Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

  • অত্যন্ত দু:খের সাথে নির্জনমেলা পরিবারের পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, কিছু অসাধু ব্যক্তি নির্জনমেলার অগ্রযাত্রায় প্রতিহিংসা পরায়ন হয়ে পূর্বের সকল ডাটাবেজ ধ্বংস করে দিয়েছে যা ফোরাম জগতে অত্যন্ত বিরল ঘটনা। সকল প্রকার প্রতিরক্ষা ব্যবস্থা রাখা সত্বেও তারা এরকম ধ্বংসাত্মক কর্মকান্ড সংঘটিত করেছে। তাই আমরা আবার নুতনভাবে সবকিছু শুরু করছি। আশা করছি, যে সকল সদস্যবৃন্দ পূর্বেও আমাদের সাথে ছিলেন, তারা ভবিষ্যতেও আমাদের সাথে থাকবেন, আর নির্জনমেলার অগ্রনী ভূমিকায় অবদান রাখবেন। সবাইকে সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। বি:দ্র: সকল পুরাতন ও নুতন সদস্যদের আবারো ফোরামে নুতন করে রেজিস্ট্রেশন করতে হবে। সেক্ষেত্রে পুরাতন সদস্যরা তাদের পুরাতন আইডি ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।

অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি)

Bergamo

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
5,609
Messages
105,113
Credits
828,765
Profile Music
Sandwich


গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এই পোস্টে চলুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। উল্লেখ্য, নিম্নোক্ত কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা আপনি চাইলে চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো প্রদত্ত সার্টফিকেট তো সবাই পেতে চায়। তবে তা পাওয়া যে অনেক কঠিন, তেমন কিন্তু না। আপনার জ্ঞানের ভান্ডারকে প্রসারিত করতে চাইলেই শিখতে পারেন হার্ভার্ড ইউনিভার্সিটির এক্সপার্ট এবং ফ্যাকাল্টি প্রধানদের কাছ থেকে। “অডিট দ্যা কোর্স” চাইলে ফ্রিতে করতে পারেন কিংবা ছোট ফি এর বিনিময়ে কোর্স শেষে একটি ভেরিফাইড সার্টিফিকেট ও পেতে পারেন। সিএস৫০, নিউরোসাইন্স, কন্ট্রাক্ট ল, ক্যালকুলাস, মর্ডার্ন চায়না’স ফাউন্ডেশন, ইন্টোড্রাকশন টু ডেটা-ওয়াইজ এর মত অসংখ্য কোর্স রয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটির অনলাইন কোর্স ক্যাটালগে।

এডএক্স – ফ্রি ইউনিভার্সিটি ও কলেজ সার্টিফিকেশন কোর্স

বর্তমানে শীর্ষ কয়েকটি ই-লার্নিং ওয়েবসাইটের নাম নিলে এডএক্স এর নাম আসবে, এটিই স্বাভাবিক। যেকোনো বিষয়েই বিশ্বের বিভিন্ন প্রান্তের জ্ঞানপিপাসুদের তেষ্টা মেটাতে বদ্ধ পরিকর ওয়েবসাইটটি। এমআইটি, হার্ভার্ড, বার্কলে এর মত বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের সমর্থনে পরিচালিত হওয়ায় অনলাইন লার্নিং এর ক্ষেত্রে অনন্য একটি প্ল্যাটফর্মে পরিণত হয়েছে এডএক্স। প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডেটা সাইন্স, কম্পিউটার সাইন্স, টোফেল প্রিপারেশন কোর্স সহ আরো অনেক ধরনের কোর্স এবং ট্রেনিং থাকছে সাইটটিতে।

লিন্ডা – লিংকডইন লার্নিং ফ্রি কোর্স

লিংকডইন লার্নিং বা লিন্ডা ডটকম এ পাওয়া যাবে অসংখ্য কোর্স এবং ক্লাস, যা অনলাইনেই বিনামূল্যে সম্পন্ন করা যাবে। আপনার ক্যারিয়ার উন্নতির সাথে সাথে আপনার কাজের মধ্যে অধিক গুরুত্ব যোগের লক্ষ্যে লিন্ডা এর ইন্ড্রাস্ট্রি এক্সপার্টদের থেকে শিখতে পারেন ইন-ডিমান্ড টেক, ম্যানেজমেন্ট কিংবা ক্রিয়েটিভ স্কিলস। পূর্বে লিন্ডা নামে পরিচিত থাকলেও, লিংকডইন একে কিনে নেওয়ার পর এটি বর্তমানে লিংকডইন লার্নিং নামে পরিচিত।

কোর্সেরা – ফ্রি ইউনিভার্সিটি কোর্স

স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, প্রিন্সটন এর মত নামকরা বিদ্যাপিঠসমূহ তাদের অনলাইন লার্নিং প্লাটফর্ম কোর্সেরাতে পরিচালনা করে। মজার ব্যাপার হচ্ছে, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা। এসব কোর্সের বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হল – স্বাস্থ্য, সেল্ফ ডেভলপমেন্ট, ডেটা সাইন্স, ব্যবসা, ভাষা ইত্যাদি।

গুগল ডিজিটাল গ্যারেজ – ফ্রি অনলাইন কোর্স

পোর্টফোলিও সমৃদ্ধ করতেই হোক কিংবা ডিজিটাল মার্কেটিং, ক্লাউড কম্পিউটিং, মোবাইল অ্যাপ ডেভলপমেন্ট ইত্যাদি ক্ষেত্রে দক্ষতা অর্জন- গুগল এর কোর্সগুলো আপনাকে একাধিক ক্ষেত্রে সার্টিফাইড করতে পারে। গুগল কতৃক এসব কোর্স হতে ডিজিটাল মার্কেটিং কৌশল, ক্লাউড কম্পিউটিং, বিগ-ডেটা, অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন সম্ভব। এছাড়াও কোর্স শেষে আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে, যা আপনি আপনার লিংকডইন প্রোফাইল বা চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

