What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

রাজ কাহিনী (1 Viewer)

I am here

Exclusive Writer
Story Writer
Joined
Dec 12, 2018
Threads
11
Messages
216
Credits
8,516
এই প্রথম এই সাইট এ একটি গল্প পোস্ট করতে যাচ্ছি , সবাই সাথে থাকবেন আর কোন সাজেশন থাকলে জানাবেন । বানান ভুল আমার চির সঙ্গী তাই নিজ গুনে ক্ষমা করবেন ।

এই গল্পের সব কিছু কাল্পনিক স্থান কাল পাত্র পাত্রি কোন কিছুর সাথে বাস্তবের কোন মিল নেই । আমি এই গল্প সম্পূর্ণ নিজে লিখছি আমি অন্য কোন সাইট এ এই গল্প পোস্ট করি নি আর করব ও না যদি কেও অন্য সাইট এ কপি করতে চান আগে অনুমতি নিয়ে নিবেন আশা করি ।



কাঞ্ছনাপুর একটি ছোট কিন্তু অনেক সমৃদ্ধ রাজ্য । মনিপুর, মোহনগঞ্জ , রায়বাগ, গৌরি নগর , মিঠা পুর , ও স্বর্ণ দ্বিপ এই অঞ্চল নিয়ে কাঞ্ছনাপুর রাজ্য । মনিপুর কাঞ্চনাপুর এর রাজধানী ।এই রাজ্যের আয়তন মাত্র ৮৬ হাজার বর্গ মাইল । এর জনসংখ্যা প্রায় ৭ লক্ষ । এই রাজ্যের ভৌগোলিক অবস্থান খুব ই গুরুত্ত পূর্ণ । আসে পাসে যত রাজ্য আছে তাদের সব বনিক কাফেলা এই রাজ্য হয়ে যেতে হয় । এই রাজ্যের সমুদ্র বন্দর সবচেয়ে বড় এবং পৃথিবীর সবদেশের জাহাজ এই বন্দর এ নোঙ্গর ফেলে । আপাত দৃষ্টি তে অন্য রাজ্যের রাজারা কাঞ্ছনাপুর এর সাথে ভালো সম্পর্ক বজায় রাখলে ও মনে মনে কাঞ্ছনাপুর দখল করার সপ্ন লালন করে ।
এই রাজ্যের বর্তমান রাজা জিতেন্দ্র । রাজা জিতেন্দ্র গত ৭ বছর যাবত সিংহাসন এ বসেছেন । সিংহাসন এ বসার পর থেকে তিনি শান্তিতে নেই । রাজা হওয়ার পর থেকে তার পিছনে শত্রু লেগেই আছে । এই পর্যন্ত দুইবার তাকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছে । এই ৭ বছর এ তাকে ৪ বার যুদ্ধে যেতে হয়েছে ।

এই সব কিছুর পিছনে রয়েছে তার সৎ ভাই মহেন্দ্র এটা রাজা জিতেন্দ্র ভালো করেই জানেন । কিন্তু কয়েকবার সুযোগ পেয়ে ও তিনি নিজ ভাইকে হোক সে সৎ মারতে পারে নি ।
জিতেন্দ্র যখন সিংহাসন এ বসে তখন সে ৩০ বছর এর ঝলমলে যুবক । কিন্তু এই ৭ বছর এ যেন তার বয়স ২০ বছর বেড়ে গেছে । যুদ্ধ কোন বিষয় নয় । জিতেন্দ্র তার বাবার শাসন এর সময় অনেক বার যুদ্ধে গিয়েছেন । সবচে বেশি যে ব্যাপার টা দুখী করেছে তা হল ওর বাবার কাছে করা শেষ প্রতিজ্ঞা । জিতেন্দ্রের বাবা মৃত্যু শয্যায় রাজা গবিন্দ নিজের বড় ছেলে কে একাকী ডেকে বলেছিলেন । বাবা আমি তমাদের দুই ভাই এর মধ্যে রাজ্য ভাগ করে দিতে পারলে খুব খুশি হতাম । কিন্তু সেই নিয়ম নেই । তাই নিয়ম মতো আমি তোমাকে রাজা ঘোষণা করলাম । কিন্তু বাবা তুমি তোমার ছোট ভাই এর উপর কোন দিন কঠোর হইও না । আমি জানি সে তোমাকে অনেক বিরক্ত করবে কিন্তু বাবা তুমি ওকে সামলে নিও । প্রয়োজনে শাস্তি দিও কিন্তু একেবারে মেরে ফেলো না ।

