What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

    ক্যারিয়ারের দক্ষতা অর্জন (1 Viewer)

    • Thread starter MOHAKAAL
    • Start date
    • Watchers 10
    • Tagged users None
    MOHAKAAL

    MOHAKAAL

    Board Senior Member
    Elite Leader
    Joined
    Mar 2, 2018
    Threads
    1,635
    Messages
    14,436
    Credits
    1,066,657
    Sandwich
    Profile Music
    French Fries
    Mj3wuZ7.gif


    আর্থিক সঙ্কটের মধ্যে ক্যারিয়ার পাকাপোক্ত করতে কোনো ধরনের বিনিয়োগ করতে চান না বেশিরভাগ মানুষ। তবে ক্যারিয়ার আরো উজ্জ্বল করতে টাকা ও সময় বিনিয়োগ করে নতুন কোনো কোর্স করা বা কিছু জানা অনেক সময় দারুণ ফল বয়ে আনে। ক্যারিয়ারে বিনিয়োগ করার একটি প্রধান মাধ্যম হলো শিক্ষা। তবে এ জন্য আবার স্কুলজীবনে ফিরে যেতে হবে না বরং জানার জগৎটাকে আরো বাড়াতে হবে।

    ডিগ্রি নিন : ব্যাচেলর ডিগ্রি সম্ভব হলে মাস্টার্স ডিগ্রি অর্জন করুন। এটা বর্তমান চাকরিবাজারে ন্যূনতম যোগ্যতা হিসেবে বিবেচিত হয়। পারলে এমবিএ অথবা পিএইচডি করলে ক্যারিয়ারে তা ভালো ফল নিয়ে আসবে। এতে হয়তো প্রমোশন হবে আপনার। নইলে অন্য কোনো কোম্পানিতে আরো ভালো চাকরি পাবেন আপনি। ক্যারিয়ারের মাঝামাঝি সময়ে কাজের ব্যস্ততায় বা আর্থিক সঙ্কটের কারণে উচ্চতর ডিগ্রি নেয়া অনেকের পক্ষেই সম্ভব হয় না। তবে মনে রাখতে হবে, এই ডিগ্রি জন্য সুফলই বয়ে আনবে।

    সার্টিফিকেট নিন : শুধু উচ্চতর ডিগ্রিই যথেষ্ট নয়। ভালো চাকরির জন্য প্রাসঙ্গিকভাবে সার্টিফিকেটেরও প্রয়োজন হয়। বিভিন্ন টেকনিক্যাল কাজে, প্রজেক্টে বা হিউম্যান রিসোর্সের চাকরিতে সার্টিফিকেটের মূল্য অনেক। কম্পিউটারের বিভিন্ন কোর্স ও ইংলিশ স্পোকেন কোর্সের ব্যাপারে অগ্রাধিকার দিন। এসব সার্টিফিকেট আপনাকে প্রতিযোগিতায় অবশ্যই এগিয়ে রাখবে। এ ধরনের সার্টিফিকেট অল্প সময়ে পাওয়া যেতে পারে।

    আনুষঙ্গিক দক্ষতা অর্জন : শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা বা যোগ্যতা হলেও অনেক সময় ক্যারিয়ারে পূর্ণতা আসে না। আপনাকে আনুষঙ্গিক কিছু দক্ষতাও বাড়িয়ে নিতে হবে। যেমন যদি চট্টগ্রাম বা সিলেটে চাকরির খাতিরে বদলি হন, তাহলে সেখানকার ভাষা বোঝার চেষ্টা করতে হবে আপনাকে, যা পেশাগত গুরুত্ব রাখে বেশ।
     

    Users who are viewing this thread

  • Top