ইউসি বার্কলে – ফ্রি সার্টিফিকেশন

১৮৬৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষাব্যবস্থায় বিপ্লব আনার লক্ষ্যে বদ্ধপরিকর ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া। এরই অংশ হিসেবে অনলাইন ডিগ্রি কোর্স, ক্রেডিট এন্ড নন-ক্রেডিট কোর্সেস, এমওওসি প্রজেক্ট এর মত বিভিন্ন কারিকুলাম অনলাইনেই সম্পন্ন করছে প্রতিষ্ঠানটি। এই পদক্ষেপের কারণে সম্পূর্ণ বিশ্বের বিদ্যানিকেতনে পরিণত হয়েছে বিশ্ববিদ্যালয়টি। বিশ্ববিদ্যালয়টি কতৃক পরিচালিত কিছু উল্লেখযোগ্য কোর্স হল – মার্কেটিং এনালিটিকস, সাংবাদিকতা, ইংরেজি সাহিত্য, কোয়ান্টাম মেকানিকস, স্ট্যাটিস্টিকস ইত্যাদি।

ইউডেমি – ফ্রি সার্টিফিকেশন্স

৩০০০ এর অধিক অপশন নিয়ে আপনার পছন্দের অনলাইন কোর্সটি সম্পন্ন করতে সহায়তা করবে ইউডেমি। বিগেইনার, ইন্টারমিডিয়েট এবং এডভান্স – তিনটি ডিফিকাল্টি লেভেল এ সাজানো কোর্স থেকে বেছে নিতে পারবেন আপনার পছন্দেরটি। আর্কিটেক, সিসিএনএ বুটক্যাম্প, সেলসফোর্স ক্লাসিক এডমিনিস্ট্রেটর, কমপ্লিট নেটওয়ার্ক ফান্ডামেন্টালস সহ আরো হরেক রকম কোর্সে ভরা ইউডেমি। থাকছে এসব কোর্স এর বিষয়, ডিফিকাল্টি লেভেল, ভাষা এমনকি রেটিং অনুসারে ফিল্টার করার সু্যোগ।

টেড-এড কোর্সেস

টেড টক কিংবা অন্য কোনো কারণে হয়ত টেড এর নাম আপনি শুনে থাকবেন। তবে টেড-এড সম্পর্কে অনেকেরই অজানা। সেরা কোর্সগুলোর তালিকা থাকছে এখানে। বিজনেস এন্ড ইকনোমিকস, ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার, ম্যাথমেটিকস, ফিলোসফি এন্ড রিজিওন, সোস্যাল স্টাডিজ, টিচিং এন্ড এডুকেশন সহ থাকছে আরো অসংখ্য বিষয়ে জ্ঞানার্জনের সু্যোগ পাবেন এখানে।

এমআইটি ওপেন কোর্সওয়্যার

বিশ্বের সেরা একাডেমিক এবং ইন্ড্রাস্ট্রিয়াল এক্সপার্ট দ্বারা তৈরী হয়ছে এমআইটি ওপেন কোর্সওয়্যার। থাকছে কিছু অসাধারণ বিষয়, যেমন – রসায়ন, ক্যালকুলাস, এন্টারপ্রনারশিপ, ট্রান্সপোর্টেশন, প্রোগামিং, লাইফ সাইন্স ইত্যাদি সম্পর্কে দক্ষতা অর্জনের সুযোগ।

খান একাডেমি – ফ্রি অনলাইন কোর্সেস

জ্ঞানপিপাসুদের মধ্যে অনেকবছর ধরেই বিনামূল্যে জ্ঞান বিতরণ করে যাচ্ছে খান একাডেমি। এই ফ্রি অনলাইন কোর্সগুলোর মূল লক্ষ্য হল বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই সবার জন্য ওয়ার্ল্ড ক্লাস এডুকেশন নিশ্চিত করা। ভালোভাবে কোর্সের বিষয় বুঝতে সাহায্য পাওয়ার পাশাপাশি আপনার হোমওয়ার্ক সম্পন্ন করে সার্টিফিকেট পাওয়া লক্ষ্যে পরীক্ষায় বসতে পারেন। গণিত, বিজ্ঞান, কম্পিউটিং, ব্যবসা, অর্থনীতি সহ যেকোনো বিষয়েই দক্ষতা অর্জনে সহায়তা করবে খান একাডেমি।

বোনাস: স্কিলশেয়ার – ফ্রি ক্রিয়েটিভিটি ক্লাস অনলাইন

১৭,০০০ এর অধিক কোর্স এবং লেসন নিয়ে লার্নিং প্ল্যাটফর্ম হিসেবে নিজের অস্তিত্ব জানান দিতে রীতিমত সংকল্পবদ্ধ স্কিলশেয়ার। ডিজাইন, বিজনেস, টেকনোলজি, ফটোগ্রাফি, ফিল্মমেকিং, রাইটিং ইত্যাদি সব অভিনব ক্যাটাগরিতে সাজানো রয়েছে স্কিলশেয়ার এর পাঠ তালিকা। স্কিলশেয়ার এ পাবেন প্রথম দুই মাসের ব্যবহারের জন্য সম্পূর্ণ ফ্রি।

উপরোক্ত কোন অনলাইন কোর্স সাইটটি আপনার সবচেয়ে বেশি ভালো লেগেছে? আমাদের জানান কমেন্ট সেকশনে।
 
Top