What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার সেরা ১০টি ফ্রী সাইট (1 Viewer)

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
9,649
Messages
117,051
Credits
1,241,096
Glasses sunglasses
Berry Tart
Statue Of Liberty
Profile Music
Sandwich
GCthY4l.jpg


বর্তমানে কম্পিউটার এর ব্যবহার নতুন জেনারেশন মধ্যে পাল্লা দিয়ে বাড়ছে।আর তার সঙ্গে তাল মিলিয়ে সফটওয়্যার এর চাহিদাও সৃষ্টি হচ্ছে।আমরা অনেকেই খোঁজকরি ফ্রিতে কোথা থেকে সফটওয়্যার ডাউনলোড করবো যদিও, উইন্ডোজ ১০ এ APP স্টোর দেখতে পাওয়া যাই কিন্তু সব সফটওয়্যার থাকে না। তাই আপনিও যদি এইরকম কোনো ওয়েবসাইট খুঁজছেন যেখানে আপনি ফ্রিতে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন,তাহলে আর চিন্তা করার দরকার নেই।এই আর্টিকেল এ ১০টি এমন সাইট সম্পর্কে আলোচনা করবো যেখান আপনি পছন্দের সফ্টওয়ার গুলো ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন।

আমি এখানে যে সাইট গুলো নিয়ে আলোচনা করবো সেখানে আপনি Windows–7/Windows-8/Windows10/Mac(Apple) এর সমস্ত সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন সুম্পূর্ণ ফ্রিতে।তাহলে চলুন শুরু করা যাক-
১০টি নামকরা কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট (Top 10 free software download sites)

ইন্টারনেটের মধ্যে হাজারো ওয়েবসাইট আছে যেখানে আপনি বিভিন্ন সফটওয়্যার পেয়ে যাবেন,কিন্তু সবসময় একটা কথা মনে রাখবেন এই সাইট গুলো থেকে আপনি সফটওয়্যার ডাউনলোড করলে আপনার কম্পিউটার বা পিসি তে malware অথবা viruses চলে আসার আশঙ্কা থাকতে পারে।

আবার কিছু এরকম ওয়েবসাইট পাবেন যেখান থেকে সফটওয়্যার ইন্সটল করতে গেল আপনার ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ইনফরমেশন চাই অথবা প্রিমিয়াম একাউন্ট তৈরী করতে হয়।

এধরণের ওয়েবসাইট গুলি থেকে যত টা পারবেন দূরে থাকবেন।কখনো Unknown ওয়েবসাইট থেকে কোনো সফটওয়্যার ইন্সটল করবেন না।আর যদি একান্ত করতে চান তাহলে আপনার যেন কম্পিউটার এ উইন্ডোজ অরজিনাল হয় বা ভালো আন্টি ভাইরাস মারা থাকে।ব্যাস এই কথা গুলো একটু ফলো রাখবেন তাহলেই হলো।

এবার চলুন শুরু করা যাক কিছু নামকরা সফটওয়্যার ডাউনলোড সাইট যেখান থেকে আপনি নির্ভয়ে সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।আমি এখানে যে সাইট গুলি নিয়ে কথা বলবো সেগুলি খুবই বিশ্বস্ত ওয়েবসাইট এবং ওয়ার্ল্ডের সেরা নামকরা সাইট।এদের ডেইলি ভিসিটর লক্ষ্য লক্ষ্য-কোটি কোটি।

১. Cnet Download

yrlfBAA.jpg


Cnet Download অথবা Download.com ওয়েবসাইট টি খুবই জনপ্রিয় সাইট।আপনি যদি এমন একটি সাইট খুজছেন যেখানে unlimited সফটওয়্যার free তে ডাউনলোড করতে পারবেন তাহলে এই সাইট টি অব্যশই আপনি একবার চেক করবেন।

এখানে আপনি ১লক্ষের ও বেশী সফটওয়্যার free তে ডাউনলোড করতে পারবেন।এই সাইট টি থেকে ডাউনলোড করা একবার সেফ,এখানে আপনি প্রত্যেক সফটওয়্যার এর রিভিউ রেটিং ও দেখতে পাবেন।

তাছাড়া সফটওয়্যার গুলি এডিটর দ্বারা রিভিউ করা হয় সেগুলি পোস্ট করার আগে,তবে আপনিও রেজিস্টার করলে এর রিভিউ দিতে পারবেন।

