What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আংকল টমস কেবিন (1 Viewer)

robinhood

Moderator
Staff member
Moderator
Joined
Mar 19, 2018
Threads
58
Messages
746
Credits
6,707
Lipstick
Television
Birthday Cake
MNmdlG5.jpg


দাস প্রথার বিরুদ্ধে লেখা "হেরিয়েট বেকার স্ট" এর "আংকল টমস কেবিন" ছিল ১৯ শতকের বেস্ট সেলিং উপন্যাস। সে সময়ে বাইবেলের পরেই সবচেয়ে বেশি বিক্রিত বই ছিল এটি। প্রথম বছর বইটি আমেরিকায় ৩,০০,০০০ কপি আর ব্রিটেনে ১ মিলিয়ন কপি বিক্রি হয়। প্রথম প্রকাশের তিন বছর পর ১৮৫৫ সালে আবার বের হলে এটি কে " সর্ব কালের সবচেয়ে জনপ্রিয় উপন্যাস" ঘোষণা করা হয়ে ছিল। গৃহযুদ্ধ শুরুর সময় আব্রাহাম লিংকন একবার "হেরিয়ট"-এর সাথে দেখা করেন এবং বলেন " So this is the little lady who started this great war ?"


হেরিয়ট মূলত এই উপন্যাসটি লিখতে উদ্বুদ্ধ হন Josiah Henson- নামক আরেক নিগ্রো ক্রীতদাসের নিজের লেখা "অটবায়োগ্রাফি" "The Life of Josiah Henson" থেকে ১৮৪৯ সালে।
Josiah Henson- একজন নিগ্রো ক্রীতদাস যিনি "Arthur Shelby" নামক এক ব্যাক্তির ৩,৭০০ একর জমিতে তামাক চাষের কাজ করতেন ম্যারিলিন্ড-এ। অসহ্য এ শ্রম হইতে না পেরে ১৯৩০ সালে তিনি কানাডা পালিয়ে যান। সেখানে গিয়ে তিনি আরও কিছু ক্রীতদাসের সাথে পরিচিত হন যারা সবাই সে সময় পালাতে চাইছিল।Josiah Henson তাদেরকে পালাতে সাহায্য করেন। পরবর্তীতে তিনি নিজ ক্রীতদাস জীবনের স্মৃতি মনে করে লিখে ফেলেন এই বইটি। এই বইটিই হ্যারিয়ট-কে অনুপ্রাণিত করে "আংকেল টমস কেবিন" বইটি লিখতে।

Download Link:

Uncle_Tom's_Cabin.pdf
 

Users who are viewing this thread

Back
Top