Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

  • অত্যন্ত দু:খের সাথে নির্জনমেলা পরিবারের পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, কিছু অসাধু ব্যক্তি নির্জনমেলার অগ্রযাত্রায় প্রতিহিংসা পরায়ন হয়ে পূর্বের সকল ডাটাবেজ ধ্বংস করে দিয়েছে যা ফোরাম জগতে অত্যন্ত বিরল ঘটনা। সকল প্রকার প্রতিরক্ষা ব্যবস্থা রাখা সত্বেও তারা এরকম ধ্বংসাত্মক কর্মকান্ড সংঘটিত করেছে। তাই আমরা আবার নুতনভাবে সবকিছু শুরু করছি। আশা করছি, যে সকল সদস্যবৃন্দ পূর্বেও আমাদের সাথে ছিলেন, তারা ভবিষ্যতেও আমাদের সাথে থাকবেন, আর নির্জনমেলার অগ্রনী ভূমিকায় অবদান রাখবেন। সবাইকে সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। বি:দ্র: সকল পুরাতন ও নুতন সদস্যদের আবারো ফোরামে নুতন করে রেজিস্ট্রেশন করতে হবে। সেক্ষেত্রে পুরাতন সদস্যরা তাদের পুরাতন আইডি ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।

মধ্যবিত্তের চোখে নব্বই দশকের ঢাকা

ছোটভাই

Global Moderator
Staff member
Global Mod
Joined
Mar 4, 2018
Threads
714
Messages
37,638
Credits
269,522
Laptop
ID card
Tea cup
Laptop
Tea cup
Pie chart
Ahmed Aurittro এর গবেষণা থেকে নেয়া...

নব্বইয়ের ঢাকায় বাচ্চারা স্কুলে টিফিনে খেত বোম্বে সুইটসের রিং চিপস, বাসা থেকে নিয়ে যাওয়া ফুজি নুডলস, কিংবা ক্যান্টিন থেকে পাঁচ টাকায় কেনা বার্গার। নানাধরনের উন্নত মিল্ক চকোলেট, ক্যাডবেরীও ছিলো তখন বাচ্চাদের মেন্যুতে খুব জনপ্রিয়। সেসময় ঢাকায় মধ্যবিত্তদের কাছে আসে পিৎজ্জা, শর্মা, হেলভেসিয়া, মানে ফ্রাইড চিকেন। আর এর আগে বাইরে খেতে যাওয়া মানে ছিলো চায়নিজ কিংবা কাবাব। এরপর ঢাকার চায়নিজ রেষ্টুরেন্টগুলো সিচুয়ান ষ্টাইল, থাই আইটেম নিয়ে আসেন। যদিও আমি এখনো ঢাকার চায়নিজ, সিচুয়ান ষ্টাইল আর থাই রান্নার মধ্যে তেমন কোনো তফাৎ খুঁজে পাই না।

তো এরপর ডলসি ভিটার আইসক্রিম, ফ্রেঞ্চ ফ্রাইজ এগুলো জনপ্রিয়তা পায়। ছোট ছোট আইসক্রিম পার্লার, ফাষ্টফুডের দোকান গজিয়ে ওঠার সময় সেটা। গুলশানে একটি ফাষ্টফুডের দোকান হলো তখন, নাম ‘হট হাট’। সেই সময়ের হট গার্লস আর মধ্যবয়স্করা যেতেন সেখানে। আর ধানমন্ডিতে ছিলো ‘খাই খাই’। ওয়েষ্টার্ন গ্রিলের জনপ্রিয়তাও তখন বেশ তুঙ্গে। উত্তরায় লেকের মধ্যে বোটিং শেষে কাবাব খাওয়ার ব্যবস্থা ছিলো। লিটার কোকের বোতল এবং লিটার বক্সের আইসক্রিম মধ্যবিত্তের ডাইনিং টেবিলে পাওয়া তখন অনেক স্বাভাবিক একটি ঘটনা। নিউমার্কেট গাউছিয়ার খাবারের দোকানের কল্যাণে অনেক মহিলারাই তখন বিফরোল, চিকেন প্যাটিস, জ্যামরোল, ভেজিটেবল রোল এগুলো বানানো শিখতে আগ্রহী হলেন। প্রায়ই নানান জায়গায় রান্নার কোর্স দেয়া শুরু হলো। আগ্রহী অনেক মহিলাই তখন এগুলো বানিয়ে খাবারের দোকানে সাপ্লাই দিয়ে সংসারের অর্থনীতির চাকা ঘুরিয়েছেন।

তখনকার সময়ের নৌকা ও লঞ্চগুলোতে চড়ার সুখস্মৃতি বর্ণনা করতে পারছিনা। নব্বই দশকের লোকেরা অবশ্যই বুঝবেন। বাকিরা ছবি দেখে কিছুটা আন্দাজ করুন…
 
Top