What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Self-Made নষ্ট মেয়ে- ১ (1 Viewer)

Fahima

Senior Member
Joined
Apr 8, 2019
Threads
137
Messages
539
Credits
32,076
#এক


রাত একটা বাজে ঘুম আসছেনা। নাইট গাউনটা।গায়ে দিয়ে বারান্দায় এসে দাঁড়ালাম। আমার ফ্ল্যাটের সামনের প্লটে এখনো কোনো ফ্ল্যাট উঠেনি। জমির মালিক ওখানে দুটো রুম করে তার এক আত্মিয়কে থাকতে দিয়েছে। ওরা ওখানে নানান গাছগাছালি লাগিয়েছে। নিচে পাকা উপরে টিন শেড বিল্ডিং। দেখতে অনেকটা গ্রামের বাড়ির মতো লাগে। ওদের কলপাড়ে ওরা কাপড় ধোঁয়। যা রান্না করবে সেই সব সব্জি মাছ ধোঁয় আমার দেখতে খুব ভালো লাগে।কেনো ভালোলাগে জানিনা। হয়তো কোনো নষ্টালজিয়া!!



অনেক সময় নিজের প্রাচুর্যের চেয়ে অন্যের প্রাচুর্যহীনতার কিছু দেখলে নিজেকে চেনা যায়। নিজের বোধের বিচার করতে সহজ হয়।



আমার মা বলতেন সব সময় নিজের থেকে নিচের দিকের মানুষের সাথে নিজেকে তুলনা করবে তবেই বুঝবে নিজের অবস্থান আর নিজেকে অনেক সুখি মনে হবে।



শাহেদ এখনো ফিরেনি। পার্টি আছে ফিরতে রাত হবে। আমাকে অনেক জোড়াজুড়ি করেও নিতে পারেনি। ওর একটা বাজে স্বভাব হলো নিজে প্রায়ই রাত করে বাড়ি ফিরবে কিন্তু চাইবে আমি তার জন্য রাত জেগে অপেক্ষা করি।



যদি কোনোদিন নিচে থেকে দেখে আমি বারান্দায় দাঁড়িয়ে তবে খুশিতে আটখানা। মাঝে মাঝে ভিষন রাগ হয় আমার, মনে হয় একেতো রাত করে বাড়ি ফিরবেন উনি আর আমি বাংলা পুরনো দিনের সিনেমার নায়িকাদের মতো পতিব্রতা স্ত্রীর রোল প্লে করে জানালার গ্রীল ধরে দাঁড়িয়ে থাকবো..অসহ্য।



নিচে ওই টিন শেড বাড়ির সামনে একটি দামী গাড়ি থামলো একটি মেয়ে নেকাব পরা গাড়ি থেকে নামতেই গাড়িটি দ্রুতগতিতে চলে গেলো। মেয়েটি খুব দ্রুত গেট খুলে বাসায় ঢুকে গেলো।

বোঝা গেলো একজন পুরুষ রুমের দরজা খুলে দিলো।



আমি রুমে ফিরে এলাম, ঘড়িতে রাত দুটো বাজে।

একটু চিন্তা হতে লাগলো পরক্ষণেই মনে হলো আজ শাহেদের বিদেশি ডেলিকেট আসছে ওদের সাথেই মিটং প্লাস ডিনার। এইসব ডিনার মানেই হট ড্রিংকস থাকবেই। শাহেদ এই ব্যাপারটিতে আমার সাথে বেশ অনেষ্ট, কারণ সে যাবার সময় বলে যায় আজ সে হোষ্ট কাজেই একটু আধটু খেতে হবে।. তাই আমি কখনো নিষেধ করিনা। প্রথম প্রথম খুব রাগ করতাম। এখন আমি আর কিছু বলিনা বুঝি হোষ্ট নিজে না খেলে গেষ্ট আনকমফোটেবল ফিল করে। আমি সাধারণতো এই ধরনের পার্টিতে যাওয়া এভোয়েট করি। মাঝে মাঝে খুব জরুরী হলে যাই।

স্বামীর অনেক কিছু মেয়েদের মেনে নিতে হয় বিশেষ করে সেটা যদি হয় প্রফেশনাল....



কত দেরি হবে কে জানে? আকাশে মেঘ ডাকছে।

বৃষ্টি হলে ভালোই হয়, বৃষ্টির শব্দে আমার ঘুম ভালো হয়। কেমন যেনো ছোট বেলায় নানার বাড়ির টিনের চালে বৃষ্টির শব্দ মনে গেঁথে আছে।

নানির গলা জড়িয়ে ধরে ঘুমাতাম। আমাদের এই যান্ত্রিক ঢাকা শহরে বিশেষ করে এই ধরণের এরিয়াতে এই শব্দ পাওয়া মুস্কিল। কিন্তু নিচে ওই টিন শেড বাড়ির টিনের চালে বৃষ্টির শব্দ শোনা যায়। আমি প্রায়িই জানালা খুলে শব্দ শুনি। শাহেদ অনেক বিরক্ত হয় এসি বন্ধ করি বলে। তবুও আমি শুনি।