বাবার শেষ কথা জিতেন্দ্র এতদিন অক্ষরে অক্ষরে পালন করে আসেছে । কিন্তু আর পারছে না । রাজা হওয়ার পর জিতেন্দ্র মহেন্দ্র কে দুটি বিশাল শহর এর শাসক বানায় । জিতেন্দ্রর সভাসদ রা জিতেন্দ্র কে নিষেধ করার পর ও জিতেন্দ্র তাদের কোথায় কান দেয়েনি । কিন্তু এর ফল জিতেন্দ্র হাতে নাতে পেয়ে যায় । মহেন্দ্র কে মোহনগঞ্জ আর স্বর্ণ দ্বিপ এর শাসন ভার দেওয়া হয়েছিল কিন্তু ৬ মাসের মধ্যে মহেন্দ্র নিজেকে রাজা ঘোষণা করে ও মিঠা পুর দখল করে নেয়ে । মহেন্দ্র ছাড়া ও জিতেন্দ্রর দুই সৎ বোন আছে এদের একজন হিমানী । যার বিয়ে হয় ভিম সিং এর সাথে ভিম সিং ছিল গৌরি নগর এর গভর্নর । ভিম সিং ও মহেন্দ্র এর সাথে যোগ দেয় ।

সিংহাসন এ বসার ৬ মাসের মধ্যে জিতেন্দ্র প্রায় রাজ্য হারা হওার অবস্থায় এসে দারায় । জিতেন্দ্রর হাতে থাকে সুধু রাজধানী মনিপুর আর রায়বাগ । জিতেন্দ্র কে দুর্বল শাসক ভেবে অনেক সভাসদ মহেন্দ্রর সাথে যোগ দেয়ে । কিন্তু জিতেন্দ্র সেই বিদ্রহ কঠিন হাতে দমন করে এবং মহেন্দ্র আর ভিম সিং কে বন্দি করে । কিন্তু বাবার শেষ অনুরধ আর বোন হিমানির অনুনয় এর কারনে ওদের কোন শাস্তি না দিয়ে প্রাসাদ এ নজর বন্দি করে রাখে । অদিকে গৃহ যুদ্ধের সুযোগ কাজে লাগিয়ে দক্ষিন আঞ্ছল এর রাজা যবন রায় কাঞ্ছনাপুর আক্রমন করে বসে ।

জিতেন্দ্র কে আবার সেনা নিয়ে রওনা হতে হয় । হিমানী ও ভিম সিং অনেক কাকুতি মিনতি করে ভিম সিং কে আর একবার সুযোগ দেয়ার জন্য । জিতেন্দ্র ভিম সিং কে নিজের সেনা পতি করে নেয়ে । সেই যুদ্ধে ভিম সিং অনেক বীরত্ব প্রদর্শন করে আবার জিতেন্দ্রর আস্থা অর্জন করে নেয়ে । জিতেন্দ্র আবার ভিম সিং কে গৌরি নগর এর গভর্নর করে পাঠায় ।

কিন্তু মহেন্দ্রর কোন পরিবর্তন নেই সে তেমন ই আছে । একটু ও পরিতাপ তার মধ্যে নজর আসে না । হঠা ৎ একদিন মহেন্দ্র পালিয়ে যায় এবং অনেক খুজে ও ওকে পাওওা যায় না । এর কিছুদিন পর খবর আসে যে একদল মুখোশ ধারি লোক মনিপুর এর আসে পাসে গ্রাম গুলিতে লুট তরাজ করছে । জিতেন্দ্র তাদের দমন করার জন্য সেনা পাঠায় । কিন্তু কিছুদিন পর খবর আসে যে এরা মামুলি ডাকাত নয় অনেক সংগঠিত এবং সংখ্যায় অনেক । তাই জিতেন্দ্র নিজে ই ডাকাত দের সাথে বোঝা পড়া করার জন্য রওনা হয় । সেই ডাকাত দল কে পরাজিত করতে জিতেন্দ্রর প্রায় ৩ মাস সময় লেগেছিল । কিন্তু সরদার পালিয়ে গিয়েছিল বলতে গেলে জিতেন্দ্র ওকে পালিয়ে যেতে দিয়েছিল । কারন সরদার আর কেও নয় রাজার ভাই মহেন্দ্র ।
 
Last edited:

Users who are viewing this thread

Back
Top