Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

  • অত্যন্ত দু:খের সাথে নির্জনমেলা পরিবারের পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, কিছু অসাধু ব্যক্তি নির্জনমেলার অগ্রযাত্রায় প্রতিহিংসা পরায়ন হয়ে পূর্বের সকল ডাটাবেজ ধ্বংস করে দিয়েছে যা ফোরাম জগতে অত্যন্ত বিরল ঘটনা। সকল প্রকার প্রতিরক্ষা ব্যবস্থা রাখা সত্বেও তারা এরকম ধ্বংসাত্মক কর্মকান্ড সংঘটিত করেছে। তাই আমরা আবার নুতনভাবে সবকিছু শুরু করছি। আশা করছি, যে সকল সদস্যবৃন্দ পূর্বেও আমাদের সাথে ছিলেন, তারা ভবিষ্যতেও আমাদের সাথে থাকবেন, আর নির্জনমেলার অগ্রনী ভূমিকায় অবদান রাখবেন। সবাইকে সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। বি:দ্র: সকল পুরাতন ও নুতন সদস্যদের আবারো ফোরামে নুতন করে রেজিস্ট্রেশন করতে হবে। সেক্ষেত্রে পুরাতন সদস্যরা তাদের পুরাতন আইডি ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।

কর্মক্ষেত্রে ইমেইলের শিষ্টাচার

  • Thread starter Bergamo
  • Start date
  • Watchers 7
  • Tagged users None
Bergamo

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
5,545
Messages
104,952
Credits
817,744
Profile Music
Sandwich


প্রেরক-প্রাপক
কেউ যখন কোনো মেইল পাঠায় তখন সবার আগে মেইলটাকে পাঠিয়েছে সেটা দেখি। তাই প্রেরক এবং প্রাপকের অংশগুলো ঠিকভাবে লিখতে হয়। মেইলটি যদি ব্যক্তিগত না হয়, তবে প্রেরক অংশে যথাসম্ভব আপনার পেশায় ব্যবহৃত নাম ব্যবহার করুন। কিংবা কোম্পানির নাম উল্লেখ করতে পারেন। এতে প্রাপক সহজেই মেইলটির গুরুত্ব বুঝতে পারবেন।

বিষয়বস্তু পরিস্কার করা
একটা ইমেইল লিখতে হলে সবার প্রথমেই আসে পুরো মেইলটির বিষয়বস্তু মানে টাইটেল লাইন। আর এটা পড়েই অপর পাশের মানুষটি বিস্তারিত মেসেজ সম্পর্কে ধারণা নিবেন। তাই টাইটেলে থাকা লাইনটি হতে হবে একেবারে নির্দিষ্ট কোনো বিষয়বস্তুর সারমর্ম। যেমন হতে পারে, কোনো সহকর্মীকে পরবর্তী একটি মিটিংয়ের সংবাদ জানাতে চাচ্ছেন।

প্রফেশনাল মেইল অ্যাড্রেস ব্যবহার
কর্মক্ষেত্রে প্রফেশনালিজম পরিস্কার করে তুলে ধরতে পারে ব্যক্তিগত ইমেইলের বদলে কর্মক্ষেত্রের ইমেইল ব্যবহার। কোনো ক্লায়েন্টের সঙ্গে যোগাযোগ করতে গিয়ে, আপনি নিজের ব্যক্তিগত মেইল অ্যাড্রেসটি থেকে যদি তাকে মেইল পাঠান, তবে তার কাছে প্রফেশনাল ভদ্রতা নিয়ে যথেষ্ট সন্দেহ তৈরি হবে। ক্লায়েন্ট এমন কোনো ব্যক্তি কিংবা কোম্পানির সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ রক্ষা করবে না, যাদের একটি মেইল পাঠানোর ব্যাপারে নূন্যতম ধারণা নেই।

শুভেচ্ছা বিনিময়
সচরাচর কোন বন্ধু কিংবা সহকর্মীকে মেইল করার জন্য ‘হাই’ বলি।

নিজের চেনা মানুষগুলোর সঙ্গে যোগাযোগের জন্য এতটুকু সৌজন্য মানানসই। কিন্তু মেইলটি যখন এমন একজনতে পাঠাবেন, যার সঙ্গে ব্যবসায়িক লেনদেন রয়েছে, তার সঙ্গে ‘হাই’ বলার চেয়ে ‘হ্যালো’ বলাটাই বেশি সৌজন্যমূলক।
 
Top