আমার মা বলতেন, মানুষের এই ধরণের ছোট খাট ইচ্ছগুলি পুরণ করতে হয়। তাহলে বড় ইচ্ছা পুরণ না হলে আফসোস থাকেনা। ভোরে ঘুম থেকে উঠে দিন শুরুর সৌন্দর্য উপভোগ করা। রাতে ভাইবোন মিলে আকশ ভরা তারা গোণা।



অতি প্রাচুর্যে মানুষ হওয়া কিছু কিছু মানুষের মাঝে এইসব অনুভূতিগুলো কাজ করেনা। আমার মতে শাহেদ সেই দুর্ভাগাদের একজন... আমি মধ্যোবিত্ত পরিবারের মেয়ে তারমাঝে জয়েন ফ্যামিলি তাই আমাকে এসবে টানে। এটাই আমাদের কাছে বিনোদন।



মানুষের জীবনে এমন কিছু স্মৃতি আছে যা মানুষকে আজীবন তাঁড়িয়ে বেড়ায়।

সংসার... নামক এই কঠিন সংসারে অনেককিছু মানিয়ে নিতে হয়। আর এই মানিয়ে নেয়ার মানেই হচ্ছে ত্যাগ আর সমঝোতা যা বেশির ভাগ মেয়েদের মাঝে থেকেই আসে। ছেলেদের সামান্য!

এই মিলেই সংসার জীবন। আমি শাহেদের সাথে মানিয়ে নিয়েছি। যদিও দুজন দুই মেরুর।



আমার মাঝে আবেগের আবেশ আছে বলেই আমি সামাজিক ভাবে এতো ভালো থেকেও আমার অতিতের মধুর স্মৃতিগুলো ভুলতে পারছিনা। পারছি না আমার মধ্যেবিত্ত মানসিকতাকে বদলাতে। শাহেদ আমাকে অনেক সুযোগ সুবিধা দিয়ে রেখেছে জীবনকে উপভোগ করার।

আমার বারবার মনে পরে মায়ের হাতের ছোট মাছ চচ্চড়ি দিয়ে মাখা ভাত। চার ভাইবোন মিলেখাওয়া



আমি অহনা চৌধুরী বাংলাদেশের নামকরা শিল্পপতি ও রাজনীতিবিদ ইমরুল চৌধুরীর একমাত্র ছেলে শাহেদ চৌধুরীর বউ।

আমার বাবা ছিলেন সরকারি কলেজের একজন সাধারণ শিক্ষক। চারভাই বোন আমরা, আমার তিন ভাই আর আমি। একমাত্র মেয়ে হওয়ায় অভাবের সংসারেও আমার আদরের কমতি ছিলোনা। বাবা তার পরিবারের বড় সন্তান হওয়ায় আমাদের ছাড়াও উনার পরিবারের দায়িত্ব অনেক ছিলো। সব মিলিয়ে আমার অতি ভালো মানুষ বাবা হিমশিম খেয়ে যেতেন।

এইসব মানুষের আয়ুও ক্ষণস্থায়ী। আমার বড় ভাই গ্রেজুয়েট হওয়ার আগেই আমার বাবা মারা যান। উনার মৃত্যুর পর আমার বাবার কুলের আত্মিয়রা যাদের জন্য আমার বাবা আমাদের জন্য কিছুই করে যেতে পারেনি সেই আত্মিয়দের বাবার মৃত্যুর দিন ছাড়া আর দেখি নাই।



আমার মা তার স্বামির গ্র‍্যাচুরিটির টাকা আর তার একমাত্র নিজের সম্বল তার চার সন্তান নিয়ে কুমিল্লা জেলা শহরে আমার বড় মামার বাসায় আমাদের নিয়ে আশ্রয় নেন। সেখানে মা সারাদিন হাড়ভাংগা খাটুনি খাটতেন আর মাঝরাত অবধি সেলাই মেশিন চালাতেন। এভাবেই চললো আমাদের জীবন। আমাদের বড় ভাই লেখাপড়ায় ইস্তফা দিয়ে এক কাপড়ের দোকানে কাজ নেয়। আমি আর আমার ছোট দুইভাই পড়াশোনা করতে থাকি। আমার মামাতো ভাইবোনের সাথে মিলেমিশে থাকতে চেষ্টা করতাম।



বিপদ হলো আমাকে নিয়ে কলেজে পড়তে পড়তেই আমার বিয়ের প্রস্তাব আসা শুরু হয়।



মধ্যোবিত্ত পরিবারের অতি সুন্দরী মেয়েদের নিয়ে এই এক বিপদ, পড়তে পড়তেই বিয়ের প্রস্তাব আসতে শুরু করে আর যদি সেই মেয়ে হয় আশ্রিত তবেতো কথাই নেই। তবে আমাদের মামী সেই তথাকথিত, মামী এলো লাঠি নিয়ে পালাই পালাই টাইপ না। মামাকেই আমরা ভয় পেতাম।