এই ওয়েবসাইট থেকে আপনি Windows/Mac/Linux/iOS and Android এর সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

Website: Free Software Downloads and Reviews for Windows, Android, Mac, and iOS – CNET Download

২. Softpedia

M7ebPQt.jpg


softprdia আরেকটি খুবই পপুলার ওয়েবসাইট এই ক্যাটাগরি তে।এখানে আপনি ফ্রীতে আপনার পছন্দের সফটওয়্যার টি ডাউনলোডের সঙ্গে আপনি ওই বিশেষ সফটওয়্যার টির সম্পর্কে আরো নানান ইনফরমেশন,রেভিউস,রেটিং পেয়েযাবেন।

এই ওয়েবসাইট টি ২০০১ সালে লাঞ্চ করেছিল এবং ধীরে ধীরে অনলাইন এ সফটওয়্যার এর এনসাইক্লোপিডিয়া হিসাবে পরিচিত হয়ে উঠে।

Softprdia এর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এইটি সব থেকে ভালো পিসি গেমস কালেকশন এর জন্য জানা যাই।এখানে ছোট বোরো সব ধরণের গেমস ডাউনলোড করতে পারবেন কয়েক মিনিটেই।

যাইহোক, Softprdia হচ্ছে খুবই জনপ্ৰিয় বিশ্বাসযোগ্য ওয়েবসাইট আপনি এখান থেকে নিশ্চিন্তে সফটওয়্যার ডাউনলোড করতে পারেন।

এই ওয়েবসাইট এ Windows/Mac/Linux/iOS /Android/Web এর সফটওয়্যার ডাউনলোড করা যায়।

Website: Softpedia - Free Downloads Encyclopedia

৩. Softonic

JNik6W5.jpg


এই ওয়েবসাইট টি শুরু করেছিল Tomas Diago ১৯৯৭ সালে,এটা ও আরেকটি জনপ্ৰিয় সাইট ফ্রিতে সফটওয়্যার ডাউনলোড করার জন্য।

এখানে ১০৫০০০ বেশি ফ্রিওয়ার,শেয়ারওয়্যার এবং ট্রায়াল ভার্সন এর সফটওয়্যার পেয়ে যাবেন।এখানে প্রত্যেক সফটওয়্যার এর রিভিউ পেয়েযাবেন ইংলিশ ছাড়াও বিভিন্ন ভাষাই।

Softonic অফার করে latest ভার্সন এর সফটওয়্যার সমস্ত ইউসার এর জন্য।আপনি এই ওয়েবসাইটের ব্লগ কে ফলো করতে পারেন যেকোনো লেটেস্ট technology বিষয় সম্পর্কিত আপডেট পেতে ও আপনার যেকোনো প্রশ্ন বা জিজ্ঞেস থাকলে এখানে ask করতে পারেন।

এই ওয়েবসাইট এ Windows/Linux/Mac/iOS/Android/Windows Phone বিভিন্ন সফটওয়্যার পেয়ে যাবেন।

Website: App news and reviews, best software downloads and discovery - Softonic

৪. Filehippo

0JZHNxj.jpg


Filehippo হচ্ছে আমার পছেন্দের ওয়েবসাইট,এটি ২০০৪ সালে চালু হয় এখানে ফ্রিওয়ার শেয়ারওয়্যার সফটওয়ার ডাউনলোড করা যায় উইন্ডোজের জন্য।

এদের কিছু নিজেস্ব সফটওয়্যার আছে যেমন filehippo update checker এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি আপনার পিসি বা ল্যাপটপ এ আগে থেকে ইন্সটল আছে সফটওয়্যার গুলিকে update করে নিতে পারেন।ঠিক যেমন এন্ড্রয়েড মোবাইল এ সফটওয়ার update হয় সেইরকম।

কেননা আপনার মোবাইল এর মতো পিসি তেও সফটওয়ার update রাখা খুবই important,এবং update checker আপনাকে সেটাই হেল্প করে।

তাই,আমি এই সাইট টি use করি তার main কারণ হলো আমি একবারে আমার পিসি এর সব সফটওয়্যার update করেনিতে পারি।তাছাড়া এই ওয়েবসাইট টি খুব সিম্পল আপনি সহজেই যেকোনো সফটওয়ার খুজে ডাউনলোড করে নিতে পারবেন।

