What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আধ্যাত্মিক কথামালা (1 Viewer)

Chup kotha

Member
Joined
Mar 4, 2018
Threads
2
Messages
147
Credits
920
*মানুষকে সংস্কার সমুদ্রের নৌকা বলা হইয়াছে। ভরা নৌকা ডুবিয়া যায়।... সিদ্ধপুরুষগণ এই সমুদ্রের উপর ভাসমান থাকিয়া সংস্কারের উপর বিজয় নিশান উঁচু করিয়া চলিতেছেন, আল্লাহর ইচ্ছানুযায়ী।... কামালিয়াতের গৌরবে গৌরবান্বিত হইয়া তাঁহাদের দেহ-নৌকা এই সমুদ্রের উপর বিজয় কেতন উড্ডিয়মান করিয়া সগৌরবে ভাসমান থাকে।

*কামেল গুরুর চেহারা ব্যতীত বিশ্বের সবাই সংস্কার সমুদ্রে ডুবিয়া আছে। কামেল গুরুগণ এই সমুদ্রে জাহাজের মতো নিশান উঁচু করিয়া স্বগর্বে ভাসমান থাকেন। তাঁহাদিগ হইতে সালাত অনুশীলন শিক্ষা করিয়া উহার সাহায্যে ভাসমান থাকিবার পদ্ধতি অবশ্য শিক্ষণীয় বিষয়। অন্যথায় ডুবন্ত অবস্থায় দু:খজ্বালা ভোগ করিতেই হইবে।

___ কোরান দর্শনঃ মাওলা সুফি সদর উদ্দিন আহমদ চিশতী।

*নিশ্চয়ই আমার আহলে বাইত তোমাদের মধ্যে নূহ নবীর নৌকা স্বরুপ, যে উহাতে সওয়ার হল সে মুক্তি পেল। আর যে সওয়ার হল না সে হালাক হল।

_______আল-হাদীস।

*পারে কে যাবি নবির নৌকাতে আয়।

রূপকাষ্ঠের নৌকাখানি নাই ডুবার ভয়।।

বেশরা নেয়ে যারা

তুফানে যাবে মারা একই ধাক্কায়।

কি করবে বদর গাজী থাকবে কোথায়।।

নবি না মানে যারা

মোয়াহেদ/নেয়াহেত কাফের তারা এই দুনিয়ায়।

ভজনে তার নাই মজুরী দলিলে ছাপ লেখা যায়।।

যে মুর্শিদ সেই তো রসুল

তাহাতে নাই কোন ভুল,

খোদাও সে হয়।

লালন কয় না এমন কথা কোরানেতে কয়।।

____ফকির লালন শাহ্‌।

#টীকাভাষ্যঃ

*১.আহলে বাইত অর্থ ঘরের অধিবাসী। আহলাল বাইত অর্থ নির্দিষ্ট ঘরের অধিবাসী। অর্থাৎ রসুলের ঘরের তথা তাঁহার ঘরের আদর্শের অধিবাসী। রসুলের আদর্শ সর্বজনীন ও সর্বকালীন তাই তাঁহার আদর্শে দীক্ষিত সর্বযুগের সকল মহান ব্যক্তিগণই তাঁহার গৃহের অধিবাসী। যেমন ছিলেন হযরত সালমান ফারসি তাঁহার আহলাল বাইত।

নূহের (আ.) ঘোষিত কথা চিরন্তনী একটি আদর্শরূপে রহিয়াছে। নূহের ঘোষিত নৌকায় আশ্রয় লওয়া এবং না লওয়ার ঘোষণা চিরন্তন একটি সত্যরূপে বিরাজমান। কেহ কেহ আশ্রয় লয় এবং বাকী সবাই নৌকার মধ্যে আশ্রয় না লওয়ার উপর নিজেকে সমর্পণ করে। এইরূপে মনের সমর্পণ নূহের ঘোষিত নীতির দুই দিকের এক দিকের উপরেই চলিতেছে।

নূহের (আ.) দ্বারা ঘোষিত নৌকায় আশ্রয় লওয়ার যে আদর্শ তিনি আপন কাওমের নিকট বয়ান করিয়াছিলেন তাহা নূরে-মোহাম্মদের নির্দেশক্রমেই তাঁহা দ্বারা ঘোষিত হইয়াছিল। কোরানের কোন আদর্শই সাময়িক নয়, সার্বজনীন। এইজন্য আমরা দেখিতে পাই রসুলাল্লাহ (আ) বলিতেছেনঃ "আমার বংশধর নূহের নৌকাতুল্য", যে ইহাতে আশ্রয় লয় সে মুক্তি পায় এবং যে (আশ্রয়।লওয়া) ত্যাগ করে সে ডুবিয়া যায়।

প্রত্যেকের আপন দেহই "নূহের ঘোষিত চিরন্তন নৌকা"। মানুষ এবং জিন সবাই ইহাতে আশ্রয় লইয়া থাকে। কেহ নবীর নির্দেশমত সাধনা দ্বারা ইহাতে আশ্রয় লয়, কেহ আপন স্বেচ্ছাচারী মোহের বশবর্তী হইয়া আশ্রয় লয়। নূহের নির্দেশমতো আপন দেহের মধ্যে আশ্রয় লওয়াকেই "নূহের নৌকায় আশ্রয় লওয়া" বুঝাইয়াছে। এমনই ভাবে যে কোন উপস্থিত কামেল মোর্শেদের নির্দেশমত আপন দেহে আশ্রয় লওয়াই নূহের নৌকার মত নৌকায় আশ্রয় লওয়া বুঝায়।

[#তথ্যসুত্রঃ পরমপ্রিয় আপন কামেল মোর্শেদ হইতে প্রাপ্তব্য ]
 

Users who are viewing this thread

Back
Top