মামা ছিলেন কুমিল্লা জেলা শহরের কোনো এক রাজনৈতিক দলের নেতা সেই সুবাদে মামার বাসায় অনেক লোকের আনাগোনা ছিলো।

শাহেদের বাবাও ঢাকার বড় নেতা ওই দলেরই। মিনিষ্টার হওয়ার সম্ভাবনা আছে।



একবার শাহেদের বাবা এলেন কুমিল্লায় এক মিটিং এ আমার মামা আমাকে জোড় করে নিয়ে গেলেন সেখানে। মামা জানে ওই বড় নেতার একছেলে আছে, বিয়ের জন্য মেয়ে দেখছে ওরা সাধারণ ঘরের সুন্দরী মেয়ে চায়। আর ওই ছেলের একবার বিয়ে হয়েছিলো, পাঁচ বছর ঘর করেও ওই বউ এর বাচ্চাকাচ্চা হয়না তাই বউয়ের সাথে ডিভোর্স হয়ে যায়। মামা একটা টোপ ফেলতে চাচ্ছে আমাকে দিয়ে। আমি বুঝতে পারছি। এই ধরণের বড়লোকের একমাত্র সন্তানদের বাবা মায়েরা তাদের বখে যাওয়া ছেলেকে ঠিক করার জন্য মধ্যোবিত্ত পরিবারের সুন্দরী মেয়েদের বউ করে নিয়ে আসে। আমার জীবনের অনিশ্চয়তা আমি টের পাচ্ছি। মা মামার উপর কথা বলতে পারছেনা। তবে আমার উপর মায়ের আস্থা আছে আমি যত খারাপ মানুষ হোক তাকে ভাল পথে আনতে পারবো। আমি নাকি মানুষ গড়ার কারিগর।

কারণ আমি একজন শিক্ষকের মেয়ে আমার বাবাও তাই ছিলেন।



ব্যাস মামার টোপ ফেলা কাজ হলো। শাহেদের বাবা আমাকে দেখে পরের সপ্তাহেই ছেলে আর মাকে নিয়ে এসে আমাকে দেখে বিয়ে পড়িয়ে নিয়ে গেলো। আজ প্রায় পাঁচ বছর আমিও এখনো মা হতে পারিনি। তবে তাদের একমাত্র সন্তানকে বখে যাওয়া থেকে ফিরাতে পেরেছি। আর আমার মামা আমার মিনিষ্টার শ্বশুরের বদলৌতে প্রতিমন্ত্রীর পদ পেয়েছেন...। জীবন কি বিচিত্র !!



এই জগত সংসার বড়ই নির্মম.. ছেলে বখে গেলে জগত সংসার পঁচে যায়। তাকে ঠিক করতে শুধু সুন্দরী মেয়েই যথেষ্ট! সাথে যে লাগে ধৈর্য আর মেধা সেটা বোঝার ক্ষমতা কজন রাখে? সেটার জন্য সেই মেয়েটার কত কাঠ কয়লা পুড়িয়ে নিজের জীবনকে ঝাঝড়া করতে হয় তার খবর কে রাখে?

সেই মনে যে জমে শুধু প্রতিহিংসার আগুন তা বোঝার ক্ষমতা কারো নেই।

আর মেয়ে বখে গেলে? শুধু মায়ের উপরেই বর্তায়...... জানিনা আমি কতটুকু পেরেছি। সামনে আরো অনেক কিছু অপেক্ষা করছে আমার জন্য।



আমার ফোনে ম্যাসেজ,, জান একটু নেমে আসো প্লিজ... আই এম ফিলিং সিক.......

রাগে আমার গা জ্বলে যাচ্ছে রাত বাজে তিনটা উনি ওভার ড্রাংক হয়ে আসছেন,আর আমাকে যেয়ে নিয়ে আসতে হবে...এইগুলি পুরাই ভান নিজের দোষ ঢাকার।



বিধাতা মেয়েদের কোনো সুপার পাওয়ার দিয়ে দিয়েছেন নইলে এই পরিস্থিতিতে কি করে সম্ভব রাগ দমিয়ে রাখা?

কিন্তু একজন মদ্যপ লোকের সাথে এখন খারাপ আচরণ করলে ফল হবে উল্টো হবে, সেতো আমার হেল্প চাচ্ছে।

শাহেদকে বাসায় এনে আমি বেশি করে লেবু দিয়ে টক পানি খাওয়ালাম। জুতা খুলে দিয়ে বললাম, শুয়ে থাকো খবরদার আর কোনো কথা বলবানা। আমি পাশের ঘরে শুইতে গেলাম।

ততক্ষণে সে ঘুমিয়ে গেছে। ওই ঘর থেকে তার ঘড় ঘড় নাক ডাকার আওয়াজ পাচ্ছিলাম। আমার মনে হচ্ছিলো,কিচেন থেকে ছুড়িটা এনে ওরে কোরবানির গরুর মতো জবাই করি। কিন্তু ওই যে আমি একজন নারী পতিব্রতা স্ত্রী আর দশভুজা রমণী। মহব্বতের ডিব্বা...এই নারী সময়ে তার রুপ পালটায়। কেনো এমন জগত সংসার?



