Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

কমদামের নতুন আইফোন এসই ঘোষণা করল অ্যাপল (1 Viewer)

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
7,330
Messages
110,227
Credits
1,016,818
Profile Music
Sandwich


কয়েক মাস ধরে চলমান গুজবের পর অবশেষে অ্যাপল তাদের কম দামের নতুন আইফোন বাজারে আনার ঘোষণা দিল। সারা বিশ্ব যখন করোনাভাইরাসে জর্জরিত তখন প্রযুক্তিবিশ্ব অনেকটাই থমকে দাঁড়িয়েছিল। এখন ধীরে ধীরে সময়ের প্রয়োজনে সেই জট আবার খুলতে শুরু করেছে। গতকাল ওয়ানপ্লাস তাদের ফ্ল্যাগশিপ ফোন ওয়ানপ্লাস ৮ সিরিজ প্রকাশ করল। কিছুদিন আগে এলো হুয়াওয়ে পি৪০ সিরিজ। তারই ধারাবাহিকতায় এই নতুন আইফোন ঘোষণা করল অ্যাপল।

আইফোন এসই মডেল অবশ্য নতুন কিছু নয়। এটা ২০১৬ সালে প্রথম প্রকাশ করা হয়েছিল। তবে আজ আইফোন এসই ২০২০ (সেকেন্ড জেনারেশন) ঘোষণা করল অ্যাপল।

আইফোন ৬ এর ডিজাইনই মূলত আইফোন এইট পর্যন্ত চলে এসেছে, এবং এটা বাজারে ভালোই জনপ্রিয়তা পেয়েছিল। এবছরের নতুন আইফোন এসই দেখতে মূলত আইফোন ৮ এর মত। এতে রয়েছে ৪.৭ ইঞ্চি এলসিডি রেটিনা স্ক্রিন এবং উপরে-নিচে উল্লেখযোগ্য পরিমাণ বেজেল। আর হ্যাঁ, থাকছে টাচ আইডি (ফিঙ্গারপ্রিন্ট সেন্সর) সহ একটি হোম বাটন।

আইফোন এসই ২০২০ মডেলে থাকছে আইফোন এইটের চেয়ে ভালো ক্যামেরা এবং উন্নত চিপ, কিন্তু দাম হবে আইফোন এইটের চেয়ে কম।

আইফোন এসই ২০২০ এ থাকছে অ্যাপলের এ১৩ বায়োনিক চিপ, যেটি আইফোন ১১ এবং ১১ প্রো মডেলেও ব্যবহৃত হয়েছে।

ফোনটির পেছনের দিকে একটি ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যা এ১৩ বায়োনিক চিপ ব্যবহার করে স্মার্ট এইচডিআর ফটোগ্রাফি সুবিধা দেবে। সিঙ্গেল ক্যামেরা হলেও এতে কিছুটা ডেপ্তহ সেন্সিং সুবিধা থাকবে, যা মেশিন লার্নিং ব্যবহার করে মানুষের ফেইস ডিটেক্ট করবে এবং ডেপ্তহ সুবিধা দেবে। এটাতে ফোরকে ভিডিও রেকর্ড করা যাবে ৬০ ফ্রেম/সেকেন্ড রেটে।

আর সামনের দিকে তো ৭ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকছেই!

আইফোন এসই ২০২০ এর ব্যাটারি নিয়ে আপাতত বেশি কিছু জানা যায়নি। তবে এতে ফাস্ট চার্জিং আছে এবং আইফোন ৮ এর কাছাকাছি ব্যাকআপ পাওয়া যাবে বলে জানিয়েছে অ্যাপল। ডিভাইসটি চলবে আইওএস ১৩ ব্যবহার করে। এটিতে ওয়্যারলেস চার্জিং সুবিধা এবং আইপি৬৭ পানিরোধী বৈশিষ্ট্য আছে। আইফোন এসই ২০২০ এ কোন হেডফোন জ্যাক নেই তবে লাইটনিং ইয়ার ফোন সাথে পাবেন।

আইফোন এসই ২০২০ এর স্টোরেজ ভার্শন হবে ৬৪জিবি, ১২৮জিবি এবং ২৫৬জিবি, যেগুলোর দাম হবে যথাক্রমে ৩৯৯ ডলার, ৪৪৯ ডলার এবং ৫৪৯ ডলার। ২৪ এপ্রিল থেকে বাজারে আসবে আইফোন এসই ২০২০ মডেল, যার প্রিঅর্ডার শুরু হবে ১৭ এপ্রিল।
 

Users who are viewing this thread

Top