What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

বাংলাদেশেই তৈরি হচ্ছে মেডিকেল ডিভাইস! (1 Viewer)

Hasan Shishir

New Member
Joined
Dec 25, 2019
Threads
7
Messages
7
Credits
329
সেলট্রন ইএমএস নিজস্ব প্লান্ট স্থাপনের মাধ্যমে 'অপরাজেয়' ব্র্যান্ড নামে দেশেই তৈরি করছে ১২ ও ৬ চ্যানেল ইসিজি মেশিন, ফটোথেরাপি, এক্সরে ভিউবক্স

ও পেশেন্ট মনিটর



তথ্যপ্রযুক্তির যুগে দেশীয় পণ্যের প্রসার ও প্রচারে সরকারের পাশাপাশি বেসরকারি খাতেও নানা উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে। দেশে এখন তৈরি হচ্ছে মেইড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত স্মার্টফোন, ল্যাপটপ থেকে শুরু করে নানা ধরনের প্রযুক্তি পণ্য। চিকিৎসা খাতেও রয়েছে দারুণ সম্ভাবনা। দেশে বর্তমানে মেডিকেল ইকুইপমেন্টের (চিকিৎসা সংক্রান্ত ডিভাইস) বাজার চার হাজার কোটি টাকা। বাজারের প্রায় পুরোটাই বিদেশনির্ভর। বৃহত্তর এ বাজারে দেশীয় ব্র্যান্ড হিসেবে নিজেদের অংশীদারিত্ব নিশ্চিত করতে প্রথমবারের মতো ২০১৫ সালে যাত্রা শুরু করে সেলট্রন ইএমএস (ইলেকট্রো ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস) লিমিটেড। প্রতিষ্ঠানটি 'অপরাজেয়' নামে দেশে তৈরি শুরু করে চিকিৎসাসেবায় ব্যবহূত পণ্য। জাপানের রিতসুমেইকান এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করে দেশে ফিরে মেডিকেল ইকুইপমেন্ট তৈরিতে সেলট্রন ইএমএস প্রতিষ্ঠা করেন শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন।

চিকিৎসাসেবায় ব্যবহূত যন্ত্রপাতি আমাদের বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হয়। এত সম্ভাবনাময় হওয়া সত্ত্বেও আমদানি করে স্থানীয় বাজারে বিক্রিতে অনেক লাভ হওয়ায় কেউ উৎপাদন খাতে সরাসরি বিনিয়োগ করতে উৎসাহী নয়। কিন্তু স্রোতের বিপরীতে দাঁড়িয়ে এই সম্ভাবনাময় খাতে বিনিয়োগের উদ্যোগ নেয় সেলট্রন ইলেকট্রো মেডিকেল সার্ভিসেস লিমিটেড। এ সম্পর্কে সেলট্রনের প্রতিষ্ঠাতা শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন সমকালকে বলেন, শুরুতে দেশে মেডিকেল ইকুইপমেন্ট তৈরিতে বেশকিছু সমস্যার সম্মুখীন হতে হয় সেলট্রনকে। সার্কিট বোর্ড ডিজাইন ও প্রয়োজনীয় সফটওয়্যার তৈরিতে দক্ষ জনবলের অভাব, অনুমতি বা লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ সম্পর্কে সম্যক দিকনির্দেশনা না থাকাসহ নানা সমস্যায় বাধাগ্রস্ত হয় উৎপাদন। তবে হাল না ছেড়ে সরকারিসহ সংশ্নিষ্ট বিভিন্ন বিভাগের দিকনির্দেশনা এবং সহযোগিতায় পরবর্তী সময়ে কঠোর মাননিয়ন্ত্রণের যাচাই-বাছাই শেষে চারটি মেডিকেল ইকুইপমেন্ট তৈরির লাইসেন্স পায় সেলট্রন ইএমএস। বর্তমানে সফলতার সঙ্গে প্রতিষ্ঠানটি দেশেই ১২ ও ৬ চ্যানেল ইসিজি মেশিন, ফটোথেরাপি, এক্স-রে ভিউবক্স এবং পেশেন্ট মনিটর তৈরি ও বাজারজাত করছে। রাজধানীর বছিলায় প্রতিষ্ঠানটি মেডিকেল ইকুইপমেন্ট তৈরিতে চালু করেছে নিজস্ব প্লান্ট যাতে বর্তমানে দুই শতাধিক কর্মী কাজ করছেন। পাশাপাশি বিপণন, বাণিজ্য ও প্রশাসনসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন স্তরে কাজ করছে আরও প্রায় ৬০০ কর্মী।