আমার কৌতুহল হচ্ছিল ওই টিন শেড বাড়ির মেয়েটাকে নিয়ে এতো রাতে মেয়েটা কোথা থেকে এলো? ওই বাসার উঠানে বিকেল বেলায় দুটো ছেলে বাচ্চাকে খেলতে দেখি সকালে স্কুলের ভ্যান এসে ওদের স্কুলে নিয়ে যায়। বাচ্চাগুলো কার?

কাল যাবো নাকি ওই বাসায় নাকি ওকে ডাকবো?



#দুই



সকালে ঘুম থেকে উঠতে উঠতে প্রায় এগারোটা বাজলো। রুমে যেয়ে দেখি ওই মাতাল বলদটা তখনো ঘুমায়। মনে হচ্ছিলো থাপ্পড় দিয়া উঠাই। কিন্তু কি জানি একটা মায়া পরে গেছে ওর উপর।

বাবা মার কারণে সন্তান স্পয়েল হয় শাহেদ তার প্রমাণ।

শাহেদ তার ছোট বেলার অনেক কথা বলেছে, তার বাবা মার বেপরোয়া জীবন। কাজের লোকদের সাথে অমানুষিক ব্যাবহার আর অত্যাচার ইত্যাদি ইত্যাদি। জন্মেই মানুষে খারাপ হয়না, জন্মের পরের অবস্থাই এর জন্য দায়ী এটা আমি শাহেদকে অনেকভাবে বোঝাতে চেষ্টা করেছি জানিনা কতটুকু পেরেছি।

শাহেদ ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে ব্রেকফাস্ট টেবিলে এলো। একদম নরমাল। শুধু আমাকে বললো, গতকাল তুমি গেলেই পারতে। মিজান ভাইয়ের বউ গেছিলো। আর ওই বিদেশি তার বউ নিয়ে আসছিলো। আমার খুব লজ্জা লাগছিলো। সবাই বলছিলো তোমার কথা।

আমি কিচ্ছু না বলে ওকে কড়া করে এক কাপ কফি বানিয়ে দিলাম।



শাহেদ লাঞ্চ করে কাজে গেলো। আমি আবার বারান্দায় এলাম,নিচে ওই বাড়িতে কাওকে দেখা যাচ্ছে না। এককাজ করলে কেমন হয়? বিকেলবেলা বাচ্চাগুলোর জন্য কিছু নাস্তা আর চকলেট পাঠাই,

মাজেদকে দিয়ে। আমি বিকেলে ওইগুলো পাঠালাম।

আর আমার ফোন নাম্বারটা দিলাম মেয়েটিকে দিতে। মাজেদ এসে বললো, ওরা প্রথমে ওসব নিতে৷ চায়নি। হুইল চেয়ারে বসা বাচ্চাদের বাবা বললো, আর যেনো এসব না পাঠাই। বুঝলাম ওদের আত্মসম্মানবোধ অনেক।



সন্ধ্যার দিকে আমার ফোনে, কল এলো আননোন।

বুঝলাম ওই মেয়েটিই হবে। ওপাশ থেকে... আসসালামুওয়ালাইকুম.. খুব মিষ্টি কন্ঠ।

আমি সালামের জবাব দিলাম। মেয়েটি বললো, আমি আয়েশা আপনাদের নিচের টিন শেড বাসায় থাকি। আমি আপনাকে প্রায়ই বারান্দায় দেখি আপনি অনেক সুন্দর। আমি হেসে বললাম, তো এই সুন্দরীর বাসায় একদিন আসেন। আয়েশা বললো, আসবো আমাকে তুমি বলেন। এইভাবে প্রায়ই আমি বা আয়শা ফোন করে আর কথা বলি।

ফোনের ঘনিষ্টতা থেকেই মনের ঘনিষ্ঠতা বাড়তে থাকলো। মেয়েটিকে আমার খুব ভালো লাগলো কেমন একটা মায়া আছে ওর মাঝে। ও প্রায়ই ওর বাচ্চাদের স্কুলে পাঠিয়ে ওর স্বামীর খাবার রেডি করে আমার বাসায় আসে। কিন্তু নেকাব কখনো খোলেনা। আমি অনেকবার বলেছি, এখানে শুধু তুমি আর আমি কেও নেই তুমি ওটা খুলে আরাম করে বসো। আয়েশা এরপরে কদিন হয়তো আসেলোইনা। আমি কখনো এ ব্যাপারে বলিনা।