এই ওয়েবসাইট এ Windows/Mac/Android এর সফটওয়্যার পেয়ে যাবেন।

Website: FileHippo.com - Download Free Software

৫. Sourceforge

K0R2SrD.jpg


আপনি যদি অনভিজ্ঞ হন সফ্টওয়্যার ডাউনলোড করার প্রসসেস,বা একজন বিশেষজ্ঞও হন Sourceforge আপনাকে হেল্প করবে তাদের বিভিন্ন টুল দ্বারা।

এদের ইন্টারফেস খুবই সুন্দরভাবে সাজানো থাকে,যারফলে বেশিরভাগ সফ্টওয়্যার ফাইল খুজেনিতে সমস্যা হয়না।এই সাইট এ Open Source Categories পেয়ে যাবেন গেমস,মাল্টিমিডিয়া,Education, Office বিভিন্ন Categorie আলাদা আলাদা সেকশন বিভাগ করা থাকে।

এছাড়া এখানে সফটওয়্যার এর ডিটেইলস ইনফরমেশন পাবেন তারফলে আপনি সেই সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করতে পাবেন।

sourceforge এ যেকোনো সফটওয়্যার পোস্ট করার আগে তাকে চেক করা হয় যার ফলে,আপনি নিশ্চিত ভাবে এখান থেকে ডাউনলোড করতে পারেন।

এছড়া আপনার পিসি বা সফ্টওয়্যার সংক্রান্ত কোনো সমস্যা থাকে তাহলে আপনি sourceforge user community কাছে সেই সমস্যাগুলি ডিসকাস করতে পারেন।

Website: SourceForge - Download, Develop and Publish Free Open Source Software

৬. Software Informer

2h6NfxQ.jpg


সফ্টওয়্যার ইনফরমার হচ্ছে একটি নতুন ওয়েবসাইট,এই সাইট টি একরকম আপনার গাইড এর কাজ করে,যা আপনার যেকোন প্রয়োজনীয় সফটওয়্যার সম্পর্কে ইনফরমেশন আপডেট দিবে।

এখানে থেকে বহু সফটওয়্যার আপনি ফ্রীতে ডাউনলোড করতে পারেন তবে তার সীমাবদ্ধ আছে।এটি অন্যদের মতো অতো বড়ো ওয়েবসাইট নাহলেও এখানে যে সফটওয়্যার গুলি পাওয়া যায় সেগুলি top quality হয়,কারণ রেগুলার uptodate রাখে

তাই,একে ট্রাস্টেড সাইট গুলির মধ্যে ফ্রি সফটওয়্যার ডাউনলোড ওয়েবসাইট হিসাবে বিবেচিত হয়।

যাইহোক, আপনার এখান থেকে সফটওয়্যার ডাউনলোড করা একবারে সেফ কেননা তাদের প্রত্যেক ফাইল স্ক্যান হয় তারপরে আপনাকে ডাউনলোড করার জন্য এলাও করে।

Website: Software Informer - Windows software downloads and editorial reviews

৭. Freewarefiles

uX2AKLW.jpg


এই ওয়েবসাইট টি তার নামেই ফ্রিওয়ার লেখা আছে তারফলে বুঝাই যাচ্ছে এই সাইট টি থেকে ফ্রিওয়ার সফটওয়্যার ডাউনলোড করা যাই।

এর আরেকটি বৈশিষ্ট হলো এখান থেকে আপনি open source গুলি সফটওয়্যার পেয়ে যাবেন।এই ওয়েবসাইট এ প্রায় ১৬০০০ ফ্রি সফটওয়্যার পেয়ে যাবেন।

এদের ইন্টারফেস সুন্দরভাবে সাজানো থাকে বিভিন্ন Categories তে আলাদা আলাদা বিভাগ করা থাকে,যার ফলে আপনার প্রয়োজনীয় সফটওয়্যার খুজতে সুবাধে হয়।

এখানে অ্যান্টিভাইরাস, অডিও,গেমস এমনকি পুরুনো উইন্ডোজ xp,vista এর সফটওয়্যার গুলি ও পেয়েযাবেন।

Website: Freeware Files - Free Software Downloads and Reviews

৮. SnapFiles

W9GCSjh.jpg


এই ওয়েবসাইট টি ১৯৯৭ সালে লাঞ্চ করেছিল,প্রায় ২২ বছর ধরে এই প্লাটফর্মে তারা সার্ভিস দিচ্ছে ফলে অন্যদের মতো এটা ও খুব পুপলার সাইট।

