What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ঈদের ছুটিতে সতর্কতা (1 Viewer)

Fahima

Senior Member
Joined
Apr 8, 2019
Threads
137
Messages
539
Credits
32,076
ঈদের ছুটিতে সতর্কতা
ঈদ চলেই আসলো। দীর্ঘ ছুটিতে সবাই যাচ্ছে নিজ নিজ গ্রামের বাড়ি। তবে ছুটিতে যাবার আগে খুব দরকারি একটা কাজ করতে ভুলে গেছেন আর তার দুশ্চিন্তায় পুরো ছুটিটাই মাটি; এমন ঘটনাও ঘটে খুব। তাই আপনার ছুটির সময়টা ভালোভাবে উপভোগ করার জন্য এই কাজগুলো অবশ্যই করে রাখুন।

১) বিল পরিশোধ:

ছুটিতে যাবার আগে এই মাসের বিলগুলো দিয়ে ফেলুন। নয়তো দেখা যাবে ছুটি শেষ করে আসতে আসতে বিল দেবার তারিখ পার হয়ে গেছে।

২) ওয়ালেট পরিস্কার করুন:

পুরনো বিভিন্ন রিসিপ্ট, বাজারের লিস্ট, আগের ছুটির বাস/ট্রেন/প্লেন টিকেট ইত্যাদি বের করে ফেলুন ওয়ালেট বা পার্স থেকে। এগুলো পরে বিভ্রান্তির সৃষ্টি করতে পারে। আর ওয়ালেটে যদি অত্যন্ত জরুরি কোন কাগজ থাকে যা এখন দরকার নেই, তবে সেই কাগজপত্র বাসায় বা অন্য কোন নিরাপদ স্থানে রেখে যান।

৩) দরকারি ডকুমেন্ট কপি করুন:

বিশেষ করে যদি দেশের বাইরে বেড়াতে যান তবে এই কাজটি অবশ্যই করবেন। আপনার আইডি, পাসপোর্ট, ক্রেডিট কার্ড এগুলোর ফটোকপি করে সাথে রাখুন। স্ক্যান করে সেই কপি আপনার ইমেইলেও সেভ করে রাখতে পারেন। পাশাপাশি, আপনার মোবাইল ও ল্যাপটপের দরকারী ফাইলসমূহের ব্যাকআপ রাখুন।

৪) অ্যাপয়েন্টমেন্ট বাতিল করুন:

ডাক্তার, ডেন্টিস্ট অথবা অন্য কোনো জায়গায় অ্যাপয়েন্টমেন্ট থাকলে সেটা মনে করে ক্যান্সেল করে যান। আপনার অফিসেও যদি কোনো মিটিং এ বসার কথা থাকে তাহলে সেটাও বাতিল করেন।

৫) সুইচ অফ:

বাড়ি থেকে বের হবার আগে অবশ্যই সবকিছুর সুইচ বন্ধ করে যাবেন। সব ইলেকট্রনিক জিনিসের প্লাগ খুলে রাখবেন। এতে ঝুঁকি হ্রাস পাবে; সাথে শক্তি এবং টাকা দুটোই বাঁচবে।

৬) চেক লিস্ট তৈরি করুন:

আপনার সাথে কি কি নেবেন তার একটা চেক লিস্ট তৈরি করে রাখুন আগে থেকেই। বের হবার আগে এই লিস্ট অনুযায়ী সব কিছু নেয়া হয়েছে কিনা তা দেখে নিন। সাধারণ কিছু অসুখ; যেমন মাথা ব্যাথা, সর্দি, অ্যাসিডিটি, বদ হজম ইত্যাদির জন্য প্রয়োজনীয় ওষুধ অবশ্যই সাথে নিন।

৭) বই এবং স্ন্যাকস:

অনেকেই বাসস্ট্যান্ড, ট্রেন স্টেশন বা এয়ারপোর্ট থেকে বই, ম্যাগাজিন, চিপস, চকলেট এসব কিনে থাকেন। কিন্তু, এতে যেমন খরচটা বেশি হয়ে যায় তেমনি এগুলোর গুনগত মানও ভালো হয়না। এর চাইতে বাসা থেকেই কয়েকটা পেপারব্যাক বই নিয়ে নিন, স্ন্যাকস তৈরি করে নিন অথবা ফলমূল কেটে নিয়ে নিন।

