What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ফ্রিদা কাহলো : ক্যানভাস যার ভগ্নোদ্যমক্ষেত্র (1 Viewer)

Starling

Board Senior Member
Elite Leader
Joined
Mar 7, 2018
Threads
775
Messages
12,015
Credits
220,609
Recipe wine
Kaaba
Profile Music
Birthday Cake
hw26N5v.jpg


জোড়া ভ্রূ'র একটি তরুণী হরিণ তার শরীরে নয়টি তীরে ক্ষত বিক্ষত হয়ে বিধ্বস্ত অবস্থা নিয়ে দাড়িয়ে আছে , তার চার পাশের লালাভ রংয়ের মাটিতে ঝরা পাতার মৃত বৃক্ষ সারি ও অদূরে আশা জাগানিয়া নীল আকাশ । কথা হচ্ছে উনিশ শতকের বিখ্যাত নারী চিত্রশিল্পী ফ্রিদা কাহলোর অনবদ্য সৃষ্টি 'দ্যা ওয়ান্ডার্ড ডিয়ার' নিয়ে । নিজের মানসিক অবস্থা ও শারীরিক অসুস্থতা নিয়েই ফ্রিদার সারা জীবনের চিত্রকলা । এই 'বিস্মিত হরিণী' তার মধ্যে অন্যতম চিত্রকর্ম । মানসিক পরিস্থিতি নির্ভর 'সেলফ পোট্রেট' চিত্রকলায় নিজেকে তুলে আনার অনন্য ক্ষমতার জন্য ফ্রিদা কাহলো মডার্ন আর্টসের শিল্পীদের মধ্যে স্বকীয় অবস্থান নিয়ে আছেন ।

wn3Dyqn.jpg


1946 সালে কাহলোর আঁকা আহত হরিণ - source : study

ফ্রিদার জন্ম ১৯০৭ সালের জুলাইয়ে মেক্সিকোর মেক্সিকো সিটির কোইয়ানে, পারিবারিক নাম মাগদালেনা কারমেন ফ্রিদা কাহলো ই কালদেরন । ফ্রিদার পিতা গুইলেরমো কাহলো (১৮৭২-১৯৪১) ছিলেন জার্মান ইহুদী বংশদ্ভুত মেক্সিকান আলোকচিত্রী; তিনি মেক্সিকো শহরের আর্কিটেক্ট সম্পর্কিত আলোকচিত্রের জন্য সুপরিচিত আর মাতা মাতিলদে কালদেরন ই গঞ্জালেজ (১৮৭৪-১৯৩২) ছিলেন ধর্মভীরু রক্ষণশীল । শিশুকাল থেকেই শারীরিক অসুস্থতায় দিনপাত করতে হয় ফ্রিদাকে, ছয় বছর বয়সে পলিও আক্রান্ত হওয়ার ফলে তার ডান পা বাম পা থেকে অপেক্ষাকৃত সরু আকৃতির হয়ে যায় । জীবনের গুরুত্বপূর্ণ সময়গুলোই কেটেছে হাসপাতালের বিছনায়, ফ্রিদার যতো আলোকচিত্র এখন পাওয়া যায় তার অধিকাংশই ফটোগ্রাফার পিতার ধারণ করা । এক দিকে পিতার ধর্ম বিমুখী দর্শন ও অন্যদিকে মায়ের ধর্মভীরু জীবনবোধ মিলে ফ্রিদার শিশু কাল ছিলো অনেকটাই ডানপিটে স্বভাবের ।

ফ্রিদার পেইন্টিং ও সমাজতান্ত্রিক রাজনীতি দর্শনের প্রতি আগ্রহের জন্ম হয় ১৯২২ সালে স্কুলে পড়ার সময়টায় । মেক্সিকো সিটির ন্যাশনাল প্রিপেরাটরী স্কুলে পড়ার সময়ে সরকারি খরচে চার্চ, স্কুল, লাইব্রেরী ও অন্যান্য সরকারি ভবনে ভাস্কর্য, পেইন্টিং করার কাজ শুরু হয় । সেই সূত্রেই বিখ্যাত ভাস্কর 'দিয়াগো রিভেরা' আসেন ফ্রিদার স্কুলে, ভাস্কর্য করার সময়েই স্কুল পড়ুয়া ফ্রিদার সাথে দিয়াগোর প্রথম দেখা ও এই বছরেই ফ্রিদার সাথে রাজনীতির দেখা অর্থাৎ, ১৯২২ সালে ফ্রিদা কাহলো সমাজতান্ত্রিক সংঘটন 'লস কাচোচাস'এর সদস্য হন । এই সংঘটনের নেতা ছিলেন স্কুলের সহপাঠী 'আলেজান্দ্রো গোমেজ আরিয়াস'। যার সাথে ফ্রিদার ১৯২৫ এর বাস দুর্ঘটনা পর্যন্ত প্রণয়ের সম্পর্ক ছিলো । ১৯২২ থেকে ১৯২৫ সাল পর্যন্ত সময় কেটেছে স্কুলে, রাজনীতিতে ও তার পিতার কাছে আলোকচিত্র শিখার মধ্যদিয়েই ।

fJSczrK.jpg


The Two Fridas' সাথে ফ্রিদা কাহলো - source : biography

১৯২৫ এর সেপ্টেম্বরে স্কুল থেকে আরিয়াস ও ফ্রিদার বাড়ি ফিরার পথে তাদের বাসের সাথে একটি ট্রেনের দুর্ঘটনা ঘটে । এই দুর্ঘটনায় ফ্রিদা মারাত্মকভাবে আহত হন । তার পা , কোমর ও মেরুদণ্ডের হাড় ইঞ্জোর্ড হয়, ফলশ্রুতিতে ফ্রিদা দাঁড়ানোর ক্ষমতা হারায় । হাসপাতালের বিছানায় কাটতে থাকে তার সময়, এমতাবস্থায় জানতে পারেন মা হওয়ার ক্ষমতাও হারিয়েছেন । ইতোমধ্যে, এই খবর শোনে ফ্রিদা 'লিওনার্দো' নামে এক ইমেজিনারী সন্তানের 'বার্থ সার্টিফিকেট' করিয়ে ছিলেন ! এহেন পরিস্থিতিতে প্রচণ্ড মানসিক অবসাদ গ্রাস করতে থাকে ফ্রিদাকে । প্রচণ্ড শারীরিক ব্যথা ও একাকীত্ব কাটাতেই হাসপাতাল ও পরবর্তীতে বাড়ীতে ফ্রিদার চিত্রকর্মের শুরু । নিজের চিত্রের সাবজেক্ট নিজেই, এই থেকে তার 'সেলফ পোট্রেট' সিরিজের সুত্রপাত, এ নিয়ে ফ্রিদার মতামত ছিলো এমন –

"I paint myself because I am often alone and I am the subject I know best"
 

Users who are viewing this thread

Back
Top