What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আমার প্রেম বিবাহ (1 Viewer)

King_man

Member
Joined
Nov 26, 2018
Threads
8
Messages
164
Credits
29,193
মায়ের প্রেম বিবাহ গল্পটি পড়ার পর থেকেই আমার মনে হয়েছে অতো দুর্দান্ত গল্প ওই ভাবে শেষ না হলেই হতো। যেখানে গল্পটি শেষ হয়েছিল সেখান থেকেই শুরু করছি। আশাকরি গল্পটার উপর সুবিচার করতে পারবো।

এক

মেজোকাকী পরীক্ষার আগে মাঝে মাঝেই ফোন করতো, পিসি একটু কথা বলেই আমাকে ফোন দিয়ে দিত আর মুচকি মুচকি হাসতো। আমি বুঝতে পেরে ফোন নিয়ে ছাদে গিয়ে কথা বলতাম। একদিন মেজকাকী ফোন করলো দুপুরবেলায়, পিসি ঘুমাচ্ছিল আর পিসির ছেলে বাপ্পা স্কুল গেছিলো। ফোনটা দুবার বাজার পর আমি গিয়ে ধরলাম। আমি কিছু বলার আগেই মেজকাকী বলে উঠলো "দিদি এত দেরী হলো কেন ফোন ধরতে? কখন থেকে রিং বেজে যাচ্ছে।" গলায় বেশ ঝাঁঝ ছিল মেজোকাকীর।
আমি একটু গলা ঝেড়ে বললাম "পিসি ঘুমোচ্ছে, ডেকে দেবো?"
"না থাক, তুই কি করছিলি?"
"আমি পড়ছিলাম, আর কদিন পরেই তো পরীক্ষা।"
"আচ্ছা, তোর কি পড়ার খুব চাপ?"
"না চাপ নেই, সিলেবাস শেষ হয়ে গেছে, এখন রিভাইজ করছি রোজ। আর ঘড়ি ধরে টেস্ট পেপার সলভ করছি।"
"শোন, তোর সাথে আমার অনেক কথা আছে, কাল রোববার একটু দেখা করতে পারবি?" কাকীর গলাটা কেমন যেন অন্যরকম শোনালো।
আমি জানতাম কাকী বাড়ীর বাইরে কেন দেখা করতে চায়। আসলে কাকী আমার মাকে আমার সঙ্গে বিয়ের সম্মতি দেবার পর থেকেই আমার সঙ্গে কথাবার্তায় সহজ হতে পারছিল না হয়তো একটু নিরিবিলিতে দেখা করে নিজস্ব জড়তা কাটাতে চায়। তবু আমি না বোঝার ভান করে বললাম, "তুমি কি তোমার ওখান থেকে পিসির বাড়ী আসবে? আমার কিন্তু যাওয়া চাপ তোমার বাপের বাড়ী।"
"ধুর আমি তোর সঙ্গে আলাদা দেখা করতে চাই।" আশাহত গলায় কাকী বলে উঠলো।
"কোথায় দেখা করবে?"
"তুই এক কাজকর কাল দুপুরে ট্রেনে করে কলকাতা চলে আয়, আমিও এখন থেকে চলে যাবো। একা একা পারবি তো? আর কেউ যেন না জানতে পারে।" কাকীর গলায় খুব উৎসাহ।
"কাল দুপুরে!" একটু থেমে ফের বললাম "বেশ কাল টেস্ট পেপার আনতে যাবার নাম করে বেরোবো। এমনিই কলকাতা যেতে হতো, রায় মার্টিনের টেস্ট পেপার এখানে আসেনি এখনো। তা কোথায় দেখা করবে?"
"তুই হাওড়া স্টেশনে নেমে বড় ঘড়ির নীচে দাঁড়াবি। আমি ঠিক পৌঁছে যাবো। আর শোন আমার নাম্বারটা টুকে রাখ, দরকারে কোথাও থেকে ফোন করে নিস।"
"ঠিক আছে, আমি পড়তে যাবো, রাখছি।" বলে আমি রাখতে যাওয়ার আগেই কাকী বলে উঠলো "তোর সাথে অনেক কথা আছে টুকুন, আমাদের সম্পর্কটা বদলে যাবে তার আগে আমাদের তৈরী হতে হবে।"
আমার কেমন যেন ঠেকলো এদিকে আমার বাঁড়া মহারাজ আস্তে আস্তে ফণা তুলতে শুরু করলো, আমি শুধু বললাম "হুঁ।"
"কি হুঁ? বুঝতে পারছিস আমি কি বলছি? আমার তোর উপর অনেক আশা বাবু। ভালো করে পড়াশোনা কর, আমাদের সংসার....." বলেই চুপ করে গেল মেজোকাকী।
আমারও খুব কথা বলতে ইচ্ছা করছিল কিন্তু কার যেনো পায়ের আওয়াজ পেলাম পাশের ঘরে, বোধহয় পিসি উঠে পড়েছে, তাই তড়িঘড়ি "রাখছি" বলেই ফোন কেটে দিলাম। ফোন কেটে রিসিভ কলে গিয়ে কাকীর নাম্বার ডিলিট করে ফোন রেখে আমি যে ঘরে থাকি সেখানে চলে গেলাম।

বিকেলে আমি পাশের মাঠে গিয়ে দাঁড়াই রোজ, বাপ্পারা ফুটবল, ক্রিকেট খেলে, আমি দেখি। কোনো কোনোদিন অন্য পাড়ার সঙ্গে ম্যাচ হলে বাপ্পা খেলতে ডাকে। আমার মন খারাপ হয়ে যায়। আমাদের বাড়ীর কথা মনে পড়ে, মায়ের কথা, বঙ্কুর কথা, ইস্কুল মাঠে বীরপাড়ার সঙ্গে ম্যাচে এখানে আসার তিন দিন আগেও ২ গোল মেরেছিলাম। আজকে আর মন খারাপ করছিল না। একটা অদ্ভুত মিষ্টি ভালোলাগা আর অনুরাগের অনুভূতি হচ্ছিল। কাকী ফোন করার পর থেকেই এরকম হচ্ছিল। আজ বোধহয় সারারাত ঘুম আসবে না। একবার বঙ্কুকে ফোন করলে হতো আহা এই সময় নিজের ফোন থাকলে মেজোকাকী আর বঙ্কুর সঙ্গে কথা বলা যেত।কাল প্রথম লুকিয়ে ডেটিংএ যাবো আর সেটাই বঙ্কুকে জানাতে পারবো না! ভেবে খারাপ লাগছিলো। এখান বাড়ী ও যাওয়া যাবে না, ১১ দিন পর মাধ্যমিক। ভাবতে ভাবতে মাঠের ধারের ছাতিম গাছটার নীচে গিয়ে দাঁড়ালাম। আচ্ছা মা আর ছোটকা কি করছে এখন, নিশ্চই মাকে চটকাচ্ছে, মায়ের এখন সাত মাস, নিশ্চয়ই লাগাতে না পেরে পাগল হয়ে যাচ্ছে ছোটকা! যাক গে, মা এখন ছোটকার বিয়ে করা বউ। মা আমাকেও ভুলে যায়নি নতুন সংসার পেয়ে, আমার প্রতি দায়িত্ব বুঝে আমার ভবিষ্যৎ চিন্তা করে মেজো কাকীকে রাজি করিয়েছে। মায়ের প্রতি খারাপ লাগাটা অনেক কমে গেছে। নিজেকে অনেক পরিণত মনে হচ্ছে।

ক্রমশ
 

Users who are viewing this thread

Back
Top