What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

লিনাক্স নিয়ে কিছু ভুল ধারনা (1 Viewer)

Joined
Jul 22, 2019
Threads
6
Messages
105
Credits
1,342
Screenshot-8.png


দিন যতই যাচ্ছে, Mx_Linux OS এর জনপ্রিয়তা বেড়েই চলছে। আজ মিন্ট/ম্যাঞ্জারো ছেড়ে Mx_Linux এ আসলাম। এটা ডেবিয়ান বেজড AntiX ও Mepis এর উপর তৈরি। এটাই বোধ হয় সবচেয়ে দ্রুতগতির লিনাক্স ডিস্ট্রিবিউশন। লাইভ সিস্টেমেই পুরো ইন্সটল্ড সিস্টেমের ন্যায় গতি পাওয়া যায়। এর ডেস্কটপ এনভাইরনমেন্ট xfce তাই অনেক লাইটওয়েটও বটে। আমার ১০ বছরের পুরাতন পুওর মেশিনেও লাইটেনিং স্পীড।

বিগিনারদের টার্গেট করে বানালেও ডিফল্ট সেটিং, ইউআই একটু কনফিউজিং। এটা অবশ্য ব্যাপার না। লিনাক্সে নিজের ইচ্ছামত ইউআই কাস্টমাইজ করা যায়। ডেবিয়ান বেজড হওয়ায় খুবই স্ট্যাবল ওএস। পিপিএর সমর্থন নেই। কোন সফটওয়্যার প্যাকেজের প্রয়োজন হলে ফোরামে রিকোয়েস্ট করলেই হয়, তারা দ্রুত ডেব প্যাকেজ তৈরি করে দেয়, যা সহজেই সফটওয়্যার সেন্টার দিয়ে নামানো যাবে। সাইন্যাপ্টিক প্যাকেজ ম্যানেজারও খুবই সমৃদ্ধ। সফটওয়্যার এর এ্যাবান্ডেন্স। বিগিনারদের জন্য খুবই সহজ হবে কারন এই ডিস্ট্রোতে টার্মিনালে কমান্ড হাকিয়ে কাজ করার প্রয়োজনীয়তা নেই বললেই চলে। অনেকে মিন্ট ছেড়ে এটায় ভেড়াচ্ছে। ডিস্ট্রো ওয়াচে প্রতিযোগিতায় এটা গত সাত দিনে দুইনম্বরে। এমনিতে তিনে এসে গেছে একমাসে। আর ছয়মাসের মধ্যে হয়ত ম্যাঞ্জারোকেও পেছনে ফেলবে। ওয়াআল্লাহু আলাম।

নতুন লিনাক্সের জগতে আসা ভাইদের অভিযোগ লিনাক্সে সফটওয়্যার কম, ইন্সটল করাও ঝামেলা,উইন্ডোজের সফটওয়্যার চলে না,খুব কঠিন ইত্যাদি।

তাদের অভিযোগ গুলো সম্পূর্ন সত্য না।
★লিনাক্সে প্রয়োজনীয় সকল সফটওয়্যারই আছে। যারা ফটোশপের কাজ করেন তাদের জন্য সুখবর। গিম্প প্রচুর ডোনেশন পেয়েছে এবার। আশা করা যায় সামনে এটা এডোবির চেয়ে কম কিছু হবে না। তবে আপনি কম্বাইন করে একাধিক ফটোশপের সফটওয়্যার চালালে আপাতত সমস্যা হবে না।
★ইন্টারনেট আজ খুব সস্তা। ইন্টারনেট থাকলে মাউস ব্যবহার করেই খুব সহজে ইন্সটল করা যায়। এ্যান্ড্রয়েডে যেমনি প্লে স্টোর আছে লিনাক্সেও তেমন আছে। প্রায় সবই ফ্রি। উইন্ডোজের থেকে সফটওয়্যার প্যাকেজে ভিন্নতা আছে লিনাক্সে। আর এটা আপনার ভালর জন্যই কিন্তু সেটা সবাই বোঝে না। একটু সহজ করে বলি, উইন্ডোজের সফটওয়্যারের ফোল্ডারে গেলে অনেক *.dll extension এর ফাইল পাবেন। লিনাক্সের ক্ষেত্রে এই প্রতিটি ডিএলএলই পিসিতে একবারের বেশি রাখবে না। এজন্যই সব কিছু ডিপেন্ডেন্সি ভিত্তিক। এতে লাভ হলো পিসিতে অনেক স্পেস বাচে। দেখা যাবে কোন কোন সফটওয়্যার ২ এম্বির বেশি ডাউনলোড করছে না। কারন অন্যান্য কোন সফটওয়্যার চালাতে এর ফাইল গুলোই একবার ইন্সটল হয়ে গেছে। ২য় বার আর প্রয়োজন নেই। সফটওয়্যার যদি ঝামেলা ছাড়াই ইন্সটল করতে চান, তাহলে মানজারো লিনাক্স ডিস্ট্রিবিউশনটাই বেস্ট। এতে পিপিএ(পারসোনাল প্যাকেজ আর্কাইভের) মারপ্যাচ নেই। তাছাড়া এটা ডিস্ট্রোওয়াচে র‍্যাংক এ শীর্ষে আছে। MX LINUX টাও বেশ ভাল।
★লিনাক্সে উইন্ডোজের সফটওয়্যার ওয়াইন দিয়ে অনায়াসে চলবে।
★যারা লিনাক্সকে কঠিন বলেন তারা হাতের এন্ড্রয়েড ফোনটাকে ফেলে দিন। কারন এটাও লিনাক্সেরই। যদি শুরু থেকেই আপনার কম্পিউটারে হাতেখড়ি লিনাক্স দিয়েই হতো তাহলে একথা কখনোই বলতেন না।

আসলে এদেশের মানুষ অবৈধভাবে জিনিসপত্র চালাতেই বেশি পছন্দ করে।
 
These are the rules that are to be followed throughout the entire site. Please ensure you follow them when you post. Those who violate the rules may be punished including possibly having their account suspended.

যারা কমেন্ট করবেন, দয়া করে বানান ঠিক রাখুন। উত্তেজিত অবস্থায় দ্রুত কমেন্ট করতে গিয়ে বানান ভুল করবেন না। আমরা যারা কমেন্ট পড়তে আসি, আমাদের কমেন্ট পড়তে অনেক অসুবিধা হয়।

Users who are viewing this thread

Back
Top