ব্যবস্থা করতে লাগলাম ! আমাদের বার্থ ছিল সাইডে, সাইড আপার আর লোঅর ! আমি চন্দনাকে বললাম তুই উপরের বার্থ এ শুএ পর আমি নিচে শুচ্ছি ! ও পরম আনন্দে উপরে উঠে গেল ! মাঝ রাতে হটাত আমায় চাপ অনুভব করলাম, কেউ যেন
 

Users who are viewing this thread

Back
Top