চিকিৎসা খাতে ব্যবহূত পণ্য উৎপাদন অনেক সূক্ষ্ণ ও জটিল একটি প্রযুক্তি। এখানে পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ, কারখানার সক্ষমতা ইত্যাদি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এসব বিষয়ে শতভাগ সক্ষমতা অর্জন করায় সেলট্রন অর্জন করেছে আইএসও সার্টিফিকেট। একইসঙ্গে কোম্পানিটি জাপান সরকারের অনুমোদনও পেয়েছে।

শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন বলেন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও স্বনির্ভরতার প্রতীক হিসেবে সেলট্রনের তৈরি প্রোডাক্টগুলোর ব্র্যান্ড নাম দেওয়া হয়েছে অপরাজেয়।

দেশি পণ্য হওয়ায় প্রথমদিকে গুণগত মান নিয়ে মানুষ প্রশ্ন তুললেও এখন পাল্টে গেছে চিত্র। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের বিভিন্ন হাসপাতাল-নার্সিং হোম, ক্লিনিকে সেলট্রনের তৈরি মেডিকেল ইকুইপমেন্ট ব্যবহূত হচ্ছে। কাঁচামালের সহজলভ্যতা, সস্তা শ্রম ও স্থানীয় বাজারের কারণে এসব পণ্যের দামও হাতের নাগালে। যেখানে বিদেশি ইসিজি মেশিন ক্রয় করতে খরচ হয় ৯০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার টাকার মতো, সেখানে একই মানের পণ্য সেলট্রন দিচ্ছে ৭৫ হাজার টাকায়।

ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন, আগামীতে সিটি স্ক্যান ও বায়োকেমিস্ট্রি এনালাইজারের মতো ডিভাইস তৈরি করতে চান তারা। মেডিকেল ইকুইপমেন্টে আমাদের দারুণ সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশে প্রয়োজনীয় সব ডিভাইস তৈরি করা গেলে বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে। একই সঙ্গে এই খাতের উন্নয়নের ফলে দেশে বিপুল পরিমাণ কর্মসংস্থান সৃষ্টি হবে, দূর হবে বেকারত্ব সমস্যা। বিশেষ করে চিকিৎসা খাতে জনগণের ব্যয় কমাতে স্থানীয়ভাবে গড়ে ওঠা মেডিকেল শিল্প ব্যাপকভাবে ভূমিকা পালন করবে। সর্বস্তরের জনগণের আস্থা ও সহযোগিতা পেলে দেশের চাহিদা পূরণ করে একসময় প্রতিবেশী রাষ্ট্রসহ আফ্রিকার বিভিন্ন উন্নয়নশীল দেশেও বাংলাদেশে তৈরি মেডিকেল পণ্য রপ্তানি করা সম্ভব বলে মনে করেন তিনি। তিনি বলেন, দেশে তৈরি ওষুধের বিদেশে বিপুল চাহিদা রয়েছে। ওষুধ শিল্পের পাশাপাশি চিকিৎসাসেবায় ব্যবহূত পণ্য উৎপাদনের এই উদ্যোগ চতুর্থ প্রজন্মের শিল্প বিপ্লবে বাংলাদেশের অংশগ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন
 

Users who are viewing this thread

Back
Top