ওর কাছে জানি ওর জীবনের কথা। আয়েশা ময়মনসিংহের মেয়ে ওরা গৌরিপুর সদরেই থাকতো। ওর বাবা একটি গার্লস স্কুলের হেড মাষ্টার ছিলেন, মা প্রাইমারি স্কুলের বাংলার টিচার। সাত ভাইবোনের টানাপোড়েনের সংসার। আয়েশা লেখাপড়ায় খুব মেধাবী ছিলো। তাই ওর যোগ্যতায় ঢাকা ইউনিভার্সিটিতে চান্স পায়। ঢাকায় ঝিগাতলায় ওর খালার বাসায় থেকে পড়াশোনা করতো। ওর স্বামী মুন্না রাজশাহীর ছেলে ও পড়তো ঢাকা ইউনিভার্সিটিতেই। মুন্নাও খুব ভালো ছাত্র ছিলো জার্নালিজম এ।

সাধারণত মফস্বল শহরের অনেক ছেলেমেয়েরা এই যান্ত্রিক শহর ঢাকায় এসে প্রথমে নিজেকে খাপ খাওয়াতে পারেনা। তখন এরা কেও কেও বন্ধু বাছাইয়ে ভুল করে তখন এরা হয়ে যায় খারাপ ।

মুন্নার বেলায় তাই হলো, একজন ভালো ছাত্র থেকে হয়ে গেলো রাজনৈতিক দলের ক্যাডার।



একদিন আয়েশা তার বন্ধুদের নিয়ে ক্লাস ব্রেকে মধুর ক্যান্টিনে চা সিংগাড়া খেতে আসলো, রিস্কা থেকে নেমে ও আর ওর বন্ধু রিয়া ভিতরে যাবে এমন সময় মুন্না তার দলবল নিয়ে ঢুকছে সে রিয়াকে চিনে রিয়াকে দেখে মুন্না বললো, কি খবর রিয়া? নতুন ফ্রেন্ড নাকি? রিয়া সাথে সাথে বললো, আয়েশা উনি হলেন মুন্না ভাইয়া,আর ভাইয়া এ হচ্ছে আয়েশা। মুন্নার প্রশ্ন, কোন ফেকাল্টি? রিয়া বললো, ভাইয়া ও মার্কেটিং এ। গুড গুড বলেই মুন্না দলবলসহ ভিতরে চলে গেলো।আয়েশা রিয়াকে জিজ্ঞেস করলো, উনি কে?

রিয়া আশ্চর্যের সাথে বললো, ও মাই গড উনাকে চিনিস না, ভার্সিটিতে উনাকে চিনেনা এমন কেও নেই। তোর তো ভাগ্য উনি তোকে দেখে তোর কথা জিজ্ঞেস করেছে। কি হেন্ডসাম না দেখতে? আয়েশা কিছুই বললো না। শুধু অবাক দৃষ্টিতে উনার যাবার পথে তাকিয়ে রইলো। তার ভিতরে কেমন অস্থির অস্থির লাগতে শুরু করলো।

এরপরে রিয়ার মাধ্যমেই ওদের পরিচয় আর ঘনিষ্ঠতা, প্রেম ভালোবাসা সব হয়।

আয়েশা দেখতে সুন্দরী আর খালা উঠে পরে লাগলো ওর বিয়ে দিতে।

মুন্না এসব শুনে প্রায় জোর করেই আয়েশাকে ভাগিয়ে নিয়ে বিয়ে করে ফেলে। এইরকম ক্যাডারের সাথে বিয়ে আয়শার বাবা মা মেনে নেয়নি। মুন্না ওকে নিয়ে বাসা ভাড়া করে থাকতে শুরু করে এর মাঝেই ওদের প্রথম সন্তানের জন্ম হয়। আয়েশার লেখাপড়ার ইস্তফা দিয়ে সংসার আর সন্তান পালনে লেগে যায়। এদিকে বড় নেতারা নিজের স্বার্থে মুন্নাকে নানান ভাবে জড়িত করে ফেলে। মুন্না বুঝতে পারে সে ভুল পথে যাচ্ছে। আয়েশা ওকে অনেক বোঝায়, ওদের ছেলের ভবিষ্যৎ এর কথা বলে।

একসময় মুন্না ঠিক করে এসব ছেড়ে দিবে কিন্তু এখানে একবার যারা ঢোকে তারা সহজে বের হতে পারেনা। বড় বড় রাঘব বোয়ালরা ওদের সামনে রেখে নিজেরা আড়ালে থাকে। এভাবেই রাজনৈতিক শিকার হয় মুন্না... পুলিশের গুলিতে ওর দুটো পা অচল হয়ে যায়।

আর এর মাঝেই আয়েশা আরেক সন্তানের মা হয়। মুন্না অচল তাই আর নেতারা জিজ্ঞেসও করেনা। এরপরে এইখানে মুন্নার এক দূর সম্পর্কের চাচা যিনি বিদেশে থাকেন এটা তার জমি তিনি এই জায়গা পাহাড়া দেয়ার জন্য এখানে ঘর তুলে থাকতে দেন। যখন উনি আসবেন তখন ওরা কোথায় যাবে জানেনা। আয়েশা কাজ করে সংসার চালায় আর পংগু মুন্নার চিকিৎসা করে।



