Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

  • অত্যন্ত দু:খের সাথে নির্জনমেলা পরিবারের পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, কিছু অসাধু ব্যক্তি নির্জনমেলার অগ্রযাত্রায় প্রতিহিংসা পরায়ন হয়ে পূর্বের সকল ডাটাবেজ ধ্বংস করে দিয়েছে যা ফোরাম জগতে অত্যন্ত বিরল ঘটনা। সকল প্রকার প্রতিরক্ষা ব্যবস্থা রাখা সত্বেও তারা এরকম ধ্বংসাত্মক কর্মকান্ড সংঘটিত করেছে। তাই আমরা আবার নুতনভাবে সবকিছু শুরু করছি। আশা করছি, যে সকল সদস্যবৃন্দ পূর্বেও আমাদের সাথে ছিলেন, তারা ভবিষ্যতেও আমাদের সাথে থাকবেন, আর নির্জনমেলার অগ্রনী ভূমিকায় অবদান রাখবেন। সবাইকে সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। বি:দ্র: সকল পুরাতন ও নুতন সদস্যদের আবারো ফোরামে নুতন করে রেজিস্ট্রেশন করতে হবে। সেক্ষেত্রে পুরাতন সদস্যরা তাদের পুরাতন আইডি ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।

করোনা থেকে বাঁচতে এই খাবারগুলি পাতে রাখতে ভুলবেন না, রইল টিপস

  • Thread starter S9038
  • Start date
  • Watchers 7
  • Tagged users None
Status
Not open for further replies.
S

S9038

New Member
Joined
Mar 6, 2020
Threads
6
Messages
28
Credits
368
চিনে মহামারি আকার ধারণ করে ভারতেও হানা দিয়েছে করোনা ভাইরাস। সত্তরটি দেশের বাসিন্দাদের চিন্তার কারণ মারণ চিনা ভাইরাস। আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আতঙ্ক। যদিও স্বাস্থ্য দপ্তরের তরফে অযথা আতঙ্কিত না হওয়ার বার্তা দেওয়া হয়েছে। চিকিৎসকদের দাবিও একই। তাঁরা বলছেন, অযথা আতঙ্কিত না হয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে নজর দিন। কিন্তু ভাবছেন তো কীভাবে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। বিশেষজ্ঞদের দাবি, খাদ্যাভ্যাসে সামান্য বদল আনলেই হতে পারেন সুস্বাস্থ্যের অধিকারী। আপনার জন্য রইল টিপস।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে আপনার খাদ্যতালিকায় রাখুন আদা। রান্নার মধ্যে বেশি করে আদা দিন। পারলে দিনে দু-একবার আদা চাও খেতে পারেন।


সুস্থ থাকতে চাইলে রসুন খেতে ভুলবেন না। তবে রান্না করা রসুনে সেই গুণ মেলে না। তাই জলে ফুটিয়ে কিংবা কাঁচা রসুন খান।


আপনার প্রতিদিনের মেনুতে রাখুন শাক। হয় সেদ্ধ করে নয়তো রান্না করে খান। দেখবেন সমস্ত রোগব্যাধি আপনার থেকে দূরত্ব বজায় রেখে চলছে।


প্রতিদিন দুপুরে খাওয়াদাওয়ার পর দই খান। তাতে দেখবেন আপনার ত্বকের ঔজ্জ্বল্য যেমন ফিরবে, তেমনই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় ৮-১০টি আমন্ড রাখতে ভুলবেন না।


বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য হলুদের কোনও বিকল্প নেই। হলুদের সঙ্গে গোলমরিচ, নারকেল দুধ এবং ঘি মিশিয়ে খান।

রোগকে দূরে রাখতে চাইলে গ্রিন টি খান। প্রতিদিন ২-৩ কাপ করে এই চা খান। তাতে দেখবেন অনেক বেশি তরতাজা হয়ে গিয়েছেন আপনি।

নিত্যদিনের খাদ্যতালিকায় ফল রাখতে ভুলবেন না। বিশেষত, পেয়ারা, জাম এবং কিউই ফল থাকতেই হবে।


ভাইরাস থাবা বসানো কোষকে ধ্বংস করার জন্য খাদ্যতালিকায় প্রোটিন জাতীয় খাবারদাবার অবশ্যই রাখতে হবে।
কুমড়োর দানা শুকিয়ে খেতে পারলেও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।
বাঁধাকপি, পিঁয়াজকলি, টমেটো, পিঁয়াজ, আদা এবং রসুন একসঙ্গে সেদ্ধ করে খেতে পারেন। তাতে রোগ প্রতিরোধ ক্ষমতা যে বাড়বে, তা বলাই বাহুল্য।


সুষম খাওয়াদাওয়ার পাশাপাশি নিজেকে সুস্থ রাখার জন্য দিনে কমপক্ষে ৩০ মিনিট শরীরচর্চা করুন। তাতেই দেখবেন সুস্বাস্থ্যের অধিকারী হয়েছেন আপনি।
 
Status
Not open for further replies.
Top