এই ওয়েবসাইটির আগে WebAttack নাম ছিল কিন্তু পরবর্তী কালে এর নাম চেঞ্জ হয়ে SnapFiles রাখা হয়।এখানে ও আপনি বহু সফটওয়্যার প্রোগ্রাম পেয়ে যাবেন যা ফ্রিতে ডাউনলোড করা যায়।

SnapFiles ওপেন করলে আপনি বিভিন্ন ক্যাটেগরি পেয়ে যাবেন ফ্রিওয়ার সেকশন এ যেখান থেকে আপনি খুব সহজেই ডাউনলোড করতে পারবেন আপনার পজনদের সফটওয়্যার।

যেমন Graphics & Photo Editing সেকশন,Security & Privacy Software সেকশন, Multimedia, Audio & Videoসেকশন ইত্যাদি।

Website: SnapFiles freeware and shareware downloads and reviews, trusted for quality since 1997

৯. Filehorse

sn8AiI0.jpg


Filehorse আরেকটি খুব জনপ্ৰিয় ওয়েবসাইট যেখান থেকে আপনি ফ্রীতে সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন আপনার উইন্ডোজ কম্পিউটার এর জন্য।

এই ওয়েবসাইট টি খুলেই আপনি most পপুলার ডাউনলোড সফটওয়্যার গুলো দেকতে পাবেন।এখান থেকে সফটওয়্যার ডাউনলোড করা খুবই সহজ।আপনি এখানে লেটেস্ট software গুলো ডাউনলোড করতে পারবেন যা আপনি ওয়েবসাইট ওপেন করলেই পেয়ে যাবেন।

এই ওয়েবসাইট তার ইন্টারফেস এর জন্য খুব পপুলার।এখানে আপনি উইন্ডোজ ছাড়া mac এর ও সফটওয়্যার পেয়ে যাবেন।

Website: FileHorse.com / Free Software Download for Windows

১০. Soft32

EIRMKE5.jpg


soft32 আরেকটি বৃহত্তর সফ্টওয়্যার ডাউনলোড ওয়েবসাইট,এই ওয়েবসাইটের ইন্টারফেস ভালো ভাবে সাজানো আছে।আপনি প্রত্যেক বিষয়ের Categories পেয়ে যাবেন যেখানে আপনার পছন্দের সফটওয়্যার টি চুষ করে নিতে পারেন বা তার অল্টারনেট ও পেয়ে যাবেন।

এই ওয়েবসাইটের বৈশিষ্ট হলো এখানে আপনি প্রায় ৯০ হাজার সফটওয়্যার প্রোগ্রাম পেয়ে যাবেন।

এছাড়া আপনার Windows OS সম্পর্কিত কোনো সমস্যা থাকলে আপনি এদের সঙ্গে ডিসকাস করতে পারেন।এখানে Windows, Mac, Linux, Mobile, iPhone এর সফটওয়্যার পেয়ে যাবেন।

Website: Software Free Download - Soft32

শেষ কথা : বন্ধুরা,আপনারা যখনি কোনো কম্পিউটার সফটওয়্যার ইন্সটল করবেন তার রিভিউ এবং রেটিং পরে নিবেন বা ইউটউব থেকে তার রিভিউ দেখে নিবেন।আর সবসময় ,উপরে যে সাইট গুলো নিয়ে আলোচনা করলাম এখান থেকে ডাউনলোড করার চেষ্টা করবেন।এছাড়া আরো অনেকে গুলো ভালো সাইট আছে যেগুলো আপনার একটু রিসার্চ করলে পেয়ে পারবেন।কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সম্পর্কিত কোনো জিজ্ঞেসা থাকলে নিচে কমেন্ট করুন আপনি Reply দেওয়ার চেষ্টা করবো।ধন্যবাদ
 
These are the rules that are to be followed throughout the entire site. Please ensure you follow them when you post. Those who violate the rules may be punished including possibly having their account suspended.

যারা কমেন্ট করবেন, দয়া করে বানান ঠিক রাখুন। উত্তেজিত অবস্থায় দ্রুত কমেন্ট করতে গিয়ে বানান ভুল করবেন না। আমরা যারা কমেন্ট পড়তে আসি, আমাদের কমেন্ট পড়তে অনেক অসুবিধা হয়।

Users who are viewing this thread

Back
Top