What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পাওয়ারপয়েন্টের ১৭টি টিক্সস যা আপনাকে করবে পাওয়ারপয়েন্ট মাস্টার (1 Viewer)

mahabub1

Member
Joined
Mar 4, 2018
Threads
93
Messages
103
Credits
13,877
মাইক্রোসফট এক্সেল, ওয়ার্ডের কয়েকটি এক্সুসিভ টিপস এবং ট্রিক্স নিয়ে টেকটিউনসে টিউন করার পর এবার আমি আপনাদের জন্য নিয়ে এসেছি মাইক্রোসফট পাওয়ারপয়েন্টের ১৭টি টিপস এবং টিক্সস যেগুলো হয়তো আপনি জানেন না এবং এগুলো জেনে নিয়ে আপনি পাওয়ারপয়েন্টের মাস্টারও হয়ে যেতে পারেন!
অফিসের কাজে পাওয়ারপয়েন্ট শুধুমাত্র প্রেজেন্টেশনের ক্ষেত্রেই মূলত ব্যবহৃত হয়ে থাকে। বিশেষ করে কোনো মিটিংয়ে কোনো বিষয়ের উপর কোনো প্রেজেন্টেশন করতে গেলে পাওয়ারপয়েন্টের সাহায্য নিতেই হয়। এছাড়াও উন্নত বিশ্বে স্কুল কলেজে ব্ল্যাকবোর্ডের বিকল্প হিসেবে আমরা এই পাওয়ারপয়েন্টের ব্যবহার দেখতে পাই। বর্তমানে পুরো বিশ্বের কমপক্ষে ১ বিলিয়ন লোক প্রতিনিয়তই মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ব্যবহার করছেন। এই ১ মিলিয়ন লোকের বেশির ভাগই সম্পূর্ণ ভাবে পাওয়ারপয়েন্ট এর ব্যবহার সম্পর্কে জানেন না। হুম, কোনো কিছুই ১০০% সঠিক নয় এই দুনিয়ায়। তবে আজ আমি টেকটিউনসে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টের ১৭টি এক্সুসিভ টিপস এবং টিক্সস নিয়ে এসেছি যেগুলো আপনি সঠিকভাবে ফলো করতে পারলে আপনিও হয়ে উঠতে পারবেন পাওয়ারপয়েন্টের গুরু! তো চলুন আর ভুমিকায় কথা না বাড়িয়ে সরাসরি টিউনে চলে যাই:
১) সরাসরি প্রেজেন্টেশন শুরু করুন।

কোনো প্রেজেন্টেশন দেখতে গিয়ে আপনি শুরুতে কি দেখেন? যে ল্যাপটপ থেকে প্রেজেন্টেশনটি উপস্থাপন করা হবে সেটির ডেক্সটপ দেখেন, অনেকগুলো প্রোগ্রামের আইকন দেখেন, তারপর প্রেজেন্টেশন ফাইলটি চালু হতে দেখেন এবং সর্বশেষে পাওয়ারপয়েন্ট প্রোগ্রামটি চালু হবার পর আপনার কাঙ্খিত প্রেজেন্টেশনটি আপনি দেখা শুরু করেন। এগুলো অনেক ঝামেলা এবং একই সাথে সময়সাপেক্ষ ব্যাপার।
এর থেকে আপনি সহজেই মুক্তি পেতে পারেন এবং সময় এবং ঝামেলা দুটোকেই ছোট করে নিয়ে আসতে পারেন। এরজন্য আপনাকে পাওয়ার পয়েন্ট ফাইলটির এক্সটেনশনকে.PPS কিংবা.PPSX নামের সাথে পরিবর্তিত করে নিতে হবে। এতে করে উক্ত ফাইলটিতে ডাবল ক্লিক করলে সেটি সরাসরি পাওয়ারপয়েন্ট স্লাইডসোতে নিয়ে যাবে যেখানে আগে পাওয়ারপয়েন্ট এডিট মোডে নিয়ে যেতো।
চমৎকার এই টিপসটি যদি আপনি আগে না জেনে থাকেন তাহলে এটিকে এক্ষুনি ট্রাই করে দেখতে পারেন। তবে খালি পাওয়ারপয়েন্ট ফাইল দিয়ে এই কাজটি হবে না, এক্ষেত্রে একটি পরিপূর্ণ স্লাইডযুক্ত পাওয়ারপয়েন্ট ফাইলের প্রয়োজন হবে।
 

Users who are viewing this thread

Back
Top