What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Other বাংলা সিনেমায় মায়েরা কেমন? (1 Viewer)

Nagar Baul

Board Senior Member
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
1,152
Messages
13,339
Credits
547,766
Pen edit
Sailboat
Profile Music
rKHPc83.jpg


বাংলা চলচ্চিত্রে 'মা' চরিত্রটি এসেছে বহুবার বহু ছবিতে।কখনও গল্পে , কখনও গানে। মাকে নিয়ে বাংলা ছবির অনেক গল্প আছে যেখানে মা তাঁর সন্তানকে কত কষ্ট করে লালন পালন করে বড় করেন, সন্তানের সুখের জন্য নিজের সুখ বিসর্জন করেন। আবার এমন গল্প আছে যেখানে মায়ের অপমানের প্রতিশোধ, দাদার বাড়ীতে মায়ের প্রাপ্য সম্মান ফিরিয়ে আনা লক্ষ্য সন্তান কত কিছু করে যার সবটুকু মায়ের প্রতি সন্তানের ভালোবাসা শ্রদ্ধার নিদর্শন বলা যায়।

মাকে নিয়ে এমন অনেক গল্পের উদাহরণ দেয়া যাবে বাংলা চলচ্চিত্র থেকে। মাসুদ পারভেজ প্রযোজিত ও পরিচালিত ''গুনাহগার'' ছবিতে সোহেল রানা তাঁর মাকে অপমান করার সেই ঘৃণিত শত্রুকে খুঁজতে থাকে যার গলার নিচে কাটা দাগ ছিল। মতিন রহমানের ''লাল কাজল'' ছবিতে গৃহপরিচারিকা শাবানা গৃহকর্ত্রীর শিশু সন্তানটিকে দেখাশোনা করতে করতে নিজেকে সন্তানটির মা হিসেবে ভাবতে শুরু করে এবং নিজের জীবন দিয়ে সেই শিশুসন্তানটির জীবন বাঁচিয়ে মায়ের চিরন্তন রূপকে আবারও সত্য প্রমান করলো।

''ছুটির ঘণ্টা'' ছবির হতভাগ্য খোকনের মা সুজাতার কান্না আজো চোখে ভাসে। চিত্রনায়ক আলমগীর ''মা ছেলে'' ছবির জন্য সর্বপ্রথম জাতীয় পুরস্কার লাভ করেন।''জনি'' ছবিতে ঘর থেকে পালিয়ে যাওয়া একমাত্র সন্তানটির অপেক্ষায় থাকে মা আনোয়ারা। আলমগীর কুমকুম পরিচালিত 'মায়ের দোয়া' ছবিটিতে নায়ক আলমগীর তো শত বিপদে আপদে 'মায়ের দোয়া' লিখা ফটোফ্রেমটা সব সময় আগলে রাখতেন।

''স্বামী স্ত্রী'' ছবিতে ক্ষুধায় কাতর শিশু সন্তানটির জন্য মুখে খাবার তুলে দিতে হাসপাতালে নিজের রক্ত বিক্রি করে শাবানা। ''মরণের পরে'' ছবিতে দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত মা মৃত্যুর আগে সব সন্তানকে বিভিন্ন জায়গায় পালক হিসেবে দিয়ে চোখের জলে মৃত্যুবরণ করে শাবানা। আবুল খায়ের বুলবুলের ''মায়ের কান্না'' ছবিতে রেল স্টেশনে দুই ছেলে সন্তানকে হারিয়ে প্রতিদিন রেল স্টেশনে এসে সন্তান দুটিকে ফিরে পাওয়ার আশায় বসে থাকা খালেদা আক্তার কল্পনার মুখটি আজো চোখে ভাসে বারবার।

''বাংলার মা'' ছবিতে স্বামীর বাড়ীর সকল অত্যাচার অপমান সহ্য করেও যখন টিকতে পারলেন না তখন শ্বশুরের অনুরোধে কোলের সন্তানটিকে নিয়ে নিজের বাপের বাড়ীতে চলে গেলেন। সেখানে গিয়ে অন্যর জমি বর্গা নিয়ে গরুর অভাবে নিজের কাঁধে লাঙ্গল দিয়ে জমি চাষ করার মতো অমানুষিক পরিশ্রম করার দৃশ্যটি সন্তানের জন্য মায়ের মহান ত্যাগের কথাটাই প্রকাশ করে।দিলীপ বিশ্বাসের ''অজান্তে'' ছবির শাবানা ভুল বুঝে পালিত সন্তানটিকে রক্ষা করার জন্য ঘর থেকে বের হয়ে সারাজীবনের জন্য পঙ্গু ও বোবা হয়ে যান।

