What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ইসরাইল সম্পর্কে জানা-অজানা কিছু তথ্য (1 Viewer)

Nagar Baul

Board Senior Member
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
1,152
Messages
13,339
Credits
547,766
Pen edit
Sailboat
Profile Music
প্রতিদিন যারা খবরের কাগজ পড়ে থাকেন তাদের বেশিরভাগই ইসরাইল দেশটির সাথে পরিচিত, কেননা বর্তমানে খবরের কাগজ খুললেই হদিস মিলে ইসরাইল নামক দেশটির নানা যুদ্ধ বিপর্যয়ের খবর। তবে সেদিকে যাচ্ছি না আমরা, যুদ্ধ বিপর্যয় এই সকল বিষয় বাদ দিলেও কিন্তু দেশটি সম্পর্কে নতুন করে জানার অনেক কিছুই আছে যা আমাদের সম্পূর্ণ অজানা। চলুন জেনে নেয়া যাক ইসরাইল সম্পর্কে জানা অজানা কিছু তথ্য –

ESJOKT_001.jpg


ইসরাইলের মানচিত্র - Source: Lonely Planet

১. ইসরাইল দেশটি পৃথিবীর সর্বনিম্ন অঞ্চলে অবস্থিত। এর প্রমাণ পাওয়া যায় মৃত সাগর বা 'দি ডেড সি' মাধ্যমে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩১৫ ফুট নীচে অবস্থিত। তবে মজার ব্যাপার হলো এই সমুদ্রে ডুবে যাওয়ার কোন সম্ভাবনা নেই, এর কারণ হলো সমুদ্রের জল ঘনত্ব এবং লবণ মাত্রার তীব্রতা।

২. বর্তমানে আমরা যে স্মার্ট ফোন ব্যবহার করি তার প্রধান সেল ফোন প্রযুক্তি তৈরি করেন মটোরোলা ইজরায়েল আর এন্ড ডি সেন্টার এর ইসরাইলের প্রকৌশলীরা। সেক্ষেত্রে বলা বর্তমানে যেই প্রযুক্তি আমরা ব্যবহার করছি এর পেছনে ইসরাইলদের বড় ধরনের অবদান রয়েছে।

৩. ইসরায়েল বিশ্বের একমাত্র দেশ যে তার ডাকটিকিটের জন্য খাঁটি আঠা ব্যবহার করে! যা বিশ্বের অন্য কোন দেশেই করা হয়না।

ESJOKT_002.jpg


ইসরাইলের বংশধরদের দেরী মধ্যযুগীয় মানচিত্র
৪. মুসলমানরা বিশ্বের মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে সবচেয়ে ঘৃণিত হলো ইসরাইল । এর কারণ এই রাষ্ট্র জন্মের পর কয়েক দশকের মধ্যেই কয়েক হাজার মুসলিম নর-নারীকে হত্যা করেছে । তবে মিশর ইসরাইলকে স্বীকৃতি দানকারী প্রথম মধ্যপ্রাচ্যের রাষ্ট্র ছিল।

৫. ইসরায়েলের প্রাচীন ভূমিতে রয়েছে হাজার হাজার প্রত্নতাত্ত্বিক স্থান। এর মধ্যে শুধুমাত্র জেরুজালেমেই রয়েছে ২০০০ স্থান। তাই আপনি চাইলে ঘুরে আসতে পারেন এই সকল প্রত্নতাত্ত্বিক স্থানে, কে জানে হয়তো কোনো অমূল সম্পদও পেয়েও যেতে পারেন!

৬. বিশ্বের যেকোনো দেশের তুলনায় ইসরাইলের মাথাপিছু যাদুঘরের সংখ্যা সবচেয়ে বেশি। এর কারণ প্রত্নতাত্ত্বিক স্থানের সংখ্যাও বেশি।

৭. ইসরায়েলের বন্দর নগরী ইলিয়টকে ফ্রি ট্রেড জোন ঘোষণা করেছেন অর্থাৎ সমস্ত কেনাকাটা ভ্যাট মুক্ত।
 

Users who are viewing this thread

Back
Top