আমি আমার আর আয়েশার জীবনের কোথায় যেনো একটা মিল পাই। তফাৎ একটাই ও থাকে পর্দার আড়ালে আর আমি পর্দার বাহিরে।

কিন্তু মনের দিক থেকে ও আমার প্রতিচ্ছবি।

ওর সাথে আমার ঘনিষ্ঠতা বাড়তেই থাকে ওর নেকাবের আড়ালে।

একদিন আয়েশা নিজে থেকেই ওর নেকাব খুলে ফেল্লো আমার উপর পুর্ণ আস্থা নিয়ে..!

আমি ওকে দেখে কি বলবো? মানুষ এতো সুন্দর আর আকর্ষণীয় হয় কি ভাবে? আমাকেও সবাই রুপসী বলে কিন্তু ওতো আগুন....!

আমি মেয়ে হয়েই ওকে দেখে মাথা ঠিক রাখতে পারছি না। আর পুরুষ মানুষ কি করবে?

ভাবলাম ও হয়তো এজন্যই নেকাব পরে। চাকুরী করে সেখানে নানা রকমের পুরষ ঠিকই আছে ওর জন্য নেকাব..! হঠাৎ এই অসময়ে দরজা খুলে শাহেদ বাহির থেকে ভিতরে ঢুকে গেলো।

আয়েশা নেকাব পরতে পরতে দৌড়ে বেরিয়ে গেলো শাহেদের সামনে দিয়ে।

শাহেদ অবাক হয়ে ওর যাওয়ার পথে তাকিয়ে রইলো।শাহেদের চোখে মুখে আতংকের ভাব আমি দেখতে পাই। আমি খুব স্বাভাবিক ভাবেই বললাম, ও আমাদের পাশের পল্টে যে টিন শেড বাসা ওইখানে থাকে। হঠাৎ শাহেদ ভিষণ ক্ষেপে গিয়ে বললো, ওর সাথে তোমার কি সম্পর্ক?

আমি বললাম, মানে? কি বলতে চাও তুমি?

শাহেদ বললো, আমি জানতে চাচ্ছি ও কেনো এখানে?

আমার সাথে খুব ভালো ফ্রেন্ডশিপ হইছে ওর। শাহেদ আরো রেগে গিয়ে বললো, তুমি জানো ওর আসল পরিচয়? ও কি করে? আমি স্বাভাবিক ভাবেই বললাম, হ্যা জানি ও একটা প্রাইভেট ফার্মে কাজ করে। এবার শাহেদ অগ্নিমূর্তি ধারণ করে বললো, খবরদার ওর সাথে তুমি আর কখনো মিশবে না। এবার আমি ক্ষেপে গিয়ে বললাম,তুমি যদি কারণ না বলো আমি কেনো মিশবো না তবে আমি তোমার কথা শুনবো না। শাহেদ চুপ হয়ে গেলো। রুমে যেয়ে ওর বাবার সাথে কি কি জানি বললো। আমি ড্রইং রুমেই বসা।

শাহেদ আমার পাশে বসলো শান্ত গলায় বললো, শোন অহনা এই মেয়ের নাম নুসরাত। ও একজন নামকরা কলগার্ল।ওকে উপরের লেবেলে সবাই চিনে। খুব ডেঞ্জারাস মেয়ে। ওদের একটা গ্রুপ আছে যাদের কল করলেই চলে আসে বিভিন্ন বড় বড় বিজনেস টার্গেটদের কাছে। এদের দিয়ে ওরা কোটি কোটি টাকার ব্যাবসা করাচ্ছে। এদের চালায় বড় বড় নেতারা।

এবার আমি বললাম,তুমি এতো কিছু কেমনে জানো? আর ওকেই বা তুমি চেনো কীভাবে? তুমি নিজে নিশ্চয়ই এসবে জড়িত?

শাহেদের চেহারায় আমি এক পশুর রুপ দেখতে পাই, আমি মানুষ রিড করতে পারি। ঘটনা যে সাংঘাতিক কিছু তা আমি আন্দাজ করতে পারছি কিন্তু উপযুক্ত প্রমাণ ছাড়া আমি যে কিছু বিশ্বাস করিনা সেটা শাহেদ জানে।

আমাকে প্রমাণ বের করার জন্য শাহেদের সাথে আরো কৌশলি হতে হবে।

আয়েশার সাথে ধিরে ধিরে আরো ঘনিষ্ট হতে হবে। মেয়েটাকে আমার খারাপ মনে হয়না। আর যদি হয় তবে কেও ওকে বাধ্য করেছে এসব করতে। প্রমাণ চাই সব কিছুর। আমি সাথে মাথা ঠান্ডা করে

