What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Review ওয়েব সিরিজ পাতাল লোক। (1 Viewer)

Matheus

Member
Joined
Mar 8, 2020
Threads
14
Messages
110
Credits
1,979
23-28-57-images.jpg

"কোথায় স্বর্গ, কোথায় নরক
কে তা বলে বহুদূর?
মানুষের মাঝে স্বর্গ-নরক
মানুষেতেই সুরাসুর।"

আমরা স্বর্গের মানুষ খুঁজি, আবার নরকের বাসিন্দাদেরও খুঁজি। তবে,স্বর্গ-নরক দুটোই আমাদের মাঝেই বিদ্যমান। স্বর্গ-নরক খোঁজার জন্য সবার ধরণ হয়ত এক হয় না।কেউ হয়ত খুঁজতে খুঁজতে বিপদে যায়,তো অন্যজন সঠিক রাস্তা ধরে এগিয়ে চলে।তবে,সঠিক রাস্তাতেই বন্ধুর কাঁটা বেশি থাকে!........................

ছোটবেলায় আমাদের জন্মদিনে আমরা গিফট পেলে খুব খুশি হতাম।কে কি দিয়েছে তা আগেই জানা যেত না।গিফটের র্যাপিং পেপার খুলতে গিয়ে একের পর এক চমক অপেক্ষা করত আমাদের জন্য।তেমনি এই সিরিজটা একটা করে র্যাপিং পেপার খুলেছে,আর অবাক হতে হয়েছে........

হার্দিক মেহতার অসাধারণ চিত্রনাট্যকে আরো জুতসই বন্ধনে বেঁধে পরিচালনা করেছেন প্রসিত রয় ও অভিনাশ অরুন ধাঢ়ে।এই ত্রয়ীর মেলবন্ধনে যে অসাধারণ জিনিসটি তৈরি হয়েছে সেটিই "পাতাল লোক"।

৯ পর্বের সিরিজটার কাহিনী এরকম যে "সিবিআই একটা উড়ো খবরের মাধ্যমে চারজন সন্ত্রাসী কে গ্রেফতার করে।সিবিআই এর মতে এই চারজন সন্ত্রাসীর উদ্দেশ্য ছিল সাংবাদিক সঞ্জীব মেহরা'কে হত্যা করা।নিয়মানুযায়ী, কেসটা লোকাল থানার হাতে সোপর্দ করতে হয়।কেসটা পায় একটা প্রমোশনের জন্য বহুবছর ধরে অপেক্ষায় থাকা পুলিশ অফিসার হাতিরাম চৌধুরী। হাতিরামের তদন্তে একের পর এক রাঘববোয়াল বেড়িয়ে আসে।শেষমেশ হাতিরাম কি পারে তদন্তের শেষপ্রান্তে যেতে............?

যারা ভারতের বর্তমান রাজনীতি সম্পর্কে ওয়াবকিহাল তারা বেশ কানেক্ট করতে পারবে "পাতাল লোক" এর সাথে।শুধু যে রাজনীতিই এসেছে এতে তা নয়,সাংবাদিকতার অন্ধকার দিক,মিডিয়া ম্যানিপুলেশন,দৈনন্দিন কর্মকান্ড,ভোট নিয়ে নোংরামো,সত্য-মিথ্যার খেলা সহ নানাদিক বেশ সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

ওয়েব-সিরিজটায় কয়েকটি সংলাপ আছে,যা আপনার মনে দাগ তো কাটবেই সাথে ভাবাবে।যেমন:
১)ইনসান কি বাচ্চে কি জান বহঁত সাক্ত হোতা হে সাব,কিড়ে কে যেসে,লোক মারনে কে লিয়ে ছোড় যাতে হে পার ও বেহেনচো* জিন্দা রেহনা শিখি যাতে হে....

২)কিয়া সাব! জিসে মেনে মুসলমান তাক বাননে নেহি দিয়া,উসে আপলোগোনে জিহাদি বানা দিয়া!?(এটার আপনার মনে ভাবতে বাধ্য)

৩) if man likes dog
he is good man,
and if dog like man
he is good man.

৪)পুলিশ সে সেরফ চোর নেহি ভাগতেহে চৌধুরী সাব,কাভিকাভি সাচ বোলনে বালে ভি ভাগতে।

"চরিত্র যখন অভিনেতার চেয়েও বড় হয়ে যায়, তার চেয়ে বেশি খুশি আর কীসে হবে?"- এটা অভিষেক ব্যানার্জী এর কথা।হ্যা, ইনি সেই অভিষেক যিনি "স্ত্রী,ড্রিমগার্ল" এ দর্শককে হাসিয়েছে।সেই কাস্টিং ডিরেক্টর অভিষেক নিজেই যে দারুণ চমকে দিবে তা বলবার অপেক্ষা রাখে না।অভিষেকের করা "হাতোড়া ত্যাগী " চরিত্রটা সিরিজটার মূল আকর্ষণ।সংলাপ না বলেই চোখ দিয়েই যে অভিনয় করা যায়,এ বাক্যটি অভিষেক প্রমাণ করে দিলেন।সাথে যোগ্য সঙ্গ "ইন্সপেক্টর হাতিরাম চৌধুরী " চরিত্রে জয়দীপ আহলাওয়াত ও বুঝিয়ে দিলেন যে মূল চরিত্রে তিনিও ফাটিয়ে অভিনয় করতে পারেন।এদের সাথে "ডলি মেহরা" চরিত্রে কলকাতার স্বস্তিকা বেশ সাবলীল।আরেক বাঙ্গালি অভিনেত্রী অনিন্দিতা বসু সহ গুল পানাগ,নীরাজ কবি,আসিফ খান,ইশহাক সিং,ম্যারিম্বাব সহ সবাই তাদের চরিত্রে শতভাগ দিয়ে সিরিজটাকে ভারতের ১ নং সিরিজে পরিণত করেছেন।

অসাধারণ চিত্রনাট্য, সুনভীর পরিচালনা,সুন্দর ব্যাকগ্রাউন্ড মিউজিক,চিত্রনাট্যকে ছাপিয়ে যাওয়া অতুলনীয় অভিনয়, সহ সবকিছু যখন মুগ্ধ করেছে তখনই বুঝেছি এটা ভারতের এখন পর্যন্ত সেরা সিরিজ নির্দ্বিধায়। এতদিন পর্যন্ত "স্যাক্রেড গেমস" ছিল সেরার সেরা,তবে "পাতাল লোক" জোর টক্কর দিয়ে প্রথমে(আমার মতে)।

অনুষ্কার শর্মার প্রযোজনা সংস্থায় নির্মিত প্রথম সিরিজ এটি।প্রথম বলেই ছক্কা হাকিয়ে বহুদূরের পথ পাড়ি দেবার ঘোষণাই যেন দিলেন অনুষ্কা ও তার ভার কারনীশ শর্মা।

সিরিজটা সবাইকে দেখবার অনুরোধ রইল।
 

Users who are viewing this thread

Back
Top