What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ভবিষ্যৎ জানানো ফেইসবুক অ‍্যাপগুলো কি নিরাপদ? (1 Viewer)

Nirjonmela

Administrator
Staff member
Administrator
Joined
Mar 1, 2018
Threads
2,762
Messages
23,231
Credits
813,578
Pistol
Crown
Thread Title Style (One)
Profile Music
jzFCldp.jpg


নিজের ভবিষ্যৎ সম্পর্কে জানতে এখন আর হস্তরেখা বিশারদ কিংবা জ্যোতিষীর কাছে না গেলেও চলবে।

কতো বছর বয়সে আপনার বিয়ে হবে, বিয়ের পর আপনার ভবিষ্যৎ কেমন হবে অথবা কে আপনার ফেইসবুক প্রোফাইল লুকিয়ে লুকিয়ে দেখেন? এমন অনেক প্রশ্নের উত্তর এখন ফেইসবুক অ্যাপের এই লিংকে ক্লিক করেই জেনে নেওয়া যাবে। ফেইসবুকের নিউজ ফিডে ভবিষ্যৎ সম্পর্কে তথ্যের যেসব লিংক বন্ধুরা শেয়ার করেন, তা এই অ্যাপ ব্যবহারেরই ফলাফল।

আপনি যখন 'বিয়ের পর ভবিষ্যৎ কেমন হবে' জানতে আগ্রহী হয়ে অ্যাপটিতে ঢুঁ মারবেন, তখন ওয়েবসাইটটিতে প্রথমে লেখা থাকবে—'খেলাটি খেলতে এখানে ক্লিক করুন।' তারপর তাতে ক্লিক করলে ফেইসবুকে লগইন করতে বলা হবে এবং কিছু তথ্য দেখার অনুমতি চাওয়া হবে। অনুমতি দিলে কিছু সময় পর ফলাফল দেখাবে। ফলাফলটি বন্ধুদের সঙ্গে ফেইসবুকে শেয়ার করতেও প্রলুব্ধ করা হবে।

একই নিয়মে এ লিংকে গিয়ে আপনি দেখতে কোন নেতার মতো তা জানতে পারবেন। স্বর্গে যাবেন নাকি নরকে যাবেন তাও জানা যাবে লিংক থেকে। আপনার স্ত্রী কেমন মানুষ হবে, আপনি কবে মরে যাবেন এরূপ অনেক প্রশ্নের উত্তর জানাতে রয়েছে ফেইসবুক অ‍্যাপ।

এই সব কি সত‍্যি?

ফেইসবুকের জন্য এমন অনেক অ্যাপই তৈরি করছেন ডেভেলপাররা। ফেইসবুকের অ্যাপ্লিকেশন থেকে পাওয়া তথ্যগুলো অনেকে নিছক মজা হিসেবে নিলেও সত্যি ভেবে বিশ্বাস করেন কেউ কেউ। আদতে এসব তথ্যের কোনো ভিত্তি নেই।

অ‍্যাপগুলো তৈরির কারণ

অ্যাপগুলো তৈরি করার পেছনে বাণিজ্যিক উদ্দেশ্য আছে। অ্যাপ্লিকেশনগুলোতে কেউ ক্লিক করলে ব্যবহারকারীর ফেইসবুক থেকে কিছু তথ্য নেওয়ার অনুমতি চাওয়া হয়। এর মধ্যে ফেইসবুক ইউজারের নাম, মেইল আইডি, মোবাইল নম্বর, ছবি, লাইক-শেয়ার, ফেইসবুকের বন্ধু তালিকা ও ম্যাসেজ দেখার অনুমতি ইত্যাদি থাকে। কিছু অ্যাপ ফেইসবুকে আপ করা ব্যক্তিগত ছবি ব্যবহারেরও অনুমিত নেয়। এভাবে মজার ছলে অ্যাপ ডেভেলপাররা আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেন।

Fi8zxkM.jpg


তথ্যগুলো নানা কাজে ব্যবহার করা হয়। বিক্রি করে দেওয়া হয় ফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেসগুলো, যা অনলাইন বিজ্ঞাপনের মারফত পণ্যের প্রচারণায় ব্যবহার করা হয়। এছাড়া, তথ্য বিক্রির পাশাপাশি অ্যাপগুলো ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে হ্যাকিংয়ের অ্যালগরিদমে ব্যবহার করে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (এআই) শক্তিশালী করতে অসংখ্য ছবির প্রয়োজন হয়। এ অ্যাপগুলো থেকে পাওয়া ছবিগুলো দিয়ে সে চাহিদা মেটানো হয়। পর্নো সাইটে বিকৃতভাবে ব্যবহারের মতো অনৈতিক উদ্দেশ্যেও অনেকে ছবিগুলো ব্যবহার করে থাকেন।

ফিরে আসতে চাইলে, মজা করতে গিয়ে 'বিপদ' না বুঝেই অনেকে অ্যাপগুলো ব্যবহার শুরু করেছেন। অ্যাপগুলো দ্রুত রিমুভ করাই ভালো। ডেস্কটপ ব্যবহারকারীরা এই লিংক গিয়ে নিষ্কৃতি পাবেন। লিংকটিতে ঢোকার পর অ্যাপের তালিকা দেখাবে। সেখান থেকে যে অ্যাপগুলো অপ্রয়োজনীয় বা ক্ষতিকর মনে হয় সেগুলোর ডান পাশে থাকা ক্রস চিহ্নে ক্লিক করে রিমুভ করে দিতে পারবেন।

মোবাইলে এ ধরনের অ্যাপ ব্যবহারকারীদের যেতে হবে লিংকে। এখান থেকে অপ্রয়োজনীয় বা ক্ষতিকর অ্যাপে ক্লিক করতে হবে। তাহলে নতুন পেইজ আসবে।

পেইজের শেষে অ্যাপটি রিমুভ করার অপশনে ক্লিক করে কনফার্ম করলেই অ্যাপটি রিমুভ হয়ে যাবে। কোন অ্যাপ কী কী তথ্য নিচ্ছে, তা অ্যাপটি চালু করার সময়ই দেখানো হয়। তাই ফেইসবুকে অচেনা কোনো অ্যাপ ব্যবহার করার আগে দেখে নিতে হবে অ্যাপটি ব্যক্তিগত কোনো তথ্য নিচ্ছে কি না কিংবা নিরাপদ কি না।
 

Users who are viewing this thread

Back
Top