What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে যা করবেন (1 Viewer)

mahabub1

Member
Joined
Mar 4, 2018
Threads
93
Messages
103
Credits
13,877
আসসালামুয়ালাইকুম সবাইকে। জাতীয় পরিচয়পত্র এন আইডি কার্ড বা স্মার্ট কার্ড হারিয়ে ফেলেছেন? অনেকেই ভুলবশতঃ বা অসাবধনতার কারণে হারিয়ে ফেলেন। তাই কিভাবে এন আইডি কার্ড বা স্মার্টকার্ড ফিরে পাবেন তা আজ আপনার সাথে শেয়ার করবো।
স্টেপ - ০১ সর্ব প্রথম আপনাকে, আপনার নিকটস্ত থানায় গিয়ে জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেছেন এই বিষয়ে একটি জেনারেল ডাইরী (G.D) করতে হবে। দরখাস্তটি দুটি কপি করে নিয়ে যাবেন। এক কপি থানায় জমা রেখে দিবে, এবং অন্য কপিতে জি ডি নং এবং পুলিশের কর্মকর্তার স্বাক্ষর নিয়ে তা আপনার কাছে রেখে দিন।
স্টেপ - ০২ জি ডি কপি টি নিয়ে আপনাকে যেতে হবে নির্বাচন কমিশনের হেড অফিসের ঠিক পেছনের ভবনে (গুগল ম্যাপ - Bangladesh Election Commission) এখানেই জাতীয় পরিচয়পত্রের যাবতীয় সকল সমস্যার সমাধান করা হয়ে থাকে।
স্টেপ - ০৩ ভবনটির মেইন গেট দিয়ে ঢুকতেই হাতের বামে Information Booth বা তথ্য ক্রেন্দ্র। এখানে বসে থাকা কর্মকর্তার মাধ্যমে আপনি আপনার স্মার্ট কার্ড এর ১০ ডিজিটের নাম্বার এর পরিবর্তে ১৭ ডিজিটের নাম্বার কালেক্ট করতে হবে। কারন হারিয়ে যাওয়া কার্ড টি ফেরত পেতে আপনাকে যে (৩৪৫ টাকা) ফি পে করতে হবে তা ১৭ ডিজিটের নাম্বারের উপর করতে হয়। ১০ ডিজিটের নাম্বার এর উপর তা করা যায় না।
স্টেপ - ০৪ Information Booth বা তথ্য ক্রেন্দ্র থেকে বের হয়ে আপনি চলে যান ভবনের দ্বিতীয় তালায় টাকা জমা করার ফর্ম আনতে। ফরমটি ফিল আপ করে ভবনের নিচ তালায় কিছু ব্যাংক এর বুথ আছে, তাদের মাধ্যমে ফি জমা করে দিন।
স্টেপ - ০৫ টাকা জমা হয়ে গেলে আবার দ্বিতীয় তালায় চলে আসুন। সিরিয়াল টোকেন নিয়ে সিরিয়াল অনুযায়ী টাকা জমা দেয়ার ফরমটি কাউন্টারে জমা করে দিন। কাউন্টার থেকে আপনাকে ফর্ম এর একটা অংশ দিয়ে দিবে তা নিয়ে অপেক্ষা করুন।
স্টেপ - ০৬ মিনিট ১৫ এর মধ্যে আপনার মোবাইলে একটি SMS আসবে, তখন কাউন্টারে গিয়ে রিসিট টি দিয়ে জাতীয় পরিচয়পত্রটি কালেক্ট করে নিন। ব্যাস পেয়ে গেলেন হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্রটি
এখানে একটি বিষয়ে মনটা খারাপ হয়ে যেতে পারে এটা ভেবে যে আপনি যে জাতীয় পরিচয়পত্রটি পেলেন এটা স্মার্ট কার্ড না। লেমেনেটিং করা পুরতোন ভার্সনের জাতীয় পরিচয়পত্র। মন খারাপ এর কিছু নেই, আপাদত এটা দিয়েই আপনার যাবতীয় কাজ করতে থাকুন, বাংলাদেশ সরকার পুনরায় যখন আবার Smart Card বিতরন শুরু করবেন তখন আপনি আপনার স্মার্ট কার্ড টি পেয়ে যাবেন। তখন আপনাকে কোন Extra Fee পে করতে হবে না।
এই ছিল জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড হারিয়ে গেলে তা কিভাবে পাবেন তার বিস্তারিত সমাধান । বানান ভুলের জন্য ক্ষমা চাচ্ছি।
 

Users who are viewing this thread

Back
Top