৮) ফ্রিজ এবং ডাস্টবিন খালি করুন:

পচে যেতে পারে এমন জিনিস খালি করে ফেলুন ফ্রিজ থেকে। সম্ভব হলে ফ্রিজ একেবারেই খালি করে পাওয়ার অফ করে যান। এছাড়া বাড়িতে কোনো আবর্জনাও রাখবেন না। বাইরে এমন জায়গায় রেখে দিন যাতে ময়লাওয়ালা নিয়ে যেতে পারে।

৯) ধোয়া মোছা:

সম্ভব হলে বেড়াতে যাবার আগে বিছানার চাদর, বালিশের কভার, ময়লা পোশাকগুলো ধুয়ে, শুকিয়ে গুছিয়ে রেখে যান। এতে ফিরে এসে আর এগুলো ধুতে হবে না। আর জার্নির ক্লান্তি দূর করতে পরিষ্কার বিছানায় ঘুমের তো তুলনাই হয় না। ময়লা বাসন কোসন ধুয়ে পানি ঝরাতে রেখে দিন। এর পাশাপাশি ওয়াশরুম, বেসিন এবং সিঙ্কে অল্প করে বেকিং সোডা ছড়িয়ে দিয়ে যান। এতে দুর্গন্ধ হবে না।

১০) গ্যাজেটসমূহে চার্জ দেয়া:

আপনার মোবাইল, ল্যাপটপ, ট্যাব, পাওয়ার ব্যাংক এই জাতীয় গ্যাজেটসমূহ ঠিকঠাক মতো চার্জ করে নিন এবং চার্জার নিতে ভুলবেন না।

১১) রিজার্ভেশন:

আবাসন এবং যানবাহনের রিজার্ভেশন চেক করে নিন আগে থেকেই।

১২) বাচ্চাদের জন্য আলাদা ব্যাগ:

আপনার সাথে ছোট বাচ্চা থাকলে তাদের যত্নের জিনিসগুলো আলাদা একটি ব্যাগে নেবেন। দুধের বোতল, বিশুদ্ধ পানি, ডায়পার, ওয়েট ওয়াইপ এগুলো নেওয়া হয়েছে কিনা চেক করে নিন।

১৩) পোষা প্রাণী এবং গাছ:

বাসায় কোনো পোষা প্রাণী যেমন পাখি, বিড়াল, কুকুর, খরগোশ এগুলো থাকলে কোনো আত্মীয় বা বন্ধুকে দিয়ে যান যারা আপনার ছুটির সময়টায় এদের যত্ন নিতে পারবে। বাসায় গাছাপালা থাকলে এগুলো দরজার বাইরে রেখে যান যাতে তারা পর্যাপ্ত সূর্যালোক পায়। প্রতিবেশী যাতে একটু সময় করে এগুলোতে পানি দেয় তার ব্যবস্থা করে যান।

১৪) জানিয়ে যান:

বাড়িতে ছাড়া অন্য কোথাও ঘুরতে গেলে পরিবার এবং কাছের বন্ধুদের জানিয়ে যান আপনার ভ্রমণের সব তথ্য। আপনি কোথায় যাচ্ছেন, কতদিন থাকবেন, কোনদিন কোন এলাকায় ঘুরতে যাবেন এ ব্যাপারে জানিয়ে যান। ফোন নাম্বার দিয়ে যান এবং সবসময় যোগাযোগের ব্যবস্থা রাখুন। এতে আপনার কোনো বিপদ হলে তারা টের পাবেন এবং সে অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন।

১৫) নিরাপত্তা:


বাড়ি খালি করে চলে গেলে তাতে চুরি ডাকাতি হবার সম্ভাবনা বেশি থাকে। প্রতিবেশীকে জানিয়ে যান আপনি থাকছেন না এবং তিনি যেন আপনার বাড়ির দিকে একটু নজর রাখেন তা নিশ্চিত করে নিন। সব দরজা জানালা শক্ত করে বন্ধ করা হয়েছে কিনা চেক করুন। এছাড়াও সব পর্দা টেনে দিয়ে রাখুন।
 
Last edited by a moderator:

Users who are viewing this thread

Back
Top