তবে কাজী হায়াতের ''আম্মাজান'' ছবিটি ছিল ব্যতিক্রম যেখানে কিশোর সন্তানের সামনে লাঞ্ছিত হওয়ার অপমানে লজ্জায় ২৪টি বছর মা তাঁর সন্তানের সাথে কোন কথা বলে না, একবারও সন্তান তাঁর মায়ের মুখে হাসি দেখতে পায় না। মাকে পাগলের মতো ভালোবেসে সবসময় সন্তান মান্না আগলে রাখে। মায়ের মুখের হাসি দেখার জন্য নিজের জীবন দিয়ে যায়- যেখানে মা ভক্ত এক পাগল সন্তানের উপাখ্যান তুলে ধরা হয়েছে। দর্শকদের হৃদয়ে মায়ের জন্য পাগল মান্নার চরিত্রটি চিরদিনের জন্য গেঁথে গেছে।

মাকে নিয়ে বাংলা চলচ্চিত্রের এমন অসংখ্য উদাহরণ দেয়া যাবে যেখানে মা চরিত্রটি বারবার হয়েছে মহিমান্বিত। মায়ের চরিত্র করেই খালেদা আক্তার কল্পনা, বাংলা চলচ্চিত্রে গল্পে মা যেমন বহুবার বহুরূপে বহুগল্পে এসেছিল ঠিক তেমনি মাকে নিয়ে রচিত বাংলাদেশের চলচ্চিত্রের অসংখ্য গান আছে যা যুগ যুগ ধরে শ্রোতাদের কাছে বেঁচে আছে ও থাকবে চিরকাল।

69aNPLu.jpg


এমন গানের মধ্যে আছে ''প্রতিনিধি'' ছবির ''সবাই বলো মা , মায়ের দাম কি হয়'' , দিলিপ বিশ্বাসের ''সমাধি'' ছবিতে ''মাগো মা, ওগো মা, আমারে বানাইলা তুমি দিওয়ানা '' , মহসিন পরিচালিত ''আগুন'' ছবির ''মাগো তোর কান্না আমি সইতে পারিনা'' গানগুলো তো চিরসবুজ গান হয়ে আছে।

'বিরোধ' ছবির ''তোর আঁচলে মমতারই ছায়া'' গানটি শুনে মনটা কার না কেঁদে উঠে? ঠিক তেমনি ৯০ দশকের সাইফুল আজম কাশেমের ''ভরসা'' ছবির ''মাগো তোমার মতন কেউ ভালোবাসে না'', আজহারুল ইসলামের ''মরণের পরে'' ছবির ' তুমি ছাড়া এই ঘর শুন্য ছিল '' , ''দিল'' ছবিতে ''ওগো মা তুমি শুধু মা'', মোস্তাফিজুর রহমান বাবুর ''চিরঋণী'' ছবিতে ''মা জননী আমায় তুমি করলে চিরঋণী'' , দিলীপ বিশ্বাসের ''অজান্তে'' ছবির ''মাগো তুমি একবার খোকা বলে ডাকো'', কাজী হায়াতের বর্তমান ছবির ''মায়ের একধার দুধের দাম'' গানগুলো শুনলে যেমন হৃদয় ভরে যায় তেমনি বুঝা যায় ''মা'' শব্দটি কত মধুর একটি শব্দ।

মেগাহিট আম্মাজান ছবির ''আম্মাজান ,আম্মাজান আপনি বড় মেহেরবান'' গানটি তো সবচেয়ে জনপ্রিয় গানগুলোর আসনে বসে গেছে ছবি মুক্তির পরপরেই। এছাড়া 'মা' শব্দটি এসেছে এমন অনেক গান বাংলা চলচ্চিত্রে সুপারহিট হয়ে আছে যা নিয়ে আরেকদিন বলবো ।

সবশেষে পৃথিবীর সকল মাকে জানাই শ্রদ্ধা জানিয়ে শেষ করলাম (মাকে নিয়ে গল্পের ছবির উপর ধারাবাহিক প্রতিবেদন পাবেন আগামীতে) ।
 
These are the rules that are to be followed throughout the entire site. Please ensure you follow them when you post. Those who violate the rules may be punished including possibly having their account suspended.

যারা কমেন্ট করবেন, দয়া করে বানান ঠিক রাখুন। উত্তেজিত অবস্থায় দ্রুত কমেন্ট করতে গিয়ে বানান ভুল করবেন না। আমরা যারা কমেন্ট পড়তে আসি, আমাদের কমেন্ট পড়তে অনেক অসুবিধা হয়।

Users who are viewing this thread

Back
Top