What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

অনলাইন জালিয়াতি (1 Viewer)

BRICK

Board Senior Member
Elite Leader
Joined
Dec 12, 2019
Threads
355
Messages
10,071
Credits
81,248
Sari
Strawberry
Glasses sunglasses
T-Shirt
Calculator
Watermelon
খুন, জখম, রাহাজানি, লুট, ডাকাতি- এসব এখন অতীত। বাড়িতে বসেই যখন জালিয়াতির সাহায্যে লক্ষ লক্ষ টাকা 'আয়' করা যায়, তখন পথে নেমে 'পেটি ক্রাইম' কেন? আর সেই কারণেই দুনিয়াজুড়ে এখন অনলাইন জালিয়াতির রমরমা। চলতি বছরে সাইবার অপরাধের বাড়বাড়ন্ত প্রমাণে এবার এক চাঞ্চল্যকর তথ্য পেশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।
 
তাদের বিশেষ রিপোর্ট বলছে, প্রতি ৩৯ সেকেন্ডে বিশ্বের কোনও না কোনও একজন করে ব্যক্তি অনলাইন প্রতারণার শিকার হচ্ছেন। সব ক্ষেত্রেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শিকারের ব্যাঙ্ক অ্যাকাউন্টের দিকে নজর ছিল প্রতারকদের। তাই গত অক্টোবর মাস পর্যন্ত বিশ্বজুড়ে মোট ৩,৩০০ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এভাবে টাকা চোট হয়েছে বলে দাবি মার্কিন গোয়েন্দাদের।
 
এই পরিসংখ্যান সামনে আসতেই চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। কারণ দেখা যাচ্ছে, ২০০১ সাল থেকে প্রতিবছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে অনলাইন প্রতারণার কেসের সংখ্যা। সেই সঙ্গে গায়েব হয়ে যাওয়া টাকার অঙ্কও। এফবিআইয়ের ব্যাখ্যা বলছে, সাইবার অপরাধের প্রারম্ভিক পর্বে নির্দিষ্টভাবে কোনও মানুষকে টার্গেট করত ডার্ক ওয়েব। কিন্তু এখন উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে সরকারি প্রতিষ্ঠান, এমনকী বাণিজ্যিক সেক্টরগুলিতে হানা দিচ্ছে প্রতারণা চক্রগুলি। তাতে টাকা হাতানোর পথ আরও প্রশস্ত হয়েছে বলে মত তদন্তকারীদের।
 
অনলাইন জালিয়াতির চক্করে বিশ্বজুড়ে সাধারণের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মোট কত টাকা 'গায়েব' হয়েছে, সেব্যাপারেও একটি রিপোর্ট তৈরি করেছে এফবিআই। তাদের হিসেব অনুযায়ী, ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত বিভিন্ন দেশের ৩,৩০০ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে খোয়া গিয়েছে প্রায় ৮ লক্ষ কোটি টাকা। গত ২৩ বছরের মধ্যে যা রেকর্ড বলেই দাবি মার্কিন গোয়েন্দা সংস্থার। ২০০১-২১ সাল পর্যন্ত বিশ্বজুড়ে সাইবার ক্রাইমে হওয়া আর্থিক ক্ষতির পরিমাণ ছিল ২,৬০০ কোটি টাকা। ফলে তদন্তকারী সংস্থা ও সাইবার বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী দিনে বাণিজ্যিক সংস্থার উপর সাইবার অপরাধের প্রভাব আরও বাড়বে।
 
প্রতিটি জিনিসেরই বলবো মন্দ দিক আছে তেমনি অনলাইন বা নেট জগতের মন্দ দিকগুলোর একটি এটা ।
 
প্রতিটি জিনিসেরই বলবো মন্দ দিক আছে তেমনি অনলাইন বা নেট জগতের মন্দ দিকগুলোর একটি এটা ।
যেটা ভয়ঙ্কর তা হলো যে পরিসংখ্যান দেওয়া হয়েছে।
 
আমাদের দেশের সিনিয়র সিটিজেন এবং প্রান্তিক পর্যায়ের জনগণ বেশি এই অনলাইন জালিয়াতির ভিকটিম। বাস্তবমুখী পোস্ট। ধন্যবাদ আপনাকে।
 
আমাদের দেশের সিনিয়র সিটিজেন এবং প্রান্তিক পর্যায়ের জনগণ বেশি এই অনলাইন জালিয়াতির ভিকটিম। বাস্তবমুখী পোস্ট। ধন্যবাদ আপনাকে।
যথার্থ বলেছেন। সরকারের উচিত সাধারণ মানুষকে অনলাইন জালিয়াতি থেকে রক্ষাr ব্যবস্থা করা।
 
অনলাইন বর্তমান যে কোন মানুষের ইনফরমেশন পাওয়া যাই।এই জন্য এতো ক্রাইম সংগঠিত হচ্ছে
 

Users who are viewing this thread

Back
Top