What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

গ্রামের ছামাওয়ালি (1 Viewer)

Joined
Nov 7, 2018
Threads
14
Messages
220
Credits
6,703
বরিশালের গ্রাম্য মাঝবয়সি মহিলাদের মুখের ভাষা এতযে নোংরা হয়, আমার জানা ছিলনা । এরা যোনিকে বলে ছামা । কথায় কথায় এরা ছামা, চোদাচুদি, ধোন এসব শব্দগুলো ব্যাবহার করে ।

গ্রামে আমাদের বেশকিছু জমিজমা আছে । এবার ইন্টার পরিক্ষার পর আমাকেই ঠেলেঠুলে পাঠানো হল মতলেব চাচার কাছ থেকে জমির ফসলের হিসাব বুঝে নিতে । মতলেব চাচা আমার আসল চাচা নন । জমির দেখাশুনা এবং চাষবাস করার জন্য তাকে দ্বায়িত্য দেয়া হয়েছে ।

ঢাকা থেকে লঞ্চে গ্রামের পৌছতে সন্ধ্যা হয়ে গেল । চাচা ঘাটে দাড়িয়ে ছিল । কুশল বিনিময়ের পর আমার লাগেজ চাচা মাথায় তুলে নিলেন । গরুর গাড়ি আগেই ঠিক করা ছিল । আমারা চলতে শুরু করলাম ।

গ্রাম্য্ কাচা রাস্তা । গ্রীষ্সের উষ্নো বাতাস বইছে । আবছা অন্ধকারে গ্রামের পরিচিত রাস্তায় গরুর গাড়ি চালাচ্ছে 18/19 বছর বয়সি একটা ছেলে । একটু পরেই চারদিক আলোকিত করে পুর্নিমার চাঁদ উঠলো । আমি আয়েশ করে বসে পকেট থেকে সিগারেট লাইটার বের করলাম । চাচা তাই দেখে বললেন, " তা ভাতিজা, নতুন বিড়ি ধরছো মনে হয়" ।

বিড়ি না চাচা, সিগারেট । আপনেরে দেব একটা ?
দেও, তোমাগো বিদেশি বিড়ি একটু টেস্ কইরা দেহি।

সিগারেটে টান দিতেই চাচা উৎফুল্লহয়ে উঠলেন । সামনের পাদানিতে দাড়ানো 18/19 বয়সি চালকের পাছায় চটাস করে একটা থাপ্পর মেরে বললেন, " কিরে রুস্তুমমিয়া, এত আস্তে চালাস ক্যান ? নতুন বিয়া কইরা কি জোর কইমা গ্যছে ? বিদেশি মেহমান আসছে । একটু জ়োরে চালা । ওদিকে তোর ছোডো চাচি আবার অপেক্ষা করতাছে ।"

আমি বললাম, "কি বলেন চাচা, এত কম বয়সে ও বিয়ে করছে"!
চাচাঃ আরে না। ও বিয়া করে নাই। ওরে ওর ভাবি বিয়া করছে, হে হে হে" ।
আমিঃ কেন?
চাচাঃ আসলে ওর বড় ভাই মারা যাবার পর আমরাই সবাই মিলা ওরে অর ভাবির লগে বিয়া দিছি। এতে কইরা অগো ঘরবাড়ি জমিজমা ভাগ বাটোওরা করন লাগলো না, ও অর ভাইএর গরুর গাড়িটা পাইলো আবার ওর ভাবিও একটা উঠতি বয়সি যোয়ান ছ্যারার চোদন খাইতে পারবে, হ্যার ছামাডাও আর ফাকা থাকবেনা। সবদিক রক্ষা পাইলো । কী, ভাল হইছে না?
হঠাৎ করে আমার দিগুন বয়সি চাচার মুখ থেকে এরকম অশ্লীল কথা শুনে আমি অবাক হয়ে গেলেম । আমার দুই কান গরম হয়ে গেল । আমার গলা শুকিয়ে গেল । একটা ঢোক গিলে শুস্ক কন্ঠে বললাম, "জী চাচা, খুব ভালো হয়েছে" ।
আমি একটু চুপ হয়ে গেলাম । আগে কখনো গ্রামে আসিনি । এইরকম আদিম পরিবেশে এখানকার সবাই হইতো এভাবেই কথা বলে ।
 

Users who are viewing this thread

Back
Top