বললাম, ওকে ফাইন আমার দরকার নেই ওই মেয়ের এতো কিছু জানার।

তুমি কেনো এই সময় বাসায় এলে? শাহেদ আমাকে নরমাল দেখে সে নিজেও নরমাল হয়ে গেলো। বললো, এইতো অফিসের একটা পেপার ফেলে গেছি সেটা নিতে আসছি। এই বলে সে রুমে ঢুকে পেপার নিয়ে দ্রুত গতিতে বের হয়ে গেলো।

আমি হাফ ছেড়ে বাঁচলাম। আয়েশাকে ফোন দিলাম, নো এন্সার... একটা স্বাভাবিক মেসেজে দিলাম, আয়েশা, আমার জামাই অফিসে চলে গেছে, তুমি আসো আড্ডা মারবো, পোড়া মরিচ আর বিট লবণ দিয়ে জাম্বুরা মেখেছি হেব্বি ঝাল চলে আসো... অনেক্ক্ষণ কোনো এন্সার নেই আর সে আসেনি। চারপাঁচ দিন ওর কোনো খবর নেই।



একদিন শাহেদ দুদিনের জন্য বেংকক গিয়েছে। সকালে ওর বাচ্চারা স্কুলে আর ওইদিন ওর স্বামীকেও দেখলাম কোথায় যেতে। এই সুযোগে আমি আয়েশার বাসায় যাই। আমাকে দেখে ও চমকে গেলো। বাসার সব জিনিসপত্র প্যাকিং করা বোঝা যাচ্ছে কোথাও যাবে। আমি খুব স্বাভাবিক ভাবেই বললাম, কোথাও যাচ্ছো নাকি?

জি আপু আমরা এই বাসাটা ছেড়ে দিচ্ছি।

আমি বললাম, কেনো? কেও হুমকি দিয়েছে নাকি? ও খুব আশ্চর্যের সাথে আমাকে দেখছে।

ওর চাহুনি বলছে, তুমি কেমনে বুঝলে? কিন্তু খুব স্বাভাবিক ভাবে বললো, না আমার বাচ্চাদের স্কুলের কাছাকাছি বাসা নিবো। সুবিধা হয়।

আমি বললাম, আয়েশা তুমি মিথ্যা বললে আমি বুঝি। মেয়েটা খুব দ্বিধায় পরে গেছে আমি যা অনুমান করছি সেটা আমাকে বলা ঠিক হবে কিনা?



আমার বাবা বলতেন, প্রত্যেকটা মানুষ নিজেকে তার মুখোশের আড়ালে লুকিয়ে রাখে..

সেটা কারো ভালো কারো মন্দ। যদি কখনো সেই মুখোশ খুলে যায় সে তখন তার আসল রুপ দেখায়। তাই মানুষের সাথে বুঝেশুনে চলতে হয়।

প্রয়োজনে খারাপ মানুষের মুখোশ খুলে দিতে হয় তবে

আগে নিজেকে প্রতিহত করার ব্যাবস্থা নিতে হবে। নইলে সেই মানুষের আসল রুপ হয় একটা হায়নার মতো।

আমি সেদিন শাহেদের মাঝে সেই হায়নার রুপ দেখতে পেয়েছিলাম, তাই প্রমাণ এবং অস্ত্র দুটোই আমার চাই। যুদ্ধে নামার প্রস্তুতি আমার চাই...

আয়েশার মাঝে আমি দেখতে পাচ্ছি ঠিক আমার রুপ সে নিজেও চাচ্ছে বাঁচার অস্ত্র কিন্তু তার সেই ক্ষমতা নেই যা আমার আছে। আয়েশাকে আমার প্রতি পুরোপুরি বিশ্বস্ত করতে হবে....



আমি আয়েশাকে বললাম, তুমি কোথাও যাবেনা এখানেই থাকবে।

আমি জানি আয়েশা, আমার স্বামী আর শ্বশুর মিলে এটা করছে। এখন তুমি আমাকে সত্য ঘটনা বলবে। ওদের সাথে তোমার কি সম্পর্ক? আর তুমি কেনই বা এই খারাপ পথে নামলে?

আয়েশা আমার পায়ে পড়ে হাউমাউ করে কাঁদতে লাগলো। আমি ওর কাছে সব শুনলাম।



আয়েশা বলতে লাগলো, মুন্না যখন পুলিশের গুলিতে দুটো পা হারায় তখন আমি দিশেহারা হয়ে পরি। মুন্নার বন্ধুরা আমাকে তার বসদের কাছে নিয়ে যায়। ওই শয়তান বসগুলি আমাকে বলে, মুন্না কাজ করতো অস্ত্র দেখিয়ে তুমি কাজ করবে রুপ দেখিয়ে.. আমি কিছুতেই রাজি হইনি। ওরা মুন্নাকে মেরে ফেলার হুমকি দেয়। আমার থাকার জায়গা নেই বাচ্চাদুটোকে খেতে দিতে পারিনা দিনের পর দিন আমি কষ্টের সম্মুখীন হই।

একদিন আমি এক অফিসে যাই চাকরির জন্য। ওরা আমাকে কাজ দেয়। ভালোই চলছিলো আমার কাজ। একদিন আপনার স্বামী শাহেদ চৌধুরী আসে সেই অফিসে। আমাকে বস ডেকে পরিচয় করিয়ে দেয়। তার কিছুদিন পর বস আমাকে বলে, চৌধুরী কোম্পানির একটা কাজ আমরা যদি পাই তবে অনেক প্রফিট। তুমি আজকে আমার সাথে এক পার্টিতে যাবে সেখানে অনেক নামি দামি লোকজন থাকবে। তুমি শুধু এই ফাইলটা সাইন করে নিবে। আপু আমি তো বুঝিনি আমি কিসের ভিতর যাচ্ছি। আমি সরল বিশ্বাস নিয়ে সেখানে গেলাম। আমাকে সফট ড্রিংক খেতে দিলো। আমাকে একটা রুমে পঠানো হলো, আমি কেমন ঘোর ঘোর দেখছি। এরপর আর কিছু বলতে পারবো না। তখন প্রায় সকাল আমার জ্ঞান ফিরে এলো, আমি বুঝতে পারলাম আমি নষ্ট হয়ে গেছি। আমার পাশে সেই পেপার যাতে শাহেদ চৌধুরীর সাইন। সেইদিন ওখানে আমাকে যাতে কেও না চিনে তাই নেকাবের আড়ালে আমি ওখান থেকে বের হয়ে আসি। সেই আমার প্রথম নিজের অপবিত্র মুখ লুকানোর নেকাব!

আপু একটা মেয়ে একবার নষ্ট হয়ে গেলে তার আর নষ্ট হওয়ার ভয় থাকেনা। হয় সে প্রতিশোধ নেয় নয়তো নষ্টদের পথ বেছে নেয়।

আমি জিজ্ঞেস করলাম, তুমি কোনটা করলে?

আয়েশা বললো, আমার তো প্রতিশোধ নেয়ার ক্ষমতা নেই। আমি বললাম,কেনো তুমি তোমার বসের কাছে যেয়ে তাকে কেনো বললেনা, সে কেনো এরম করলো? তার নামে নারী নির্যাতন কেস করলেনা কেনো?



এবার আয়েশা বললো, আপু সেদিন আমি ওখান থেকে বেরিয়ে বাসায় আসি। দশ বালতি পানি ঢেলে নিজেকে ধুই। তাতে আমার শরিরের ময়লা ধুয়ে গেলেও মনের ময়লা,রাগ,ক্ষোভ, ঘৃণা তো দূর হয়নি। আমি খুব স্বাভাবিক ভাবে বাচ্চাদের স্কুলে পাঠালাম। একটা রেজিগনেশন লেটার লিখলাম। মুন্না তখনো ঘুমে।

আমি অফিসে যেয়ে সোজা আমার বস সাত্তার শয়তানের রুমে ঢুকলাম। সে তো আমাকে দেখে খুব খুশি হয়ে বলতে লাগলো, ওয়েল ডান আয়েশা। কাজটা আমারা পাবো। আমি তার গালে ঠাশঠাশ করে দুটি চড় দিয়ে রেজিগনেশান লেটার তার মুখে ছুড়ে দিয়ে বললাম, আমি এখন থানায় যাচ্ছি তোরে আগে জেলে দিবো পরে যা হয় হবে।

ওই শয়তানটা হো হো করে হেসে বললো, নষ্টা মেয়ে আগে তোর ফোনে মেসেজ চেক কর, পরে যা করার করবি। আমি দেখি একটি ভিডিও মেসেজ সেটা গতরাতে যা ঘটেছে তার ভিডিও।

ওই জানোয়ারটা আরো বললো, যদি চুপচাপ আমার কথামতো থাকিস তাহলে তোর লাভ আর যদি এসব উল্টা পালটা করিস তবে এই ভিডিও ভাইরাল করে দিবো। চয়েস ইজ ইউর। এই অফিসে যত মেয়ে দেখতেছিস সবাই এইসব মেনেই চাকরি করছে।

আমি হতভম্বের মতো কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলাম। এরপর বাসায় এসে ঠিক করলাম, মুন্না আর বাচ্চাদের নিয়ে গ্রামে চলে যাবো। কিন্তু তা আর হলোনা......( চলবে).....
 
These are the rules that are to be followed throughout the entire site. Please ensure you follow them when you post. Those who violate the rules may be punished including possibly having their account suspended.

যারা কমেন্ট করবেন, দয়া করে বানান ঠিক রাখুন। উত্তেজিত অবস্থায় দ্রুত কমেন্ট করতে গিয়ে বানান ভুল করবেন না। আমরা যারা কমেন্ট পড়তে আসি, আমাদের কমেন্ট পড়তে অনেক অসুবিধা হয়।

Users who are viewing this thread

Back
Top